মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

দুধ দই গো-খাদ্য পরীক্ষার নির্দেশ

খাদ্যে ভেজাল মারাত্মক দুর্নীতি : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

খাদ্যে ভেজাল মেশানোকে মারাত্মক দুর্নীতি উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছে হাই কোর্ট। গতকাল দুধ ও দুগ্ধজাত পণ্যে ভেজাল বিষয়ে বাংলাদেশ প্রতিদিনসহ কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে আসার পর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করে।

এ বিষয়ের ওপর শুনানিতে আদালত বলে, ‘খাদ্যে ভেজাল মেশানো একটি সিরিয়াস করাপশন। এ ধরনের ভেজালে মানুষের কিডনি, লিভার নষ্ট হচ্ছে, ক্যান্সার হচ্ছে।’ বিচারক উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘মানুষ শুধু টাকার পেছনে ঘুরছে। দেশ ও দেশের মানুষ নিয়ে কেউ ভাবছে না। স্বাস্থ্যই যদি ঠিক না থাকে, তাহলে এত টাকা-পয়সা দিয়ে হবেটা কী?’ পরে স্থানীয়ভাবে উৎপাদিত ও বাজারে প্যাকেটজাত দুধ, দই ও গো খাদ্যে ব্যাকটেরিয়া, কীটনাশক, অ্যান্টিবায়োটিক, সিসা, রাসায়নিকের মাত্রা নিরূপণে বাজার থেকে নমুনা সংগ্রহ করে জরিপ চালাতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আদেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে জরিপ চালিয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই), নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও কেন্দ্রীয় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটিকে হলফনামা আকারে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

আদেশের সঙ্গে রুলও জারি করেছে আদালত, একই সঙ্গে নিরাপদ দুধ, দই ও গো খাদ্য সরবরাহ নিশ্চিত করতে ও ভেজাল প্রতিরোধে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না এবং দুধ-দই ও গো খাদ্যে ভেজাল মেশানোর সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে তাদের সর্বোচ্চ শাস্তি দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে। খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব, কৃষি সচিব, মন্ত্রিপরিষদ সচিব, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, কেন্দ্রীয় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটি, দুর্নীতি দমন কমিশন ও বিএসটিআই চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনগুলো আদালতের নজরে আনেন দুদকের আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। পরে আমিন উদ্দিন মানিক জানান, বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠসহ বিভিন্ন জাতীয় দৈনিকে ‘গাভীর দুধে, দইয়ে কীটনাশক অ্যান্টিবায়োটিক সিসা’, ‘গরুর দুধেও বিষের ভয়’ ইত্যাদি শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এ প্রতিবেদনগুলো দেখে হাই কোর্ট উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি অন্তর্বর্তীকালীন আদেশ ও রুল জারি করেছে।

সর্বশেষ খবর