Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৬ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৫ মার্চ, ২০১৯ ২২:৩০

আলোচনার আশ্বাসে অনশন ভাঙলেন শিক্ষার্থীরা

গণভবনে যাবেন নুর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আলোচনার আশ্বাসে অনশন ভাঙলেন শিক্ষার্থীরা

অনিয়মের অভিযোগে ডাকসু ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনর্নির্বাচনের দাবিতে অনশনে বসা আট শিক্ষার্থী উপাচার্যের সঙ্গে আলোচনার আশ্বাসে অনশন ভেঙেছেন। ১৮ মার্চ উপাচার্যের সঙ্গে আলোচনা হতে পারে। গতকাল রাত সাড়ে ১১টার দিকে অনশনরত পাঁচ শিক্ষার্থীর অনশন ভাঙাতে যান বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানী, মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষ ও শিক্ষক সমিতির সভাপতি ড. এস এম মাকসুদ কামালসহ ডাকসুর নব নির্বাচিত ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী এবং এজিএস সাদ্দাম হোসেন। তারা রাজু ভাস্কর্যের সামনে গিয়ে ওই শিক্ষার্থীদের অনশন ভাঙতে অনুরোধ করেন। উপ-উপাচার্য শিক্ষার্থীদের দাবিগুলো নিয়ে উপাচার্যের সঙ্গে আলোচনার আশ্বাস দেন। তিনি বলেন, তোমাদের দাবি-দাওয়া নিয়ে আমাদের কাছে আসো। আমরা সরাসরি কথা বলব। নির্বাচনে যেসব অনিয়মের অভিযোগ এসেছে, তদন্ত সাপেক্ষে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন তিনি। ড. এস এম মাকসুদ কামালও শিক্ষার্থীদের অনশন ভেঙে আলোচনার মাধ্যমে বিদ্যমান সমস্যা সমাধানের আহ্বান জানান। এরপর শিক্ষার্থীদের লাচ্ছি ও পানি পান করিয়ে অনশন ভাঙান উপ-উপাচার্য ও অন্যরা।

এর আগে বিকালে অনশনরত শিক্ষার্থীদের নিয়ে একটি ‘ভুখা মিছিল’ করা হয়। এতে বিশ^বিদ্যালয়ের শতাধিক ছাত্র-ছাত্রী অংশ নেন। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে উপাচার্যের বাসভবন হয়ে কলাভবনের সামনে দিয়ে আবার রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। মিছিলের মধ্যেই অসুস্থ হয়ে পড়েন অনশনী শোয়েব মাহমুদ অনন্ত। তাকে হাসপাতালে নেওয়া হয়। মিছিল শেষে মিম আরাফাত মানব নামে আরও এক অনশনী অসুস্থ হয়ে পড়লে তাকেও হাসপাতালে নিয়ে যান শিক্ষার্থীরা।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে আগ্রহী নুর : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গণভবনে যাওয়ার ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের নব নির্বাচিত সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। গতকাল দুপুরে রাজু ভাস্কর্যে অনশনরত শিক্ষার্থীদের দেখতে গিয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান। নুর বলেন, ‘তিনি আমাদের প্রধানমন্ত্রী। রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি। তিনি একা আমাকে ডাকেননি। যারা নির্বাচিত হয়েছেন সবাইকে ডেকেছেন। স্বতন্ত্র প্যানেল থেকে যারা নির্বাচিত হয়েছেন তাদেরও ডেকেছেন। প্রশ্নবিদ্ধ নির্বাচন হলেও আমাকে শিক্ষার্থীরা নির্বাচিত করেছেন। শিক্ষার্থীদের অনেক সমস্যা, আমি সেগুলো তাঁকে (প্রধানমন্ত্রী) বলব।’


আপনার মন্তব্য