বুধবার, ৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

শপথ নিলেন মোকাব্বির, ফখরুল বললেন বেইমান

নিজস্ব প্রতিবেদক

শপথ নিলেন মোকাব্বির, ফখরুল বললেন বেইমান

গণফোরামের উদীয়মান সূর্য প্রতীকে সিলেট-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মোকাব্বির খান অবশেষে গতকাল শপথ নিয়েছেন। বেলা সোয়া ১২টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবনের নিজ কার্যালয়ে একাদশ জাতীয় সংসদের নির্বাচিত এমপি হিসেবে তাকে শপথ বাক্য পাঠ করান। শপথ গ্রহণ শেষে মোকাব্বির খান রীতি অনুযায়ী শপথ বইয়ে স্বাক্ষর করেন। শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোকাব্বির খান বলেন, ‘আমি দল থেকে অনুমতি নিয়েই এখানে এসেছি। আমার ৭ মার্চ শপথ নেওয়ার কথা ছিল, কিন্তু আমার দলের প্রেসিডিয়াম মিটিংয়ের সিদ্ধান্ত হয়েছিল ৭ মার্চ না নিয়ে অন্য যে কোনো দিন শপথ গ্রহণ করি’। শপথ গ্রহণ করায় মোকাব্বির খানকে অভিনন্দন জানিয়েছেন সাবেক ডাকসু ভিপি ও গণফোরামের ব্যানারে জাতীয় ঐক্যফ্রন্টের অপর সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। অপরদিকে শপথ নেওয়ায় মোকাব্বির খানকে ‘বেইমান’ বলে আখ্যায়িত করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এদিকে ঐক্যের প্রার্থী হিসেবে নির্বাচিত হয়ে বিএনপিকে ছাড়াই শপথ গ্রহণে ঐক্যফ্রন্টে কোনো প্রভাব পড়বে কিনা এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে মোকাব্বির খান বলেন, ‘আমি বিএনপি করি না। আমি গণফোরাম করি। আমি ঐক্যের প্রার্থীও ছিলাম না। আমি গণফোরামের মনোনয়ন নিয়ে উদীয়মানসূর্য মার্কায় নির্বাচন করেছি।’

এর আগে গত ৭ মার্চ গণফোরামের ব্যানারে জাতীয় ঐক্যফ্রন্টের অপর সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদের সঙ্গে একযোগে শপথ নেওয়ার কথা থাকলেও মোকাব্বির খান শেষ মুহূর্তে দলীয় চাপে শপথ নেওয়া থেকে বিরত থাকেন। গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে গণফোরামের ‘উদীয়মান সূর্য’ প্রতীক নিয়ে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীকে পরাজিত করে বিজয়ী হন তিনি। তবে জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে সংসদে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় এতদিন তিনি শপথ নিতে পারেননি।

দলীয় প্যাড চুরির অভিযোগ প্রত্যাখ্যান : দলীয় লেটার হেড প্যাড চুরি করে স্পিকারের কাছে শপথ নেওয়ার চিঠি দেওয়া হয়েছে মর্মে গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরীর অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চাইলে মোকাব্বির খান বলেন, ‘দেশে তো কত ধরনের অপরাজনীতি হচ্ছে। হয়তো কেউ মানসিকভাবে বিপর্যস্ত, নতুবা অপরাজনীতির মানসিকতা নিয়ে বিভিন্ন মহলের ফায়দা হাসিলের জন্য কাজ করে যাচ্ছেন।’ তিনি আরও বলেন, এর আগে শপথ না নেওয়ার বিষয়ে যে প্যাডে যে প্রক্রিয়ায় আমি সংসদে চিঠি দিয়েছিলাম, সেই একই প্রক্রিয়া অনুসরণ করে একইভাবে  প্রেসিডিয়ামের সিদ্ধান্ত নিয়ে সংসদে এসেছি এবং শপথ গ্রহণ করেছি।’ এ সময় এর আগের চিঠি বর্তমান চিঠির কপি দেখিয়ে তিনি বলেন, এখানে কোনো ধরনের বিতর্কের সুযোগ নেই। যারা আসলে বিতর্কের জায়গায় নিয়ে যেতে চাচ্ছেন, আমি মনে করি, তারা একটা বিশেষ মহলের উদ্দেশ্য হাসিল করছেন অথবা তারা মানসিকভাবে বিপর্যস্ত। এ সময় তার পাশে থাকা গণফোরামের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য মেজর (অব.) আমিন আহমেদ আফসারী প্যাডের চিঠি দেখান।

সর্বশেষ খবর