বুধবার, ২০ মার্চ, ২০১৯ ০০:০০ টা

মাথাপিছু আয় এখন ১৯০৯ ডলার, ৮.১৩ শতাংশ প্রবৃদ্ধি লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক

দেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় এখন (২০১৮-১৯ অর্থবছর) ১ হাজার ৯০৯ মার্কিন ডলার। গত বছরে এ অঙ্ক ছিল ১ হাজার ৭৫১ ডলার। এদিকে ২০১৮-১৯ অর্থবছর শেষে জিডিপি প্রবৃদ্ধি হবে রেকর্ড ৮ দশমিক ১৩ শতাংশ। চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন প্রথমবারের মতো ৮ শতাংশের ঘর ছাড়িয়ে যাবে বলে প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। অর্থবছরের প্রথম আট মাসের (জুলাই-ফেব্রুয়ারি) তথ্য বিশ্লেষণ করে এ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে। গতকাল শেরেবাংলানগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা শেষে এক ব্রিফিংয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। এ সময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান উপস্থিত ছিলেন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর চূড়ান্ত হিসাবে গত অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। আর গত অর্থবছর বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ মার্কিন ডলার। অর্থমন্ত্রী বলেন, দেশের সামগ্রিক আর্থিক অবস্থা ভালো হওয়ায় প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বেড়েছে। সব খাতে আয় ভালো হয়েছে। শিল্প, বিনিয়োগ, রেমিট্যান্স- সবকিছুর প্রবৃদ্ধি ভালো হয়েছে। প্রবৃদ্ধি ভালো হওয়ায় মাথাপিছু আয়ও বেড়েছে। গত বছর যেখানে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ ডলার, তা এখন হয়েছে ১ হাজার ৯০৯ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে মাথাপিছু আয় বেড়েছে ১৫৮ ডলার।

অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ইউএনডিপির আবাসিক প্রতিনিধি ও জাতিসংঘের প্রতিনিধি দলের : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোসহ জাতিসংঘের প্রতিনিধি দল। এ সময় অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ ধারাবাহিকভাবে ৭ শতাংশের ওপরে প্রবৃদ্ধি অর্জন করে চলেছে এবং গত অর্থবছরে ৭ দশমিক ৮৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে এবং চলতি অর্থবছরে ৮.১৩ শতাংশ হবে বলে প্রাক্কলন করা হয়েছে।

আমরা স্বাস্থ্য, খাদ্য, শিক্ষাসহ প্রায় সব খাতে অগ্রগতি অর্জন করেছি। বাংলাদেশ এখন সারা বিশ্বে উন্নয়নের রোল মডেলে রূপান্তরিত হয়েছে। বাংলাদেশ বিনিয়োগের জন্যও উত্তম জায়গা। অর্থমন্ত্রী আরও বলেন, ইউএনডিপির ২০১৭-২০ সালের মধ্যে প্রতিশ্রুত ১.২২ বিলিয়ন ডলার পরিকল্পিতভাবে ব্যবহার করছে সরকার।

সর্বশেষ খবর