রবিবার, ৫ মে, ২০১৯ ০০:০০ টা
বিশেষজ্ঞদের মত

জাকাত থেকেই ৩০ হাজার কোটি টাকা আসতে পারে

নিজস্ব প্রতিবেদক

দেশে অর্থনীতির যে আকার তাতে ৩০ হাজার কোটি টাকার বেশি জাকাত আদায় সম্ভব। আর এ পরিমাণ জাকাত আদায় হলে দেশে কোনো গরিব থাকবে না বলে মনে করেন বিশেষজ্ঞরা। গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট আয়োজিত এক সেমিনারে এ মত দেন বক্তারা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ বলনে, জাকাত ব্যবস্থপনার দুর্বলতার কারণেই দেশে বৈষম্য বাড়ছে। মুসলিম বিশ্বে বর্তমানে যে ক্ষুধা-দারিদ্র্য বিরাজ করছে, জাকাতের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে তা দূর করা সম্ভব। দেশে অর্থনীতির যে আকার, তাতে ৩০ হাজার কোটি টাকার বেশি জাকাত আদায় সম্ভব।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম দেশে আয়বৈষম্য নিরসন ও দারিদ্র্য বিমোচনে জাকাতের প্রাতিষ্ঠানিকীকরণের ওপর গুরত্ব দেন। তিনি বলেন, বর্তমানে যেভাবে জাকাত দেওয়া হয়, তাতে গ্রহীতা সাময়িকভাবে উপকৃত হয়, কিন্তু তা টেকসই হয় না। প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার মাধ্যমে জাকাত আদায় ও বিতরণ করলে দারিদ্র্য বিমোচন টেকসই হবে। কর ব্যবস্থাপনায় জাকাতকে প্রাধিকার দেওয়া যায় কিনা, তা বিবেচনা করতেও সরকারকে অনুরোধ করেন তিনি। সরকারের সাবেক সচিব এ এম এম নাসির উদ্দিন, আয়বৈষম্য নিরসনে কর আর জাকাতের তুলনামূলক অবদান তুলে ধরেন।

কৃষিবিদ ইনস্টিটিউশনে সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট আয়োজিত সপ্তম জাকাত ফেয়ারের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, জাকাত দারিদ্র্য বিমোচনের অন্যতম হাতিয়ার। সমতা ও নায্যতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষে বিত্তবানদের পরিকল্পিত উপায়ে প্রাতিষ্ঠানিকভাবে জাকাত দেওয়ার আহ্বান জানান মন্ত্রী।

সর্বশেষ খবর