সোমবার, ২৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বিএনপির অনেকে ঢাকায় রিকশা চালান

নিজস্ব প্রতিবেদক

বিএনপির অনেকে ঢাকায় রিকশা চালান

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আবেগাপ্লুত কণ্ঠে বলেছেন, আমাদের ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল বা বিএনপি করে এমন বহু ছেলে আজ নিজ নিজ এলাকা ছেড়ে ঢাকায় এসে রিকশা চালাচ্ছে, তারা হকারের কাজ করছে। অনেকে কাজ না পেয়ে আত্মহত্যা পর্যন্ত করছে। এটাই আজকের বাস্তবতা। আজকের এই সংকট আওয়ামী লীগ সৃষ্টি করেছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের বার্ষিক কাউন্সিল-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে সহকারী মহাসচিব শফিউল আলম দোলন, আহমেদ মতিউর রহমান ও জিএম আশেকুল্লাহর পরিচালনায় অনুষ্ঠানে বিএফইউজে মহাসচিব এম আবদুল্লাহ, সাবেক মহাসচিব এম এ আজিজ, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি কামাল উদ্দিন সবুজ, সারা দেশ থেকে আগত বিভিন্ন ইউনিয়নের মধ্যে ডিইউজে একাংশের সভাপতি কাদের গনি চৌধুরী, চট্টগ্রামের মুহম্মদ শাহ নেওয়াজ, কুমিল্লার রমিজ খান, কক্সবাজারের মুহাম্মদ নুরুল ইসলাম, দিনাজপুরের জিএম মঈনুদ্দিন হিরু, কুষ্টিয়ার আবুল বাশার বাচ্চু, ময়মনসিংহের এম আইয়ুব আলী, খুলনার রাশেদুল ইসলাম, গাজীপুরের এইচ এম দেলোয়ার, বগুড়ার মির্জা সেলিম রেজা, খুলনার এহতেশামুল হক শাওন, যশোরের শহীদ জয়, আকরামুজ্জামান, তরিকুল ইসলাম তারেক প্রমুখ বক্তব্য রাখেন। বিএনপির মুখপাত্র মির্জা আলমগীর বলেন, সাংবাদিকদের বিভক্ত করে সরকার গণমাধ্যম নিয়ন্ত্রণ করছে। তিনি বলেন, স্বাধীন ও মুক্ত গণমাধ্যম না থাকলে গণতন্ত্রকে সুষ্ঠু বলা যায় না। দুঃখের বিষয় স্বাধীনতার ৪৮ বছরেও আমরা সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারিনি। মির্জা ফখরুল বলেন, অনেক সাংবাদিক আজ চাকরিচ্যুত হচ্ছেন। বহু সংবাদকর্মীর কাজ নেই, তারা বেকার হয়ে গেছেন। আমি বহু সংবাদকর্মী সম্পর্কে জানি যে, তারা অত্যন্ত আর্থিক কষ্টে আছেন। এটাই হচ্ছে এখনকার এ রাষ্ট্রীয় ব্যবস্থার এই রাজনীতির পরিণতি। ১৯৭২ সালে ক্ষমতাসীন দল থেকে একটি বড় অংশ বেরিয়ে গিয়ে জাসদ তৈরি করেছিল, তারা সরকারের বিরোধিতা করেছিল। ওই সময়ে জাসদের অসংখ্য নেতা-কর্মীকে হত্যা করা হয়েছিল, যারা ওই সময়ে বাম রাজনীতি করেছে, স্বাধীনতার সংগ্রামে যারা অংশ নিয়েছিলেন তাদের অনেককেই হত্যা করা হয়েছিল।

তখন যারা সত্য কথা বলতেন- তাদেরও কারাগারে নেওয়া হতো এবং বিভিন্নভাবে নির্যাতন-নিপীড়ন করা হতো।

কিন্তু সবসময় যে- সব আন্দোলন সফল হবে- এটা নাও হতে পারে। ফ্যাসিবাদী শক্তির সঙ্গে গণতান্ত্রিক শক্তি যখন লড়াই করে তখন আপনাকে মনে করতে হবে সেই আন্দোলন সহজ ও সাধারণ সংগ্রাম নয়।

তবে ন্যায়ের জয় অবশ্যই হবে, অন্যায় পরাজিত হবে, সত্যের জয় হবে এবং অসত্যের পরাজয় হবে। আমি বলতে পারি- বাংলাদেশের যে রাজনীতির ইতিহাস, বাংলাদেশের জনগণের যে ইতিহাস এটা কখনো ব্যর্থ হয়নি। ইনশাল্লাহ বিজয় আমাদের হবেই, জয়ী আমরা হবই। সদ্য প্রয়াত সাংবাদিক মাহফুজ উল্লাহর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

সর্বশেষ খবর