শনিবার, ৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

খিলগাঁও বাজারের শতাধিক দোকানি নিঃস্ব

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর খিলগাঁও রেললাইন সংলগ্ন সিটি করপোরেশন হকার্স মার্কেটে গত বুধবার দিনগত রাতে লাগা আগুনে নিঃস্ব হয়েছেন শতাধিক দোকানি। পুড়ে যাওয়া দোকানগুলোয় শেষ সম্বল খোঁজার চেষ্টা করেও ব্যর্থ হন তারা।

বৈশাখ ও ঈদকে সামনে রেখে দোকানগুলোতে বেশি মালামাল মজুদ করেছিলেন ব্যবসায়ীরা। প্রত্যেকের দোকানেই লাখ লাখ টাকার মালামাল ছিল। আগুনে তাদের সব শেষ করে দিয়েছে। গতকাল পুড়ে যাওয়া দোকানগুলো থেকে আবর্জনা পরিষ্কার করতে দেখা গেছে। এ সময় অপলক দৃষ্টিতে নিজের দোকানের আবর্জনা পরিষ্কার করতে দেখছিলেন হাসান ক্লোথ স্টোরের মালিক হারুন-অর-রুশিদ। তিনি জানান, আগুনে তার দোকানের ১৫-১৬ লাখ টাকার কাপড় পুড়ে গেছে। আমার একটি মাত্র দোকানই ছিল। তিনি বলেন, আমার সামনে কেবলই অন্ধকার। মার্কেট কর্তৃপক্ষ এখনো কোনো সিদ্ধান্ত দেয়নি।

নিউ রফি ক্লোথ স্টোরের মালিক মো. রফিকুল ইসলাম বলেন, আগুনে তার দোকানের ৬/৭ লাখ টাকার ক্ষতি হয়েছে। এই দোকানই ছিল পরিবারের একমাত্র বাহন। দেনাদায়েক হয়ে মার্কেটে দোকান চালান। এই মার্কেটে আমার মতো প্রায় সবাই ধারদেনা করে দোকান চালাতেন। কেমন কী করব কিছু বুঝতে পারছি না। আমরা সরকারের কাছে সহযোগিতা চাই। 

ঝুঁকিপূর্ণ লেখা ব্যানার : ঢাকার ৩৯টি প্রতিষ্ঠানে ‘ভবনটি অগ্নি ঝুঁকিপূর্ণ’ লেখা ব্যানার টানিয়েছে ফায়ার সার্ভিস। গতকাল সংস্থাটির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বলা হয়, গত ১ এপ্রিল ২০১৯ থেকে এ ঘোষণা দৃশ্যমান করার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পক্ষ থেকে ভবন মালিক ও সাধারণ জনগণকে সতর্ক করতে ঝুঁকিপূর্ণ ভবনে ব্যানার টাঙিয়ে দেওয়া হয়। এর মধ্যে রাজধানীতে আছে ১৫টি, ঢাকার সাভারে ৫টি, গাজীপুরে ৭টি এবং নারায়ণগঞ্জে ১২টি ভবন রয়েছে। এসব মার্কেট ও স্থাপনায় বারবার তাগিদ দেওয়ার পরও কর্তৃপক্ষ নিরাপত্তা বাস্তবায়নে কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি বলেই ফায়ার সার্ভিস ব্যানার টানানোর ব্যবস্থা গ্রহণ করে। পরবর্তীতে প্রয়োজন হলে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করারও পরিকল্পনা রয়েছে।

সর্বশেষ খবর