রবিবার, ১৭ মার্চ, ২০১৯ ০০:০০ টা

পা ছুঁয়ে সালাম করে নুর বললেন প্রধানমন্ত্রীর মধ্যে মায়ের ছায়া

নিজস্ব প্রতিবেদক

পা ছুঁয়ে সালাম করে নুর বললেন প্রধানমন্ত্রীর মধ্যে মায়ের ছায়া

গতকাল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ডাকসু ভিপি নুরুল হক নুরের প্রাণবন্ত সাক্ষাৎ -বাসস

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পা ছুঁয়ে সালাম করে দোয়া নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নবনির্বাচিত সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। এ সময় প্রধানমন্ত্রী পরম মমতায় তার মাথায় হাত বুলিয়ে তাকে দোয়া করেন। নুর পরম শ্রদ্ধায় প্রধানমন্ত্রীর হাত বুকের কাছে টেনে নেন এবং তার জন্য দোয়া করতে বলেন। সরকারপ্রধান ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার দোয়া পেয়ে এ সময় বেশ হাস্যোজ্জ্বল ছিলেন কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর। প্রধানমন্ত্রীও হাসি-খুশি ছিলেন। পাশে দাঁড়িয়ে সেই দৃশ্য উপভোগ করেন ডাকসুর নব নির্বাচিত সাধারণ সম্পাদক (জিএস) ও ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। পাশেই ছিলেন ছাত্রলীগের সভাপতি ও পরাজিত ভিপি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভন।   

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে সাড়া দিয়ে গতকাল বিকাল সোয়া ৩টার দিকে গণভবনে প্রবেশ করেন ডাকসুর ভিপি নুরুল হক ও সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী। এরপর ডাকসু ও হল সংসদের অন্য নেতারা গণভবনে প্রবেশ করেন। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জড়ো হন ডাকসু ও হল সংসদের নব নির্বাচিত প্রতিনিধিরা। ছাত্রলীগের নেতারা ফটোসেশন করেন এবং আনন্দ-উল্লাস করেন। তারা বিশ্ববিদ্যালয়ের বাসে ওঠেন। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের অফিসারদের জন্য বরাদ্দ করা বাসে ওঠেন ডাকসু নির্বাচনে ছাত্রলীগের বিজয়ীরা। নেতৃত্বে ছিলেন ডাকসুর জিএস ও ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

প্রধানমন্ত্রীর মাঝে মায়ের ছায়া দেখতে পাই : গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, আমি আড়াই বছর বয়সে মাকে হারাই। ছোটবেলায় আমার একজন স্কুল শিক্ষিকার মাঝে মায়ের ছায়া দেখতে পেয়েছি। আর একজনের মধ্যে আমি মাতৃত্বকে খুঁজে পেয়েছি, আপনার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) মাঝে আমি আমার মায়ের প্রতিচ্ছবি খুঁজে পাই। বক্তৃতা শেষে প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে সালাম করেন নুর। তখন প্রধানমন্ত্রী তাকে পাশে বসান। এর আগে নব নির্বাচিত জিএস গোলাম রাব্বানীসহ ১৮টি হলের নির্বাচিত ভিপি ও জিএস বক্তৃতা করেন। ডাকসুতে বিজয়ীরা কোনো দলের নয়, সব শিক্ষার্থীর : ডাকসু নির্বাচন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডাকসু নির্বাচন যেন শান্তিপূর্ণ হয়, এটা সবসময় বলেছি। ছাত্রছাত্রীরা যা চাইবে, তাই হবে। ভোট কে কত পেল, সেটা বড় না। যে নির্বাচিত হয়েছে সে সব শিক্ষার্থীর জন্য কাজ করবে। কে হলো কে হলো না, সেটা নিয়ে আমার মাথাব্যথা নেই। ভোটটা সুষ্ঠু হোক, সেটাই চেয়েছি। তিনি আরও বলেন, আমরা ভবিষ্যৎ নেতৃত্ব খুঁজছি। ভবিষ্যৎ নেতৃত্ব উঠে আসবে শিক্ষার্থীদের মধ্য থেকেই। সে জন্য স্কুল ক্যাবিনেট চালু করা হয়েছে। কলেজ-বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক মূল্যবোধ চর্চার পরিবেশ তৈরি করা হয়েছে।   

প্রধানমন্ত্রী বলেন, নেতৃত্ব তুলে আনতে এই ডাকসু নির্বাচনের আয়োজন করা হয়েছে। কোটা সংস্কার আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলা ও অগ্নিসংযোগের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, কোটা আন্দোলনের নামে ভিসির বাড়িতে আগুন দেওয়া কোনোভাবেই কাম্য নয়। আন্দোলন আমরাও করে এসেছি। আন্দোলনে সহিংসতা চাই না। সাহস থাকা ভালো। কিন্তু পরিবেশ সম্পর্কে সচেতন থাকতে হবে। সব আন্দোলনেই সুযোগসন্ধানীরা ঢুকে পড়ে। এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। সে সময় ছাত্রী হলগুলোতে অস্থিতিশীলতার কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, ছাত্রীদের নিরাপত্তার কথা ভেবে রাতে ঘুমোতে পারিনি। যখন জেনেছি ছাত্রীরা নিরাপদে হলে ফিরে গেছে, তখন বিশ্রামে গিয়েছি। শোভনকে অভিনন্দন : ডাকসু নির্বাচনে হেরে যাওয়ার পর নির্বাচিত ভিপি নুরুল হক নুরকে অভিনন্দন জানানো এবং নেতৃত্বের মাধ্যমে ক্যাম্পাসের পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উত্তেজনা প্রশমনে যথাযথ ভূমিকা রাখায় ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।শেখ হাসিনা। তিনি বলেন, ভোটে হারার পর শোভন আমার কাছে এসেছে। আমি শোভনকে বলেছি, ভোটে হেরেছ, এবার যাও তাকে (নুর) অভিনন্দন জানাও। সে তা-ই করেছে। এ জন্য আমি শোভনকে ধন্যবাধ জানাই।

সর্বশেষ খবর