রবিবার, ৩১ মার্চ, ২০১৯ ০০:০০ টা
অগ্নিনির্বাপক যন্ত্র ছিল অকার্যকর

এফআর ভবনের মালিক তাসবিরুল আটক

আরও এক মৃত্যু, মামলা দায়ের

নিজস্ব প্রতিবেদক

এফআর ভবনের মালিক তাসবিরুল আটক

আগুনে পুড়ে যাওয়া বনানীর এফআর টাওয়ারের অন্যতম মালিক বিএনপি নেতা  তাসবিরুল ইসলামকে গতকাল রাতে আটক করেছে পুলিশ। অন্যদিকে ভবনটি পরিদর্শন করেছে স্বরাষ্ট্র, গণপূর্ত, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিসের গঠিত পৃথক চার তদন্ত কমিটি। পরিদর্শন শেষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত দলের আহ্বায়ক অরুণ শিকদার সাংবাদিকদের জানিয়েছেন, অগ্নিকান্ডের সময় ভবনটির অগ্নিনির্বাপণ যন্ত্র অকার্যকর ছিল। পাশাপাশি ভবনটিতে যে একটি ইমারজেন্সি এক্সিট বা জরুরি বহির্গমন পথ আছে সেটিও বন্ধ ছিল। এ সময় আরও জানানো হয়, আজ স্বরাষ্ট্র এবং দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের তদন্ত দলের কাছে এফআর টাওয়ারে অগ্নিকান্ডের সময় ৮, ৯ ও ১০ নম্বর ফ্লোরে যারা ছিলেন তাদের বক্তব্য দেওয়ার কথা রয়েছে। এফআর টাওয়ারের পাশে পুলিশের অস্থায়ী কন্ট্রোল রুমের সামনে এ গণশুনানি অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৮, ৯ ও ১০ তলায় যারা কর্মরত ছিলেন তারা অভিজ্ঞতার কথা শোনাবেন। গতকাল বেলা ১১টার দিকে প্রথমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির সদস্যরা ভবনটিতে প্রবেশ করেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়জুর রহমানের নেতৃত্বাধীন তদন্ত কমিটির বুয়েট, ঢাকা জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, পুলিশ ও আর্মড ফোর্সেসের প্রতিনিধিসহ ৯ সদস্য উপস্থিত ছিলেন। এরপর পরিদর্শনে আসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত দল। তারা গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিসের গঠিত তদন্ত দলের সদস্যদের নিয়ে ভবনে প্রবেশ করেন। সংশ্লিষ্টরা জানান, পূর্ণাঙ্গ তদন্ত শেষে সবাই মিলে একটি বৈঠকে বসবেন। তদন্ত দলের প্রতিবেদন সাপেক্ষে ভবন খুলে দেওয়া হবে। ভবনের প্রাথমিক পরিদর্শন করে বেরিয়ে এসে অরুণ শিকদার বলেন, আমরা প্রাথমিকভাবে দেখেছি। পূর্ণাঙ্গ তদন্ত করতে আরও সময় লাগবে। তবে এখন পর্যন্ত আমরা যেটুকু দেখেছি তার সারমর্ম হচ্ছে-  উপরের তলায় মানুষ বেশি মারা যাওয়ার কারণ ফায়ার এক্সিট সরু। সিঁড়ি মাত্র ২৪ ইঞ্চি। বিভিন্ন ফ্লোরের ইন্টেরিয়র ডেকোরেশনের কারণেও মানুষের এক তলা থেকে আরেক তলায় যোগাযোগে ব্যাহত হয়েছে। ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়জুর রহমান বলেন, আমরা দেখেছি ভবনের ৮, ৯ ও ১০ তলায় আগুন লেগেছিল। তবে কীভাবে লেগেছে, ঠিক কোন জায়গা থেকে লেগেছে, তা এখনো বলা যাচ্ছে না। ফ্লোরের  দেয়ালে থাকা ফায়ার হাইড্রেন্ট অকার্যকর ছিল। আগামী ৩ এপ্রিলের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা হবে বলে আশা করা হচ্ছে। আগুনের কারণ কী ও এসব ঘটনা থেকে উত্তরণের উপায় কী, এসব বিষয় প্রতিবেদনে থাকবে। এ ছাড়া ভবনটির মূল মালিক এস এম এইচ আই ফারুকের বিরুদ্ধে পুলিশ তদন্ত অব্যাহত রাখবে বলে জানান তিনি। এদিকে এফআর টাওয়ারের বিভিন্ন ফ্লোরে থাকা ব্যবসায়ীরা গত শুক্রবার তাদের প্রয়োজনীয় মালামাল সরিয়ে নেয়। এরপর ভবনটিতে আর কাউকে ঢুকতে দেয়নি পুলিশ। আগুন লাগার পর থেকে ওই ভবনের সামনের কামাল আতাতুর্ক এভিনিউয়ের একটি অংশে যান চলাচল বন্ধ রাখা হয়। পেছনের ১৭ নম্বর সড়কেও ফিতা দিয়ে ব্যারিকেট দেওয়া। কর্তৃপক্ষ ভবনের পরিস্থিতি জানানোর পর পুলিশ সড়ক খুলে দেবে বলে জানিয়েছেন পুলিশের গুলশান বিভাগের এডিসি হুমায়ুন আহমেদ।

