মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মনোনয়নপত্র জমা, কথা বললেন কাদের ও রাঙ্গা

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে বিএনপি ছাড়া সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দল ও স্বতন্ত্র এমপিদের জোটের প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন। আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ৪৩ জনের মনোনয়নপত্র জমা দেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদও উপস্থিত ছিলেন। এ ছাড়া জাতীয় পার্টির চার, ওয়ার্কার্স পার্টির এক ও স্বতন্ত্র একজন মনোনয়নপত্র জমা দেন। গতকাল নির্ধারিত দিনে রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব আবুল কাসেমের কাছে ৪৯ জনের মনোনয়নপত্র জমা দেওয়া হয়। এ সময় প্রার্থীরা স্বয়ং উপস্থিত ছিলেন। এদিকে ৫০টি সংরক্ষিত আসনের মধ্যে বিএনপির কেউ শপথ না নেওয়ায় তাদের একটি আসন স্থগিত রয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী, আজ এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। ১৬ ফেব্রুয়ারি প্রত্যাহারের শেষ দিন রয়েছে। একক প্রার্থী হওয়ায় আগামী শনিবার (১৬ ফেব্রুয়ারি) তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নাম ঘোষণা করা হবে। সংরক্ষিত নারী আসনে ভোট ৪ মার্চ থাকলেও আসনসংখ্যার সমান প্রার্থী হওয়ায় ভোটাভুটির প্রয়োজন হবে না। সংরক্ষিত নারী আসনের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, আগামীকাল (আজ) মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। অতিরিক্ত প্রার্থী না থাকায় ১৬ ফেব্রুয়ারি মনানয়নপত্র প্রত্যাহারের পরদিন চূড়ান্ত প্রার্থীদের সংসদ সদস্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হবে। তিনি বলেন, এরপর নবনির্বাচিতদের শপথ অনুষ্ঠানের আয়োজনে মাননীয় স্পিকারের কাছে গেজেটের কপি পাঠিয়ে দেওয়া হবে।

জাতীয় পার্টির চারজন : জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী, অ্যাডভোকেট সালমা ইসলাম, চেয়ারম্যানের উপদেষ্টা অধ্যক্ষ রওশন আরা মান্নান ও নাজমা আকতার। জাতীয় পার্টির পক্ষ থেকে দলটির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা তাদের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেন।

ওয়ার্কার্স পার্টি ও স্বতন্ত্রের একটি করে : ওয়ার্কার্স পার্টির প্রার্থী লুৎফুন নেসা খান ও স্বতন্ত্র প্রার্থী সেলিনা ইসলাম মনোনয়নপত্র জমা দেন।

নারী প্রার্থীরা ব্রিলিয়ান্ট, পোলাইট, কমিটেড, ডেডিকেটেড- কাদের : আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংরক্ষিত নারী আসনে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে ত্যাগী ও তৃণমূলকে প্রাধান্য দেওয়া হয়েছে। গতকাল ক্ষমতাসীন দলের পক্ষ থেকে ৪৩ জনের মনোনয়নপত্র জমা দেওয়ার পর নির্বাচন কমিশনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ‘ভবিষ্যতে সংরক্ষিত নারী আসন বাড়ানো নয়, কমানোর চিন্তা করছি আমরা। এমনিতেই ২৫ বছরের জন্য অন্তর্ভুক্ত আছে। নারী ক্ষমতায়ন অনেক দূর এগিয়ে যাবে। অনেক আপগ্রেডেট হবে।’

সংসদে অশ্রাব্য গালাগাল করবে না জাপা- রাঙ্গা : জাতীয় পার্টি সংসদে কখনো গালমন্দ করবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন জাপা মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। গতকাল তিনি নির্বাচন কমিশনে সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি বলেন, ‘জাতীয় সংসদে আমরা যুক্তি দিয়ে কথা বলব, নিয়মতান্ত্রিক উপায়ে বিরোধিতা করব। আমরা কখনই অশ্রাব্য গালাগাল বা ফাইল ছোড়াছুড়ি করব না। জাতীয় পার্টি প্রমাণ করবে, সংসদে দেশ ও গণমানুষের পক্ষে কথা বলতে বেশিসংখ্যক সদস্য দরকার হয় না। স্বল্পসংখ্যক সদস্য নিয়েও প্রকৃত বিরোধী দলের ভূমিকা পালন করা সম্ভব।’ এর আগে গতকাল জাতীয় পার্টির চারজন সংরক্ষিত নারী এমপি প্রার্থীদের নিয়ে ইসিতে আসেন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।

সর্বশেষ খবর