বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

উপজেলায় লড়াই হবে আওয়ামী লীগ আর বিদ্রোহীতে

চতুর্থ ধাপে ভোট ৩১ মার্চ

গোলাম রাব্বানী

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে। সব দল উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন। এবারে পাঁচ দফায় অনুষ্ঠেয় এ নির্বাচনের চারটি ধাপের তফসিল ঘোষণা করা হয়েছে। সব ধাপের ভোটেই বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি রয়েছে। প্রথম ধাপে ভোট শুরু হবে ১০ মার্চ। মঙ্গলবার প্রথম ধাপের মনোনয়নপত্র প্রত্যাহার এবং সোমবার দ্বিতীয় দফার দাখিল শেষ হয়েছে। এতে অধিকাংশ উপজেলাতেই আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী হচ্ছে নিজ দলের বিদ্রোহী প্রার্থী। অনেক উপজেলায় রয়েছে একাধিক বিদ্রোহী প্রার্থী। এ ছাড়া চেয়ারম্যান ছাড়া অন্যান্য পদেও রয়েছে প্রার্থীর ছড়াছড়ি। প্রথম ও দ্বিতীয় ধাপে এ পর্যন্ত ১৯৪ জন বিদ্রোহী প্রার্থীর খবর পাওয়া গেছে। প্রথম ধাপের ৮৬ উপজেলার মধ্যে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় ধাপেও ২৫ জন একক প্রার্থী রয়েছেন। বাছাই শেষে বৈধ প্রার্থী হলে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন।

ইসির কর্মকর্তারা বলছেন, প্রথম ধাপের ভোট ১০ মার্চ। এ ধাপের ৮৬ উপজেলার মধ্যে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। প্রার্থিতা প্রত্যাহারের পরের দিন গতকাল তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার।

প্রথম ধাপে ১৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় : প্রথম ধাপের ৮৬ উপজেলার মধ্যে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। প্রার্থিতা প্রত্যাহারের পরের দিন গতকাল তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার। মঙ্গলবার ছিল এ ধাপের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। গতকাল ইসির সহকারী সচিব আশফাকুর রহমান সাংবাদিকদের জানান, প্রথম ধাপে এ পর্যন্ত ১৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার তথ্যসংশ্লিষ্ট রিটার্নিং অফিসার পাঠিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান ৭ জন, ভাইস চেয়ারম্যান ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান রয়েছেন ৭ জন। দুটি উপজেলায় (মেলান্দহ ও মাদারগঞ্জ) সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন একক প্রার্থীরা। প্রথম ধাপে ৮৬ উপজেলার মধ্যে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ১০৬১ জন। এ ধাপে চেয়ারম্যান পদে ২৮০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৮২ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩০৯ জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। পঞ্চম উপজেলা পরিষদের ভোট হচ্ছে পাঁচ ধাপে। মার্চের ১০, ১৮, ২৪ ও ৩১ তারিখ ভোট হবে চার ধাপের।

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১ মার্চ : উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট হবে ৩১ মাার্চ। গতকাল নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ তফসিলের বিস্তারিত তুলে ধরেন। তফসিল অনুযায়ী, এ ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৪ মার্চ, বাছাই ৬ মার্চ, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৩ মার্চ ও ভোট ৩১ মার্চ। এ ধাপে ১৬টি সদর উপজেলায় ইভিএমে ভোট হবে। চতুর্থ ধাপে পাঁচ বিভাগের যে ১২২ উপজেলায় ভোট হবে- বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার সদর, দশমিনা, গলাচিপা, কলাপাড়া, মির্জাগঞ্জ, দুমকী ও বাউফল; ভোলা জেলার সদর, মনপুরা, দৌলতখান, তজুমদ্দিন, চরফ্যাশন ও লালমোহন; বরগুনা জেলার সদর, আমতলী, বেতাগী, বামনা ও পাথরঘাটা এবং পিরোজপুর জেলার সদর, ইন্দুরকানী, মঠবাড়িয়া, কাউখালী, ভা ারিয়া, নেছারাবাদ ও নাজিরপুর। খুলনা বিভাগের যশোর জেলার সদর, বাঘারপাড়া, ঝিকরগাছা, চৌগাছা, শার্শা, অভয়নগর, মনিরামপুর ও কেশবপুর; খুলনা জেলার দীঘলিয়া, কয়রা, দাকোপ, পাইকগাছা, রূপসা, তেরখাদা, ফুলতলা, বটিয়াঘাটা ও ডুমুরিয়া এবং বাগেরহাট জেলার সদর, মোংলা, মোরেলগঞ্জ, চিতলমারী, কচুয়া, রামপাল, ফকিরহাট ও শরণখোলা। ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার সদর, হালুয়াঘাট, ধোবাউড়া, ফুলপুর, ঈশ্বরগঞ্জ, গফরগাঁও, ফুলবাড়িয়া, ত্রিশাল, গৌরীপুর, নান্দাইল, মুক্তাগাছা ও ভালুকা।

ঢাকা বিভাগের মুন্সীগঞ্জ জেলার সদর, সিরাজদিখান, লৌহজং, শ্রীনগর, টঙ্গিবাড়ী ও গজারিয়া; নারায়ণগঞ্জের আড়াইহাজার, সোনারগাঁ ও রূপগঞ্জ; ঢাকার সাভার, ধামরাই, কেরানীগঞ্জ, দোহার ও নবাবগঞ্জ এবং টাঙ্গাইল জেলার সদর, ধনবাড়ী, মধুপুর, মির্জাপুর, দেলদুয়ার, নাগরপুর, ঘাটাইল, ভূঞাপুর, কালিহাতী, গোপালপুর, বাসাইল ও সখীপুর।

চট্টগ্রাম বিভাগের কুমিল্লা জেলার তিতাস, বরুড়া, লাকসাম, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ, চান্দিনা, মুরাদনগর, দেবিদ্বার, বুড়িচং, ব্রাহ্মণপাড়া, চৌদ্দগ্রাম, মেঘনা ও মোহনা; নোয়াখালী জেলার বেগমগঞ্জ, সেনবাগ, সোনাইমুড়ী, কবিরহাট, সুবর্ণচর, চাটখিল ও কোম্পানীগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর, সরাইল, আখাউড়া, কসবা, আশুগঞ্জ, নাসিরনগর ও নবীনগর এবং ফেনী জেলার সদর, ফুলগাজী, সোনাগাজী, দাগনভূঞা, ছাগলনাইয়া ও পরশুরাম উপজেলা।

 

সর্বশেষ খবর