বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

বাকশাল নয়, গণতন্ত্র হত্যা করেছিল জিয়ার মার্শাল ল

স্বাধীনতা দিবসের আলোচনায় প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাকশাল নয়, গণতন্ত্র হত্যা করেছিল জিয়ার মার্শাল ল

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাকশাল নয়, গণতন্ত্র হত্যা করেছিল জিয়ার মার্শাল ল। মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় ঐক্যের ডাক দেন। বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) গঠন করে যুদ্ধবিধ্বস্ত মানুষের আত্মবিশ্বাস ফিরিয়ে আনেন।  দেশকে  স্বাবলম্বী করতে চেয়েছিলেন, যেন কারও কাছে হাত পাততে না হয়, বাংলাদেশ যেন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে। গতকাল বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন।

বাকশাল প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পরও নানা ষড়যন্ত্র চলেছে। বাঙালির বিজয় তারা মেনে নিতে পারেনি। মুক্তিযুদ্ধে পরাজিত হলেও একাত্তরের পরাজিত শক্তি তাদের এ-দেশীয় দোসর রাজাকার-আলবদর-যুদ্ধাপরাধী এবং মুক্তিযুদ্ধে যেসব দেশ পাকিস্তানকে সহযোগিতা করেছিল তাদেরও ষড়যন্ত্র চলতে থাকে। সব ষড়যন্ত্র মোকাবিলা করেই বাঙালি জাতির অর্থনৈতিক মুক্তি আনতে জাতির পিতা বঙ্গবন্ধু দেশের সব শ্রেণি-পেশার মানুষকে এক প্লাটফরমে নিয়ে এসে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ গঠন করেছিলেন। অনেকে এটিকে বাকশাল বলতেন। এর মাধ্যমে দেশকে এগিয়ে নিতে তিনি জাতীয় ঐক্য গড়ে তুলেছিলেন। ক্ষমতাকে বিকেন্দ্রীকরণ করতে ১৯টি জেলার পরিবর্তে সব মহুকুমাকে জেলা হিসেবে ঘোষণা দিয়ে জেলা গভর্নর পদও সৃষ্টি করেছিলেন। তিনি বলেন, ‘ধাপে ধাপে যখন দেশকে সমৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছিল তখনই বাঙালির জীবনে নেমে আসে ১৫ আগস্ট। ওই দিন শুধু বঙ্গবন্ধুকে হত্যা করা হয়নি, বঙ্গবন্ধুর রক্তের কেউ যাতে ভবিষ্যতে দাঁড়াতে না পারে সে জন্য শিশু রাসেলসহ সবাইকে হত্যা করা হয়। মাত্র ১৫ দিন আগে আমরা দুই বোন বিদেশে যাওয়ায় প্রাণে বেঁচে যাই। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার পর ছয়টি বছর আমাদের দেশে আসতে দেওয়া হয়নি।’

প্রধানমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, মার্শাল অর্ডিন্যান্স দিয়ে এবং প্রতি রাতে কারফিউ দিয়ে যারা দেশ চালায়, সেখানে গণতান্ত্রিক ধারা থাকে কীভাবে? সংবিধান লঙ্ঘন করে অবৈধভাবে ক্ষমতা দখল করে ১৯টি ক্যুর মাধ্যমে হাজার হাজার মুক্তিযোদ্ধা সেনা অফিসার ও সৈন্যকে হত্যা করা হয়। প্রায় ১০ বছর ধরে কারফিউ দিয়ে দেশ চালিয়েছে তারা। দেশের মানুষের ভোটের ও স্বাধীনভাবে কথা বলার অধিকার কেড়ে নেওয়া হয়। দীর্ঘ ২১টি বছর ধরে তারা এভাবে দেশ চালিয়েছে। দেশের কোনো উন্নয়ন তারা করতে পারেনি।

