শুক্রবার, ১ মার্চ, ২০১৯ ০০:০০ টা
চকবাজার ট্র্যাজেডি

কেমিক্যাল অপসারণ শুরু

পুরান ঢাকার ২১ বাড়ির ইউটিলিটি সার্ভিস বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক

কেমিক্যাল অপসারণ শুরু

পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউন ও কারখানা অপসারণে মাসব্যাপী অভিযান গতকাল থেকে শুরু হয়েছে। এ সময় ২১টি বাড়ির ইউটিলিটি সার্ভিস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের

(ডিএসসিসি) নেতৃত্বে বিভিন্ন সংস্থার সমন্বয়ে সরকার গঠিত টাস্কফোর্স এ অভিযান শুরু করে।

গতকাল বেলা ১১টার দিকে লালবাগের শহীদনগর ও ইসলামবাগে অভিযান চলাকালে সহযোগিতা করে বিস্ফোরক অধিদফতর, ফায়ার সার্ভিস, ডিপিডিসি ও ঢাকা ওয়াসাসহ অন্তত ১৪টি সংস্থা। এর আগে রবিবার এলাকার বাসিন্দাদের কেমিক্যাল কারখানা ও গোডাউন নিজ দায়িত্বে সরিয়ে নিতে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল ডিএসসিসি।

এদিকে চুড়িহাট্টার সেই চিরচেনা রূপ ফিরতে শুরু করেছে। স্বাভাবিক হচ্ছে আশপাশের পরিবেশ। খুলেছে দোকানপাট। পুলিশের অস্থায়ী ব্যারিকেড খুলে দেওয়ায় চলাচল করেছে রিকশা-ভ্যান ও ঠেলাগাড়ি। তবে গত কয়েক দিনের মতো এ দিনেও ছিল দুর্ঘটনাস্থল দেখতে আসা মানুষের ভিড়। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে সেখানে সিটি করপোরেশনের কর্মকর্তাদের উপস্থিতিতে পরিচ্ছন্নকর্মীরা ব্লিচিং পাউডার ছিটিয়ে রাস্তা পরিষ্কার করে। এরপর বুলডোজার ও ময়লার গাড়ি দিয়ে পড়ে থাকা পোড়া প্রাইভেট কার, পিকআপ ও অটোরিকশা সরিয়ে নেওয়া হয়। পরে সেগুলো চকবাজার থানা হেফাজতে রাখা হয়। পূর্বঘোষণা অনুযায়ী কেমিক্যাল কারখানা ও গোডাউন অপসারণের অভিযানে লালবাগের ইসলামবাগ ও শহীদনগর এলাকার ২১টি বাড়ির ইউটিলিটি সার্ভিস অর্থাৎ গ্যাস-পানি-বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হয়। অভিযানকালে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সচিব মোস্তফা কামাল মজুমদারসহ ১০টি সেবা সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন। বেলা ১১টার দিকে ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদের নেতৃত্বে ২৯ নম্বর ওয়ার্ডের ইসলামবাগ এবং প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর জাহিদ হোসেনের নেতৃত্বে ২৪ নম্বর ওয়ার্ডের শহীদনগর এলাকার বিভিন্ন বাসা বাড়িতে অভিযান শুরু হয়। অভিযান শুরুর পর শরিফ আহমেদ সাংবাদিকদের বলেন, এখানকার ভবনগুলোতে প্রচুর দাহ্য পদার্থ রয়েছে। মালিকদের রবিবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে তাদের সমস্ত কেমিক্যাল টঙ্গী ও শ্যামপুর স্থানান্তর করতে বলা হয়েছে। পরে আমরা কেরানীগঞ্জে তাদের জায়গা করে দেব। কেউ যদি স্থানান্তর না করে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সরেজমিন দেখা গেছে, ইসলামবাগের যে ৭টি বাড়িতে অভিযান চালানো হয়, সেসব ভবনের নিচতলায় ছিল কেমিক্যালের গোডাউন। তবে অভিযানের সময় বাড়ির মালিক বা গোডাউন মালিকদের কাউকে খুঁজে পাওয়া যায়নি। এ সময় ১২/১১ নম্বর ফরিদের বাসা, ১২/৪ নম্বর, ৭০/৩, ৭৪/২, ৭৫/২ আবুল হাসনাত টুটুলের বাড়ি, ১০/১/এ নম্বর বুলবুল হাজীর বাড়ি, ১৫/১ দীন মোহাম্মদের বাড়ি, ৪২/৪/এ মুজিবর রহমানের বাড়ির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। শহীদনগর এলাকার ৩৫, ৪৩/১, ৪৩/১/এ, ৪৬, ৪৭, ৪৮(২টি), ৭৬, ৭৮/১, ৭৯/১, ৮১, ১৩৫/এ, ১৪৪/এ-সহ ১৩টি বাড়ির গ্যাস, পানি এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। পরে বাড়ির মালিকদের আগামী তিন দিনের মধ্যে খালি করতে বলা হয় এবং একই সঙ্গে গোডাউন সিলগালা করা হয়। এ সময় স্থানীয় ব্যবসায়ী ও বাসিন্দারা অভিযানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে। এক পর্যায়ে তারা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বাকবিত ায় জড়িয়ে পড়েন। অনেকে গোডাউনগুলোকে ‘দাহ্য কেমিক্যালের’ নয় বলে দাবিও করেন। তবে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতিতে পিছু হটতে বাধ্য হয় তারা।

অভিযানে সংযোগ বিচ্ছিন্ন হওয়া বাড়িগুলোর একটির মালিক শরিফ মিয়া জানান, এখানে কেমিক্যাল আছে। কিন্তু তা দাহ্য নয়।

ঘটনাস্থলে উপস্থিত থাকা বাংলাদেশ প্লাস্টিক প্যাকেজিং রোল অ্যাসোসিয়েশনের সভাপতি আবু তালেব সাংবাদিকদের বলেন, যেসব কেমিক্যাল বেশি দাহ্য বা তালিকাভুক্ত ২৯টি কেমিক্যালের কিছু এখানে নেই। বিশেষজ্ঞরাও বলেছে এসব দাহ্য নয়। এদিকে চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত মালামাল অপসারণের পর তা আলামত হিসেবে জব্দ করে চকবাজার থানায় নেওয়া হয়। অগ্নিকান্ডে র ঘটনায় করা মামলার তদন্ত কর্মকর্তা চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) মুরাদুল ইসলাম জানান, আলামত হিসেবে ক্ষতিগ্রস্ত ২টি পিকআপ, ২টি প্রাইভেট কার, ৪টি মোটরসাইকেল, একটি অটোরিকশা, একটি ব্যাটারিচালিত রিকশা ও একটি সাধারণ রিকশা জব্দ করা করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর