শিরোনাম
মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯ ০০:০০ টা

১২ মে থেকে সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটে

ড. হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, আগামী মে মাস থেকে বাংলাদেশের সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার কার্যক্রম শুরু করবে। তিনি বলেন, ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের এক বছর পূর্তি হবে। ওই দিন থেকেই দেশের সব টেলিভিশন চ্যানেলের সম্প্রচারের ব্যবস্থা করা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে। গতকাল সচিবালয়ে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ টেলিভিশনগুলোকে তিন মাস বিনামূল্যে সেবা দেবে। ফাইবার অপটিক কেবলের মাধ্যমে টেলিভিশন সম্প্রচারের ডেটা গাজীপুরের সজীব ওয়াজেদ গ্রাউন্ড স্টেশনে নেওয়া হবে। সেখান থেকে আপলিঙ্ক এবং ডাউনলিঙ্কের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এই সময়ের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ সবার সঙ্গে আলোচনা করে টেলিভিশনগুলো কী দরে স্যাটেলাইট ব্যবহার করবে তা নির্ধারণ করবে।

তথ্যমন্ত্রী বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোকে কেবল অপারেটরদের প্রথম দিকের সিরিয়ালে রাখার কথা। আমরা আজকেও পুনরায় আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি, আমরা সব কেবল অপারেটরকে নোটিফাই করব যে, বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোকে তারা একই সিরিয়ালে রাখবে। প্রথমে সরকারি চ্যানেল, এরপর সম্প্রচারের তারিখ অনুযায়ী চ্যানেলগুলো সিরিয়ালে থাকবে, পরে বিদেশি চ্যানেলগুলো থাকবে।

তথ্যমন্ত্রী বলেন, বিদেশি চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে বিজ্ঞাপন প্রদর্শন দ নীয় অপরাধ। আমরা ইতিমধ্যে কেবল অপারেটরদের নোটিফাই করেছি। আবার নোটিস জারি করব। ১ এপ্রিলের পর কেউ যদি এ নিয়ম ভঙ্গ করে, সরকারের এই নির্দেশনা পালন না করে, তাহলে আমরা এনফোর্সমেন্টে যাব।

বৈঠকে অ্যাটকোর জ্যেষ্ঠ সহ-সভাপতি ও একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু বলেন, সিদ্ধান্ত নিয়েছি, বঙ্গবন্ধু স্যাটেলাইটে চলে যাওয়ার সঙ্গে সঙ্গে আমরা যে কটা চ্যানেল আছি, সম্মিলিতভাবে একটি বা দুটি বান্ডেলে অথবা একই বান্ডেলে পে-চ্যানেল হিসেবে আত্মপ্রকাশ করতে চাই। কেবল অপারেটররা যে সাবস্ক্রিপশন ফি দর্শকদের কাছ থেকে নেয়, তার অত্যন্ত যৌক্তিক একটা অংশ আমরা আমাদের দেওয়ার আবেদন করব এবং সেভাবে আমরা লঞ্চ করব। তিনি বলেন, দেশের টেলিভিশন শিল্প বাঁচাতে বিজ্ঞাপন বিদেশে ও ডিজিটাল মিডিয়াতে অবৈধভাবে পাচার বন্ধ করার ব্যাপারে আমরা মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি সহযোগিতার আশ্বাস দিয়েছেন। বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, নিউজ টোয়েন্টিফোরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নঈম নিজাম, তথ্য সচিব আবদুল মালেক, বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদসহ অ্যাটকোর সদস্যরা।

সর্বশেষ খবর