শনিবার, ৪ মে, ২০১৯ ০০:০০ টা

ফণী নিয়ে আতঙ্কিত ও উদ্বিগ্ন হওয়ার কিছু নেই : হানিফ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, ঘূর্ণিঝড় ফণী নিয়ে কোনো ধরনের আতঙ্কিত ও উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। বাংলাদেশের উপকূলে যখন আঘাত হানবে তখন বাতাসের গতি অনেকটাই কমে যাবে। সরকার ফণী মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে।

গতকাল সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর জরুরি সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ঘূর্ণিঝড় ফণীর দুর্যোগ মোকাবিলায় দলীয় পদক্ষেপ ও করণীয় নির্ধারণে এই সভা করে দলটি। সভায় একটি কেন্দ্রীয় মনিটরিং সেল ও  তিনটি বিভাগীয় কমিটি করা হয়েছে। ১৬ সদস্যের একটি টিম সার্বক্ষণিক দলীয় কার্যালয়ে উপকূলীয় এলাকায় যোগাযোগ অব্যাহত রেখেছে বলে জানানো হয়। 

মাহবুব-উল আলম হানিফ দেশবাসীকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আওয়ামী লীগ দলীয় ও সাংগঠনিকভাবে সব ধরনের প্রস্তুতি নিয়েছে। যে কোনো দুর্যোগে জনগণের পাশে দাঁড়িয়ে সব রকম সহায়তা করার মতো প্রস্তুতি আছে। দুর্যোগ মোকাবিলায় সরকারের প্রস্ততি নেই- বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হানিফ বলেন, মানুষের দুর্যোগের সময়, মানুষের বিপদের সময় বিএনপি এ নিয়ে নোংরা রাজনীতি করছে। দুর্যোগ নিয়ে বিএনপির নোংরা রাজনীতি বন্ধের আহ্বান জানাই। একই সঙ্গে তিনি বলেন, সরকার ও আওয়ামী লীগ যৌথভাবে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে রেখেছে। হানিফ জানান, দুর্গত এলাকার আক্রান্ত মানুষ প্রাথমিকভাবে আমাদের সঙ্গে যোগাযোগ করলে সহায়তা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ের টেলিফোন ‘০২-৯৬৭৭৮৮১, ০২-৯৬৭৭৮৮২’ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়াও ৯৬৬৬৫৫০ ফ্যাক্স করে তথ্য জানানো যাবে। তিনি বলেন, আমাদের মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। কোনো এলাকায় বিশেষ কোনো ক্ষয়ক্ষতি হলে মেডিকেল টিম সেইসব এলাকায়  মানুষের সহায়তায় এগিয়ে যাবে। দলীয়ভাবে ত্রাণও প্রস্তুত রাখা হয়েছে। তাৎক্ষণিকভাবে কোথাও ত্রাণ নিয়ে যাওয়ার প্রয়োজন হলে সেটাও করা হবে।

সংবাদ সম্মেলনের আগে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফের সভাপতিত্বে সম্পাদকম লীর সভায় অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, মৃণাল কান্তি দাস, সুজিত রায় নন্দী, দেলোয়ার হোসেন, ফজিলাতুননেসা ইন্দিরা, শাম্মী আহমেদ, ফখরুল ইসলাম মুন্সি, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আখতারুজ্জামান, এস এম কামাল হোসেন, মির্জা আজম, আমিরুল আলম মিলন, আনোয়ার হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ফণী মোকাবিলায় সমন্বয় কমিটি : আওয়ামী লীগ সিনিয়র নেতাদের সমন্বয়ে ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় গতকাল সম্পাদকম লীর সভায় একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। সমন্বয় কমিটিতে রয়েছেন দলের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ফখরুল ইসলাম মুন্সি, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মুহিবুল হাসান চৌধুরী নওফেল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, কৃষি সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, নির্বাহী সদস্য এস এম কামাল হোসেন এবং মির্জা আজম। 

এ ছাড়া দলটির পক্ষ থেকে বিভাগীয় পর্যায়েও ফণী মোকাবিলায় সমন্বয় করা হবে। উপকূলবর্তী তিন বিভাগ খুলনা, বরিশাল ও চট্টগ্রামে নিজ নিজ বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা সমন্বয়ের কাজ করবেন। এরা হলেন যথাক্রমে- আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং এনামুল হক শামীম। 

সর্বশেষ খবর