শুক্রবার, ৩ মে, ২০১৯ ০০:০০ টা

সতর্কতার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলা এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনার লক্ষ্যে দলীয় নেতা-কর্মী ও এমপি-মন্ত্রীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইভাবে প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের কার্যকর পদক্ষেপ নিতেও দিকনির্দেশনা দিয়েছেন তিনি। গত বুধবার সকালে লন্ডন যাওয়ার সময় গণভবনে দলের নেতা-কর্মীদের সঙ্গে সংক্ষিপ্ত আলাপকালে তিনি এ নির্দেশনা দেন। উপস্থিত একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে এমন তথ্য নিশ্চিত করেছেন। উপস্থিত নেতারা জানিয়েছেন, প্রাকৃতিক দুর্যোগে আমাদের আল্লাহর কাছে সাহায্য চাওয়া ছাড়া কোনো উপায় নেই। প্রাকৃতিক দুর্যোগ আমরা ঠেকাতে পারব না। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ যেন কম হয় সে পদক্ষেপ নিতে পারব এবং আমরা সেই পদক্ষেপ গ্রহণ করব। আমি সরকারের বিভিন্ন দফতরে সব ধরনের প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছি। একই সঙ্গে আমাদের দলের নেতা-কর্মীদের স্বেচ্ছাসেবকের ভূমিকায় থাকতে হবে। শেখ হাসিনা বলেন, দেশের যে কোনো দুর্যোগে আওয়ামী লীগের নেতা-কর্মীদের দেশবাসী পাশে পান। এবারও আমাদের প্রস্তুত থাকতে হবে। দলের নেতা-কর্মীদের প্রত্যেকের নিজ নিজ এলাকায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। এমপি-মন্ত্রীদের স্ব স্ব এলাকায় কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে।

আজ মসজিদে মসজিদে দোয়া : আজ শুক্রবার বাদ জুমা দেশের সব মসজিদে দোয়া ও মোনাজাত করা হবে। প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় আল্লাহর রহমত কামনা করা হবে। এ তথ্য নিশ্চিত করে আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এস এম কামাল হোসেন বলেন, লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব মসজিদে এই বিশেষ দোয়ার আয়োজন করতে নির্দেশ দিয়েছেন।

আওয়ামী লীগ অফিসে মনিটরিং সেল : আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডি কার্যালয়ে ঘূর্ণিঝড় ‘ফণী’র ক্ষয়ক্ষতি মোকাবিলায় এবং সর্বশেষ খোঁজখবর রাখতে মনিটরিং সেল খোলা হয়েছে। গতকাল রাত ৮টা থেকে উপকূলীয় এলাকার বিভিন্ন জেলা-উপজেলার নেতার সঙ্গে কথা বলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকসহ কেন্দ্রীয় নেতারা। এ সময় ঘূর্ণিঝড়ের সর্বশেষ পরিস্থিতি জানাতে এবং এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে রাখার নির্দেশ দেওয়া হয়।

লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী : সরকারি সফরে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার লন্ডন স্থানীয় সময় বিকাল ৩টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৯টা ৪৫) বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে অবতরণ করেন।

সর্বশেষ খবর