বনানীর আগুনে আরও একজনের মৃত্যু : বানানীর এফআর টাওয়ারে আগুনের ঘটনায় আবু হেনা মোস্তফা কামাল (৪০) নামে আরও একজনের মৃত্যু হয়েছে। গতকাল সকাল সোয়া ৯টার দিকে সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২৬ জনে। স্বাস্থ্য অধিদফতর সূত্র জানায়, আবু হেনা মোস্তফা কামাল এফআর টাওয়ারে হেরিটেজ এয়ার এক্সপ্রেস নামের একটি প্রতিষ্ঠানে চাকরি করতেন। তার বাড়ি রাজধানীর পুরাতন কচুক্ষেতে। এ ছাড়া ওই ঘটনায় আহতদের ৩৩ জন এখনো রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। 

বনানীর আগুনের ঘটনায় মামলা : বনানীর বহুতল বাণিজ্যিক ভবন এফআর টাওয়ারে অগ্নিকান্ডে র ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার   মো. আসাদুজ্জামান মিয়া। গতকাল পুরান ঢাকার চকবাজারে মাদকবিরোধী ও ট্রাফিক সচেতনতা তৈরি বিষয়ক এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি বিষয়টি জানান। তবে মামলার বাদী কে হয়েছেন এবং কী অভিযোগ আনা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। ডিএমপি কমিশনার বলেন, একটি নিয়মিত মামলা হয়েছে। ঘটনা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা  নেওয়া হবে।

বিএনপি নেতা তাসবিরুল আটক : বনানী এফআর টাওয়ারের মালিক বিএনপি নেতা তাসবিরুলকে আটক করেছে ডিবি পুলিশ। গত রাত ১১টার দিকে ডিবি পুলিশের অতিরিক্ত কমিশনার আবদুল বাতেন বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে রাজধানীর বনানীর এফআর টাওয়ারে অগ্নিকান্ডে  হতাহতের ঘটনায় থানায় একটি মামলা হয়েছে। গতকাল পুলিশ বাদী হয়ে বনানী থানায় মামলাটি করে। পুলিশের গুলশান বিভাগের উপকমিশনার (ডিসি) মোস্তাক আহমেদ এ তথ্য নিশ্চিত করেন। বৃহস্পতিবার বনানীর এফআর বাণিজ্যিক ভবনে অগ্নিকান্ডে  ২৫ জন নিহত হন। আহত অবস্থায় অর্ধশতাধিক জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। তার মধ্যে আবু হেনা মোস্তফা কামাল নামে একজনের গতকাল হাসপাতালে মৃত্যু হয়েছে। এ নিয়ে এ অগ্নিকান্ডে  নিহতের সংখ্যা ২৬-এ দাঁড়াল।

সর্বশেষ খবর