শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

সেনা হস্তক্ষেপে সুদানের ৩০ বছরের শাসকের বিদায়

প্রতিদিন ডেস্ক

সেনা হস্তক্ষেপে সুদানের ৩০ বছরের শাসকের বিদায়

সেনা হস্তক্ষেপে সুদানের প্রায় তিন দশকের শাসক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতা থেকে সরানো হয়েছে। দেশ পরিচালনার জন্য অন্তর্বর্তী পরিষদ গঠনের বিষয়ে আলোচনা চলছে বলে দেশটির সরকারি সূত্রগুলো জানিয়েছে।

গতকাল দেশটির এক প্রাদেশিক মন্ত্রীও এমনটি জানিয়েছে। খবর রয়টার্স’র।

উত্তর দারফুরের উৎপাদন ও অর্থনীতি মন্ত্রী আদেল মাহজুব হুসেইন দুবাইভিত্তিক আল হাদাত টেলিভিশনকে বলেছেন, ‘প্রেসিডেন্ট বাশারকে সরানোর পর ক্ষমতা অর্পণের জন্য একটি সামরিক পরিষদ গঠনের বিষয়ে আলোচনা চলছে।’ রয়টার্স জানিয়েছে, সুদানের সূত্রগুলো আল হাদাতের প্রতিবেদনকে সঠিক বলে নিশ্চিত করেছেন। বাশার ‘কড়া পাহারার মধ্যে’ প্রেসিডেন্টের বাসভবনে আছেন বলে জানিয়েছেন তারা।

সামরিক বাহিনী শিগগিরই একটি ঘোষণা দেবে বলে জানিয়েছে রাষ্ট্রীয় টেলিভিশন। রাজধানী খার্তুমে  সেনা মোতায়েন করা হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনের ঘোষণায় বিস্তারিত কিছু না জানিয়ে শুধু বলা হয়, ‘অল্পক্ষণের মধ্যেই সশস্ত্র বাহিনী গুরুত্বপূর্ণ একটি বিবৃতি দেবে। এর জন্য প্রস্তুত থাকুন।’ রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী সংবাদিক জানিয়েছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে হাজার হাজার লোক জড়ো হয়ে সরকারবিরোধী বিক্ষোভ করতে থাকায় সেনাবাহিনী ও নিরাপত্তা বাহিনী মন্ত্রণালয়টির চারদিকে এবং প্রধান সড়ক ও  সেতুগুলোতে সেনা মোতায়েন করেছে। খার্তুমের হাজার হাজার বাসিন্দা রাজধানীর কেন্দ্রস্থলে জড়ো হয়ে নেচে, গেয়ে বশির বিরোধী স্লোগান দিচ্ছে। ১৯৮৯ সাল থেকে গত ৩০ বছর ধরে প্রেসিডেন্ট হিসেবে দেশটিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন বশির।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর