সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

কালবৈশাখীতে বিদ্যুৎহীন অনেক এলাকা, ঢাকায় নিহত ৬

নিজস্ব প্রতিবেদক

কালবৈশাখীতে বিদ্যুৎহীন অনেক এলাকা, ঢাকায় নিহত ৬

রাজধানী ঢাকায় গতকাল সন্ধ্যায় হঠাৎ কালবৈশাখী ঝড় হানা দেয়। এ সময় শিলাসহ মুষলধারে বৃষ্টি নামে। আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, এটি ছিল চলতি বছরের প্রথম কালবৈশাখী  ঝড়। যা শুরু হয় গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায়। কালবৈশাখী ঝড়ে পল্টন এলাকার একটি নির্মানাধীন ভবন থেকে এক ব্যক্তির মাথার ওপর ইট পড়লে তার মৃত্যু ঘটে। ঝড়ে সংসদ ভবনে আরেক নারীরও মৃত্যুর খবর নিশ্চিত করেছে শেরেবাংলা নগর থানা কর্তৃপক্ষ। এ ছাড়া শেওড়াপাড়া ও কদমতলীতে দেয়ালধসে মারা গেছেন দুজন। বুড়িগঙ্গায় নৌকাডুবিতে মা ও ছেলে মারা গেছে। গুলশানে গাড়ির ওপর গাছ ভেঙে পড়ে একজন আহত হন। এ ছাড়া নগরীর বিভিন্ন এলাকায় চলমান যানবাহনের ওপর গাছ ভেঙে পড়ে আরও কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর আগে দিনভর প্রচণ্ড গরম অনুভূত হলেও মাগরিবের নামাজের কিছুক্ষণ আগে আকাশ অন্ধকার হতে শুরু করে। এরপর হঠাৎ তীব্র বেগে ঝড়ো হাওয়া বইতে থাকে, শুরু হয় বিদ্যুতের ঝলকানি। এর সঙ্গে প্রচণ্ড শব্দে বজ্রপাত হয় এবং ক্ষণিকের মধ্যেই মুষলধারে বৃষ্টি নেমে আসে। বজ্রপাতের কারণে দুর্ঘটনা এড়াতে রাজধানীর বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়। খোঁজ নিয়ে জানা যায়, ঢাকার গুলশান, ধানমন্ডি, ফার্মগেট ও পুরান ঢাকাসহ অধিকাংশ এলাকায় ঝড়ের সময় বিদ্যুতের সমস্যা হয়। কিছু এলাকায় গাছ পড়ে বিদ্যুতের লাইন ছিঁড়ে যায়। ঝড়ের কারণে ঢাকাসহ দেশের অনেক এলাকায় বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎ সরবরাহ রাতের মধ্যে স্বাভাবিক হবে বলে বিদ্যুৎ বিভাগ জানিয়েছে।  মিন্টো রোডে পুলিশ ভবনের সামনে বৈদ্যুতিক তার ছিঁড়ে যায়।  বাতাসে কয়েকটি এলাকায় গাছ উপড়ে পড়ে যেতে দেখা যায়। ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, ঝড়ে রাজধানীতে অন্তত ২৫টি স্থানে গাছ পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। ঝড়ে রাজধানীর পল্টনের মো. হানিফ নামের এক চা বিক্রেতা নিহত হন। সংসদ ভবন এলাকায় গাছ ভেঙে মিলি ডি কস্তা (৬০) নামে এক নারী মারা যান। এ ছাড়া কদমতলী থানার পলাশপুরে দেয়ালধসে একজনের মৃত্যু হয়। অন্যদিকে শেওড়াপাড়ায় বাড়ির দেয়ালধসে আরও একজন মারা গেছেন বলে জানা গেছে। তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। এদিকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, বগুড়া, পাবনা, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, কুমিল্লা ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিমি. বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব নদী বন্দরকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়। এ ছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকায় নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়। এর আগে দুপুরে আবহাওয়ার পূর্বাভাসে বিকাল ৩টা থেকে পরবর্তী ১২ ঘণ্টা পর্যন্ত প্রতি ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিমি. বেগে কালবৈশাখী ঝড়ো বাতাস প্রবাহিত হওয়ার আগাম তথ্য জানানো হয়। ঝড়ের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল এক ঘণ্টা বন্ধ ছিল।

২২ যাত্রী নিয়ে ট্রলার ডুবি : নির্বাচনী ডিউটি শেষ করে ফেরার পথে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে চরহোগলা মেঘনা নদীতে প্রিসাইডিং অফিসারসহ ২২ জনকে নিয়ে ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এ পর্যন্ত ১৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

গতকাল রাত ১২টায় এ খবর পাওয়া অনুযায়ী সহকারী প্রিসাইডিং অফিসার ইউসিবি ব্যাংকের ম্যানেজার বোরহান উদ্দিন এবং একজন নারী আনসার ও একজন পুরুষ আনসার নিখোঁজ রয়েছেন।

 গতকাল  সন্ধ্যার পর সোনারগাঁয়ে চর হোগলায় এ ঘটনা ঘটে। এ ঘটনার পর কোস্ট গার্ড উদ্ধার অভিযান শুরু করেছে।

 

সর্বশেষ খবর