বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

জাহালম কেমন আছেন, শুনতে চায় হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

জাহালম কেমন আছেন, শুনতে চায় হাই কোর্ট

নিরপরাধ হয়েও দুদকের মামলায় তিন বছর কারাগারে থাকা জাহালম কেমন আছেন, তা তার মুখ থেকে শুনতে চায় হাই কোর্ট। এ জন্য আগামী বুধবার জাহালমকে আদালতে নিয়ে আসতে আইনজীবী অমিত দাসগুপ্তকে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। পরে অমিত দাসগুপ্ত সাংবাদিকদের বলেন, ‘জাহালম কেমন আছেন, কীভাবে আছেন, তার জীবন-জীবিকা কীভাবে চলছে তা জানতে আগামী বুধবার নিয়ে আসতে বলেছে আদালত।’ আদালতের নির্দেশ অনুযায়ী বুধবার সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতি সংক্রান্ত ৩৩টি মামলার নথি হাই কোর্টে জমা দেওয়ার কথা ছিল। কিন্তু দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সকালে একটি মামলার সম্পূরক নথি আদালতে জমা দিয়ে শুনানির জন্য বেলা ২টা পর্যন্ত সময় চেয়ে বলেন, জাহালমকে নিয়ে সিনেমা তৈরি করতে চেয়েছিলেন একজন পরিচালক। বিচারাধীন বিষয় নিয়ে সিনেমা না বানাতে অন্য কোর্ট থেকে একটা আদেশ নিয়েছিলাম। সেই কোর্টে মূল (রিট মামলা) মামলাটির নথি রয়েছে।

তিনি বলেন, ‘৩৩টি মামলার মধ্যে আমরা একটি মামলার সাপ্লিমেন্টারি দিচ্ছি। সব মামলার নথি সংগ্রহ করা সময় সাপেক্ষ। এ বিষয়টা বিবেচনায় নিয়ে শুনানি ২টায় রাখলে ভালো হয়।’ আদালত তখন বলে, ‘আপনাকে আরও ৩২ মামলার কাগজপত্র দিতে হবে। ২টায় না ৩টায় রাখলাম।’ এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার নিজেদের অসুবিধার কথা জানিয়ে শুনানি ‘নট টুডে’ করার অনুরোধ জানান। খুরশীদ আলম খান তখন বলেন, আগামী সপ্তাহে হলে সবচেয়ে ভালো হয়।

আদালত অমিত দাসগুপ্তকে বলে, ‘আগামী বুধবার তাকে আসতে বলবেন। কী অবস্থায় আছে, তার জীবন-জীবিকা কীভাবে চলছে, কীভাবে জীবনযাপন করছে আমরা জানতে চাই।’ অমিত দাসগুপ্ত তখন বলেন, ‘সে তো জামিনে আছে। জাহালম আজও (বুধবার) আদালতে আছেন। আপনারা চাইলে ডাকতে পারি।’ তখন আদালত বলে, ‘না আজ না, আগামী বুধবার আসতে বলেন।’

সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু তদন্ত কর্মকর্তাদের ভুলে সালেকের বদলে তিন বছর ধরে কারাগারে কাটাতে হয় টাঙ্গাইলের জাহালমকে। গত ৩০ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর জাহালমকে তাৎক্ষণিক মুক্তির নির্দেশ দেয় হাই কোর্ট। পরে আদালতের আদেশে ৩ ফেব্রুয়ারি রাতে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান জাহালম।

সর্বশেষ খবর