বুধবার, ৬ মার্চ, ২০১৯ ০০:০০ টা

কাদেরের বাইপাস সার্জারির চিন্তা

নিজস্ব প্রতিবেদক

কাদেরের বাইপাস সার্জারির চিন্তা

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা আগের চেয়ে উন্নতি হয়েছে। কিডনি ও সংক্রমণের সমস্যা নিয়ন্ত্রণ করে আগামী কয়েক দিনের মধ্যে তাঁর বাইপাস সার্জারি করার কথা ভাবছেন মাউন্ট এলিজাবেথের চিকিৎসকরা।

সিঙ্গাপুরের হাসপাতালে অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু নাসার রিজভী গতকাল এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। এ ছাড়া ওবায়দুল কাদেরের সঙ্গে সিঙ্গাপুরে অবস্থান করছেন নোয়াখালী সদরের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী ও ফেনী সদরের সংসদ সদস্য নিজাম হাজারী। জানতে চাইলে একরামুল করিম চৌধুরী গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘উনার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে।’ ওবায়দুল কাদেরের চিকিৎসার বিষয়াদি নিয়ে গতকাল হাসপাতালে ব্রিফ করেন ডা. ফিলিপ কোহের নেতৃত্বাধীন মেডিকেল বোর্ড। পরে তাঁর বক্তব্যের আলোকে কাদেরের চিকিৎসার আপডেট গণমাধ্যমকে জানান ডা. আবু নাসার রিজভী। তিনি ব্রিফিংয়ে বলেন, ওবায়দুল কাদেরকে সিঙ্গাপুরে আনার সঙ্গে সঙ্গে জরুরি ভিত্তিতে মেডিকেল বোর্ড গঠন করা হয়। বোর্ডে আছেন পাঁচজন চিকিৎসক। গতকাল সকালে তাঁরা বৈঠক করেন। তাঁরা বলেন, ওবায়দুল কাদেরকে বাংলাদেশে যথাযথ চিকিৎসা  দেওয়া হয়েছে। কাদেরের অবস্থা এখন স্থিতিশীল আছে। তবে তাঁর কিডনিতে কিছুটা সমস্যা আছে। ইনফেকশনও কিছু আছে। আগামী কয়েক দিনের মধ্যে এসব সমস্যার সমাধানের পর তাঁর বাইপাস করা হবে। তাঁর শারীরিক অবস্থা ক্রমেই উন্নতির দিকে যাচ্ছে। ব্রিফিংয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওবায়দুল কাদেরের স্ত্রী ইসরাতুন্নেসা কাদের, সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, সংসদ সদস্য নিজাম হাজারী, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ আলম মুরাদ, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, সিঙ্গাপুরে বাংলাদেশ কমিউনিটির নেতারা। গত রবিবার ভোরে হঠাৎ শ্বাসপ্রশ্বাসের সমস্যা দেখা দেয় ওবায়দুল কাদেরের। এরপর তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিয়ে যাওয়া হয়। এনজিওগ্রাম করার পর তাঁর হার্টে তিনটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা। গত সোমবার তাঁকে দেখতে বাংলাদেশে আসেন ভারতের স্বনামধন্য হৃদ রোগ বিশেষজ্ঞ দেবী শেঠী। এরপর কাদেরকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরে নেওয়া হয়। এদিকে ওবায়দুল কাদেরকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্স স্থানীয় সময় রাত সাড়ে ১২টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে পৌঁছলে সেখানে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির এমপি কাজী ফিরোজ রশীদ এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ। নেতৃদ্বয় তার সার্বিক চিকিৎসার খোঁজখবর নিচ্ছেন বলে টেলিফোনে জানিয়েছেন।

ওবায়দুল কাদেরের চিকিৎসক কে এই ফিলিপ : সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের ইন্টারভেনশনাল কার্ডিওলোজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ও প্রিন্সিপাল ডা. কোহ সিয়াম সুন ফিলিপ-এর তত্ত্বাবধানে ওবায়দুল কাদেরের চিকিৎসা চলছে। এর আগে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. আবদুল জলিলের চিকিৎসার তত্ত্বাবধানে ছিলেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের এই কার্ডিওলজিস্ট। মূলত, কার্ডিয়াক ক্যাথারাইজেশন, পেসমেকার ইমপ্ল্যানটেশন, করোনারি এনজিওগ্রাম, স্ট্রোক ও বুকের ব্যথায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দেন তিনি। বিশ্বখ্যাত এই হৃদরোগ বিশেষজ্ঞ সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে এমবিবিএস পাস করেন। সিঙ্গাপুর থেকেই এম.মেড (ইন্টার্নাল মেডিসিন) ডিগ্রি অর্জন করেন। পরে কার্ডিওলজিতে এফএএমএস করেন। ইংরেজি, মান্দারিন, মালয়সহ চীনের একাধিক আঞ্চলিক ভাষায় দক্ষতা আছে তার।

সর্বশেষ খবর