প্রধানমন্ত্রী বলেন, ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় আসে। জনগণ তখন সত্যিকারের স্বাধীনতার সুফল ভোগ করে। আওয়ামী লীগ জনগণের জন্য কাজ করেছে বলেই দেশ এখন অর্থনৈতিক মুক্তি অর্জনের পথে এগিয়ে যাচ্ছে। এ দেশের যা কিছু অর্জন তা সবই এসেছে আওয়ামী লীগের হাত ধরে। তাই সারা দেশে সংগঠনকে শক্তিশালী করে গড়ে তুলতে হবে। একমাত্র আওয়ামী লীগই যে দেশের মানুষের কল্যাণ ও দেশের উন্নতি করতে পারে তা আজ প্রমাণিত হয়েছে। এটাও প্রমাণিত হয়েছে, ক্ষমতা ছাড়া অনেকের (বিএনপি-জামায়াত) অস্তিত্বও টিকে থাকে না। দেশকে আরও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর আদর্শিক পথকে ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের জন্য কাজ করার জন্য প্রধানমন্ত্রী দলের নেতা-কর্মীসহ দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান।

জাতির পিতার আদর্শের পথ ধরে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশকে আরও এগিয়ে নিতে ঐক্যবদ্ধভাবে পথ চলার জন্য দলের নেতা-কর্মীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সারা দেশে সংগঠনকে শক্তিশালী করে গড়ে তুলতে হবে। গত এক দশকে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশের জনগণের ভাগ্য নিয়ে আর কেউ কোনো দিন ছিনিমিনি খেলতে পারবে না। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আমরা ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে পালন করব, স্বাধীনতা দিবসে এটাই আমাদের অঙ্গীকার।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, রমেশ চন্দ্র সেন, যুগ্ম-সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মেসবাহ উদ্দিন সিরাজ, ঢাকা মহানগর আওয়ামী লীগের উত্তরের সভাপতি এ কে এম রহমতুল্লাহ, দক্ষিণের সভাপতি হাজী আবুল হাসনাত, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আমিরুল হক মিলন ও এস এম কামাল হোসেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে স্বরচিত কবিতা আবৃত্তি করেন অধ্যাপিকা মেরিনা জাহান কবিতা। আলোচনা সভা পরিচালনা করেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন।

বক্তৃতার শুরুতেই বাঙালি জাতির মুক্তির জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ সংগ্রামের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী। ১৯৫৬ সালে পাকিস্তানের ডন পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনের বরাত দিয়ে ওই আমলে সামরিক বাহিনী, প্রশাসনসহ বিভিন্ন পর্যায়ে পাকিস্তান কর্তৃক বাঙালিকে বঞ্চিত করার চিত্র তুলে ধরেন তিনি। বলেন, ‘পাট, চা, তামাক থেকে শুরু করে সব অর্থকরী ফসল আমরা উৎপাদন করে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করতাম, আর সেসব নিয়ে যেত পাকিস্তানিরা। তিনবার রাজধানী পরিবর্তন করে পাকিস্তানের শাসকগোষ্ঠী। কখনো করাচি, কখনো রাওয়ালপিন্ডি, কখনো ইসলামাবাদ। এই পরিবর্তনে যত টাকা খরচ হতো, আমাদের দিতে হতো, কিন্তু ভোগ করত তারা। পাকিস্তানের ছিল মরুভূমি। আমাদের অর্থ নিয়ে তারা মরুভূমিতে ফুল ফুটিয়েছিল, আর আমাদের তারা মরুভূমিতে পরিণত করার চেষ্টা করেছিল। এই বৈষম্যের বিরুদ্ধেই ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম-আন্দোলন।’

বঙ্গবন্ধু ধাপে ধাপে গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাঙালিকে স্বাধীনতার দিকে এগিয়ে নিয়েছিলেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তার নেতৃত্ব-নির্দেশনায় বাঙালি জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। স্বাধীনতার পর পর বঙ্গবন্ধু দেশ গঠনে মনোনিবেশ করেছিলেন, কিন্তু পঁচাত্তরের ১৫ আগস্ট তাঁকে নির্মমভাবে হত্যার মধ্য দিয়ে পরাজিত শক্তি বাঙালি জাতিকে নিঃশেষ করে ফেলার চেষ্টা চালায়। এরপর ভাষা আন্দোলনের সংগ্রামে বঙ্গবন্ধুর যে অবদান তা মুছে ফেলা হয়েছিল, স্বাধীনতাযুদ্ধে তার নেতৃত্ব মুছে ফেলার চেষ্টা হয়েছিল। কিন্তু পারেনি। কারণ সত্যকে মিথ্যা দিয়ে কখনো ঢেকে রাখা যায় না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর