রবিবার, ১৭ মার্চ, ২০১৯ ০০:০০ টা

কলকাঠি এমপিদের হাতে ভোট হয়নি ৩০ উপজেলায়

গোলাম রাব্বানী

পঞ্চম উপজেলা পরিষদের চার ধাপের নির্বাচনে ৩০ উপজেলায় ভোটগ্রহণের প্রয়োজন হয়নি। এ নির্বাচনে বিএনপিসহ অনেক দল অংশ না নেওয়ায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে অনেকে মনোনয়নপত্র সংগ্রহ করলেও শেষ পর্যন্ত রাজনৈতিক-প্রশাসনিক চাপে প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন বলেও ইসির কাছে অভিযোগ এসেছে। এ নির্বাচনে স্থানীয় সংসদ সদস্যরা কলকাঠি নাড়ছেন বলে ইসি অভিযোগ পেয়েছে। উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তারের সুনির্দিষ্ট অভিযোগে নির্বাচন কমিশন ১১ জন এমপিকে এলাকা ছাড়ার নির্দেশনাও দিয়েছে।

ইসির নির্বাচন শাখা জানিয়েছে, চার ধাপের নির্বাচনে ৩০ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর মধ্যে প্রথম ধাপে তিনটি উপজেলায় চেয়ারম্যান ও দুটি উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় গত ১০ মার্চ ভোট করার প্রয়োজন পড়েনি। আগামী ১৮ মার্চে দ্বিতীয় ধাপের ভোটেও ৬ উপজেলায় তিন পদে বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় আগেই নির্বাচিত হওয়ায় ভোটের প্রয়োজন হবে না। আর পরবর্তীতে দুই ধাপে ২১ উপজেলায়ও ভোটের প্রয়োজন হবে না বলে জানিয়েছে ইসি। এসব উপজেলায় আওয়ামী লীগ প্রার্থীর কোনো প্রতিদ্বন্দ্বী নেই। সেইসঙ্গে ৮০টি উপজেলায় শুধু ভাইস চেয়ারম্যান পদে ভোট করতে হচ্ছে ইসিকে। ইসির একজন যুগ্ম সচিব বলেছেন, ৩০ উপজেলায় সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এসব উপজেলায় ভোটের প্রয়োজন নেই। তিনি বলেন, ১১ সংসদ সদস্যকে নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য এলাকা ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিদ্বন্দ্বী না থাকায় প্রথম ধাপে নাটোর সদর, জামালপুরের মাদারগঞ্জ ও মেলান্দহে ভোটের প্রয়োজন হয়নি। পরের তিন ধাপের মধ্যে ভোট হচ্ছে না ভোলা সদর, মনপুরা ও চরফ্যাশন, বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া, ময়মনসিংহের গফরগাঁও, যশোরের শার্শা, কুমিল্লার ৫ উপজেলা, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, নওগাঁ সদর, পাবনা সদর, মাদারীপুরের শিবচর, ফরিদপুর সদর, ঢাকার কেরানীগঞ্জ ও সাভার, নরসিংদীর পলাশ, নোয়াখালীর হাতিয়া ও কোম্পানীগঞ্জ, ফেনীর পরশুরাম, চট্টগ্রামের আনোয়ারা, রাউজান ও মিরসরাই এবং সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায়। এর মধ্যে উল্লাপাড়ায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন বাতিল হওয়া এক প্রার্থী উচ্চ আদালতে রিট করায় নির্বাচন স্থগিত করা হয়েছে। এ বিষয়ে নির্বাচন বিশ্লেষক ও সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, প্রশাসনিক, দলীয় ও বহুমুখী চাপে অনেক উপজেলায় প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। তবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়াটা গণতন্ত্রের জন্য অশনিসংকেত। গণতন্ত্রের জন্য নির্বাচন। আর নির্বাচনের মাধ্যমে ভোটাররা নিজের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করার সুযোগ পায়। আর ভোট যদি না হয় তবে ভোটাররা ভালো জনপ্রতিনিধি নির্বাচন করবে কীভাবে?

ডেপুটি স্পিকারসহ দুই এমপিকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ

চলমান উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়াসহ দুজন সংসদ সদস্যকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গত শনিবার ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়।

৮ এমপিকে এলাকা ছাড়ার নির্দেশনা

উপজেলা নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৬ জন এমপিকে এলাকা ছাড়ার নির্দেশনাও দিয়েছে ইসি। তারা হলেন- মোয়াজ্জেম হোসেন রতন (সুনামগঞ্জ-১), জয়া সেনগুপ্তা (সুনামগঞ্জ-২), আবু জাহির (হবিগঞ্জ-৩), আছলাম হোসেন সওদাগর (কুড়িগ্রাম-১), এম এ মতিন (কুড়িগ্রাম-৩), মোতাহার হোসেন (লালমনিরহাট-১)। আজকের মধ্যে তাদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে।  এর আগে বিধি ভেঙে উপজেলার ভোটের প্রচারে অংশ নেওয়ায় নেত্রকোনা-৫ আসনের এমপি ওয়ারেসাত হোসেন বেলাল ও রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধুরীকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন।

সর্বশেষ খবর