মঙ্গলবার, ২৬ মার্চ, ২০১৯ ০০:০০ টা

সারা দেশে নিশ্ছিদ্র নিরাপত্তা

সাখাওয়াত কাওসার

স্বাধীনতা দিবস উপলক্ষে সারা দেশে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বিভিন্ন গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর স্থাপনায় থাকছে বিশেষ নিরাপত্তা। মন্দির ও গির্জাসহ উপাসনালয়গুলোর আশপাশে সাদা পোশাকেও টহল দিচ্ছেন আইন প্রয়োগকারী ও বিভিন্ন সংস্থার সদস্যরা। তবে সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে ঢাকার কূটনৈতিক এলাকা। পুলিশ সদর দফতর দেশের প্রতিটি রেঞ্জ ও জেলায় পাঠিয়েছে বিশেষ বার্তা। সূত্র বলছে, সম্প্রতি একটি বার্তার কারণেই অন্য যে কোনো সময়ের চেয়ে এবার নিরাপত্তার এমন আয়োজন। যদিও এ বিষয়ে পুলিশ বলছে, অন্য সব বিশেষ দিনগুলোর মতোই নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ সদর দফতরের উপমহাপরিদর্শক (অপারেশন) আনোয়ার হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, স্বাধীনতা দিবসকে ঘিরে সারা দেশে সব ধরনের বিষয়কে মাথায় রেখেই নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি আমরা। তিনি জানান, কোনো ধরনের নাশকতার আশঙ্কা নেই। গুরুত্বপূর্ণ জেলাগুলোর বিভিন্ন স্পর্শকাতর এলাকায় গত রবিবার বিকাল থেকে বিভিন্ন এলাকায় তল্লাশি চালিয়েছে র‌্যাব-পুলিশ। মহাসড়কড়গুলোতে বসানো হয়েছে বিশেষ চেকপোস্ট ও নিরাপত্তা চৌকি। অতি সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করছেন আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। এদিকে সাভারের স্মৃতিসৌধে কূটনৈতিকদের শ্রদ্ধা নিবেদনের অন্য সময়ের মতো এবারও বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মহানগর পুলিশের গুলশান বিভাগ এবং ডিপ্লোমেটিক সিকিউরিটি বিভাগ। সাভার জাতীয় স্মৃতিসৌধের প্রবেশ পথে থাকছে একাধিক আর্চওয়ে মেটাল ডিটেক্টর। আশপাশে বসানো হয়েছে বহু সিসি ক্যামেরা। রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ সদস্য, প্রধান বিচারপতি, বিচারক, বিদেশি কূটনীতিক, ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তা, নগরীর বিশিষ্ট ব্যক্তিদের নিরাপত্তা জোরদারের পাশাপাশি বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। কূটনৈতিক এলাকা গুলশান ছাড়াও বিভিন্ন সড়কে পুলিশের বিশেষ চেকপোস্টে তল্লাশি চালানো হয়েছে। নিখুঁতভাবে গাড়ি তল্লাশি করেই যাতায়াতের অনুমতি দেওয়া হচ্ছে। সার্বক্ষণিকভাবে প্রস্তুত রাখা হয়েছে সোয়াট, ডগস্কোয়াডসহ পুলিশের বিশেষায়িত ইউনিটগুলোকে। সূত্র জানিয়েছে, গুলশান, বনানী ও বারিধারা এলাকার বেশকিছু সড়ক সাময়িক বন্ধ রেখে নিরাপত্তা জোরদার করা হয়। তল্লাশি করা হয় সন্দেহভাজন পথচারীদের দেহ। ওই এলাকার বিভিন্ন দেশি-বিদেশি ক্লাবেও নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি বিদেশি নাগরিকদেরও উন্মুক্ত স্থানে চলাফেরায় সতর্কতার পাশাপাশি পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে।  ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার পর পাল্টা হামলার আশঙ্কায় সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে আগেই।

 পুলিশ কর্মকর্তারা অবশ্য আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে মুখ খোলেননি।

তবে কূটনৈতিক নন এমন বিদেশিরা কেউ স্মৃতিসৌধে যেতে চাইলে তাদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা আছে কিনা এমন প্রশ্নের জবাবে ডিএমপির একজন দায়িত্বশীল কর্মকর্তা এ প্রতিবেদককে বলেন, ঢাকা থেকে সাভার পর্যন্ত রাস্তায় রাখা হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। তবে কেউ যদি একান্তই নিরাপত্তাহীনতা বোধ করেন তবে তার বিষয়টিও আমরা বিবেচনা করব।

এদিকে ফেনী জেলার পুলিশ সুপার জাহাঙ্গীর আলম সরকার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, স্বাধীনতা দিবসকে ঘিরে আমরা সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। সীমান্তবর্তী জেলা এবং নির্মিতব্য ইকোনমিক জোনের কারণে এখানে অনেক বিদেশির আনাগোনা হয়। তবে সব ধরনের আশঙ্কা মাথায় রেখেই আমরা নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি।

তবে জঙ্গি দমনে যুক্ত কাউন্টার টেররিজম ইউনিটের দায়িত্বশীল সূত্র বলছে, ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলা চালানোর পর থেকেই সতর্ক পুলিশ। জঙ্গিরা যেসব গ্রুপে যোগাযোগ করে থাকে, সন্দেহজনক কিছু আলামত মিলেছে সেখানেও। সাইবার জগতে উগ্রপন্থিদের তৎপরতার দিকেও নজর রাখা হয়েছে। কোনো এলাকায় কেউ নাশকতার চেষ্টা করছে কি-না খেয়াল রাখা হচ্ছে সে ব্যাপারেও। নিরাপত্তার এই কড়াকড়ি কিছুদিন বলবৎ থাকবে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, বিগত বছরগুলোর মতোই প্রতিটি বিশেষ দিনে র‌্যাব সদস্যরা বিশেষ সতর্ক থাকে। ২৬ মার্চ ঘিরে নিরাপত্তা ইস্যুতে প্রতিবারের মতো এবারও সতর্ক রয়েছে র‌্যাব। কোনো ধরনের আশঙ্কা না থাকলেও সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে মাঠে থাকে র‌্যাবের প্রতিটি সদস্য।

ট্রাফিক নির্দেশনা :

আজ ভোর ৪টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িসমূহের চালককে কয়েকটি ট্রাফিক নির্দেশনা মানার অনুরোধ জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

নির্দেশনার মধ্যে রয়েছে- ঢাকা এয়ারপোর্ট রোড-আবদুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করবে। মানিকগঞ্জ থেকে নবীনগর বাজার হতে বাইপাইল-আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ, টাঙ্গাইল থেকে কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে। তবে জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত, সার্জেন্ট আহাদ পুলিশ বক্স থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত, আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত, পার্ক রোডের উত্তর মাথা থেকে ইত্তেফাক অভিমুখী, দৈনিক বাংলা থেকে রাজউক অভিমুখী ও ২৪ তলা হতে রাজউক অভিমুখী সব যানবাহন বন্ধ থাকবে।

সর্বশেষ খবর