বুধবার, ৬ মার্চ, ২০১৯ ০০:০০ টা
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিএনপি নেতাদের সাক্ষাৎ

খালেদার চিকিৎসা নিয়ে উৎকণ্ঠা

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে উকণ্ঠায় আছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির ছয় সদস্যের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে সাক্ষাৎ করে এই উৎকণ্ঠার কথা জানিয়েছেন। এই প্রতিনিধি দলে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী। গতকাল দুপুর আড়াইটায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দফতরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে বের হয়ে যাওয়ার সময় কী বিষয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে মির্জা ফখরুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা বেগম খালেদা জিয়ার অসুস্থতার বিষয়ে এবং তার সুচিকিৎসার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এসেছিলাম। তিনি আমাদের কথা মনোযোগ দিয়ে শুনেছেন এবং বলেছেন যে, তার সুচিকিৎসার জন্য যা করবার আছে তিনি তা করবেন।

বিএনপি মহাসচিব বলেন, আমরা মনে করি, স্বরাষ্ট্রমন্ত্রী তার কথা রাখবেন এবং তিনি বেগম খালেদা জিয়ার সর্বোচ্চ চিকিৎসার জন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করবেন।

এরপর আলোচনার বিষয়বস্তু নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, বিএনপি মহাসচিবের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তার সঙ্গে দেখা করে একটি পত্র দিয়েছেন। তাতে তারা উল্লেখ করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসার প্রয়োজন। তারা তাদের দলীয় নেত্রীর সুচিকিৎসার দাবি জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপারসন যখন থেকে কারান্তরীণ তখন থেকে আমরা জেল কোড অনুযায়ী তার চিকিৎসার সর্বোচ্চ ব্যবস্থা করেছি। আমরা তাকে কারাগারে একজন মহিলা এটেনটেন্ড দিয়েছি। তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ে নিয়ে সেখানে রেখে চিকিৎসা দিয়েছি। তারপর আবার কারাগারে পাঠিয়েছি। তিনি বলেন, আপনারা জানেন যে, খালেদা জিয়ার চিকিৎসার জন্য উচ্চ আদালত একটি মেডিকেল বোর্ড গঠনের নির্দেশ দেয়। সেই অনুযায়ী বোর্ড গঠন হয় এবং ওই বোর্ডের নির্দেশ অনুযায়ী আমরা তার চিকিৎসা করাচ্ছি। তার জন্য একজন বিশেষজ্ঞ মহিলা চিকিৎসক রয়েছেন। তিনি এক দিন পরপর কারাগারে গিয়ে তার স্বাস্থ্য পরীক্ষা করছেন। আসাদুজ্জামান খান বলেন, চিকিৎসক বোর্ড গত ২৪ ফেব্রুয়ারি কারাগারে গিয়ে তাকে দেখে এসে কিছু পরীক্ষা-নিরীক্ষার কথা বলেছে। বোর্ডের সিদ্ধান্ত আমরা বাস্তবায়নের ব্যবস্থা নিচ্ছি। শিগগির কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পাঠাব। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইজি (প্রিজন)-কে নির্দেশনা দিয়েছি। শিগগির বলতে কত দিন- এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খুব শিগগির। হাসপাতাল বিষয়ে বিএনপির কোনো পছন্দ বা ইউনাইটেড হাসপাতালে নেওয়ার বিষয়ে দাবি জানিয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা সুচিকিৎসার দাবি জানিয়েছে।

খালেদা জিয়ার জামিন প্রশ্নে আদেশ আজ : কুমিল্লায় নাশকতা দুর্নীতি মামলায় কারাগারে আটক বিএনপি চেয়ারপারসনের জামিন আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। গতকাল শুনানি শেষে আদেশের জন্য আজ দিন ঠিক করেছে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর আগে কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ড ভ্যান পোড়ানোর অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা নাশকতার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন ৪ ফেব্রুয়ারি নিষ্পত্তির জন্য গত ২৩ জানুয়ারি নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। নিম্ন আদালতে খালেদার জামিন আবেদন নামঞ্জুর করা হলে আবারও জামিন চেয়ে হাই কোর্টে এলেন খালেদা জিয়ার আইনজীবীরা। ২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলা সদরের পৌর এলাকার হায়দারপুল এলাকায় একটি কাভার্ড ভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় পরদিন ২৬ জানুয়ারি চৌদ্দগ্রাম থানার উপ-পরিদর্শক (এসআই) নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে বিএনপি চেয়ারপারসনসহ ২০ দলের স্থানীয় ৩২ জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলাটি দায়ের করেন। এ মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়।

সর্বশেষ খবর