বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯ ০০:০০ টা

মিয়ানমারে বিমান ভেঙে তিন টুকরো

ছিটকে গেল রানওয়ে থেকে, পাইলটসহ ১৯ আরোহী হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারে বিমান ভেঙে তিন টুকরো

ভেঙে তিন টুকরো বাংলাদেশ বিমান, রক্তাক্ত পাইলট ছবি : সংগৃহীত

মিয়ানমারের ইয়াঙ্গুন বিমানবন্দরে খারাপ আবহাওয়ায় অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি যাত্রীবাহী ফ্লাইট। গতকাল সন্ধ্যা ৬টা ২২ মিনিটে বিমানের ড্যাশ-৮ উড়োজাহাজটি উড্ডয়নের সময় রানওয়ে থেকে আছড়ে পড়ে। বিমানে একজন শিশুসহ ২৯ জন আরোহী, দুজন পাইলট ও দুজন কেবিন ক্রু ছিলেন। এতে যাত্রীসহ সবাই কমবেশি আহত হন। এর মধ্যে ১৯ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন। চারজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। দুর্ঘটনাকবলিত বিমানটিতে আগুন না ধরায় বড় ধরনের বিপদ এড়ানো সম্ভব হয়েছে বলে মন্তব্য করে ইন্টারন্যাশনাল এভিয়েশন সেইফটি নেটওয়ার্ক জানিয়েছে, তিন টুকরো এয়ারক্রাফটি ব্যবহারের উপযুক্ততা হারিয়েছে। আরোহীদের ফিরিয়ে আনতে গতকাল রাত ১০টায় বিমানের একটি বিশেষ ফ্লাইট ইয়াঙ্গুনে পাঠানো হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক বলেন, ৩৩ জন আরোহী নিয়ে ঢাকা থেকে ইয়াঙ্গুন যাচ্ছিল বিমানের ফ্লাইট বিজি ০৬০।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশন্স) শাকিল মেরাজ জানান, ফ্লাইট বিজি ০৬০ ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে রওনা হয়েছিল বিকাল ৩টা ৪৫ মিনিটে। বিমানে একটি শিশুসহ মোট ২৯ জন যাত্রী এবং দুই পাইলটসহ মোট চারজন ক্রু ছিলেন। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে ইয়াঙ্গুনে অবতরণের সময় বৈরী আবহাওয়ার কবলে পড়ে বিমানটি। এ সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে বিমান।

বিমান সূত্র জানায়, দুর্ঘটনার পর মিয়ানমারে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা হাসপাতালে গিয়ে আহতদের খোঁজখবর নেন। তবে গুরুতর আহত কেউ নন। ড্যাশ-৮ উড়োজাহাজটি ৭৪ জন আরোহী বহনে সক্ষম।

বাংলাদেশ বিমানের একজন কর্মকর্তা জানান, বিমানটিতে পাইলট ও কেবিন ক্রুসহ মোট ৩৩ জন আরোহী ছিলেন। এদের মধ্যে ২০ জন আহত হয়েছেন। আহতদের ইয়াঙ্গুনের নর্থ ওকলাপা হসপিটালে ভর্তি করা হয়েছে। বিমানের পাইলট শামীম নজরুলসহ ১৫ জনকে ইয়াঙ্গুনের হাসপাতালে ভর্তি করা হয়েছে। উড়োজাহাজটিতে ফাস্ট অফিসার ছিলেন মো. আনোয়ার।

মিয়ানমারের বিভিন্ন সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগের মাধ্যমে যেসব ছবি এসেছে তাতে কানাডার কোম্পানি বোম্বার্ডিয়ারের তৈরি ড্যাশ ৮ উড়োজাহাজটিকে রানওয়ের পাশে ঘাসের মধ্যে বিধ্বস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যাচ্ছে। এভিয়েশন সেইফটি নেটওয়ার্ক জানিয়েছে, উড়োজাহাজটির ফিউজিলাজ ভেঙে তিন টুকরো হয়ে গেছে, তলাও ফেটে গেছে। তবে দুর্ঘটনার পর ওই বিমানে আগুন ধরেনি।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সন্ধ্যায় বজ্রপাত ও ঝড়ো হাওয়ার মধ্যে ইয়াঙ্গুন বিমানবন্দরের ২১ রানওয়ে দিয়ে অবতরণ করতে যান পাইলট শামীম ও ফার্স্ট অফিসার আকাশ। কিন্তু একপর্যায়ে এয়ারক্রাফটি রানওয়ের বামদিকে ছিটকে বেরিয়ে যায়। রানওয়ের বাইরে দ্রুতগতিতে থাকা এয়ারক্রাফটে সামনে ও  পেছনের অংশে দুই স্থানে স্পষ্ট ফাটল সৃষ্টি হয়। একপর্যায়ে জরুরি নির্গমন গেট দিয়ে যাত্রী ও ক্রুদের বের করে আনতে সক্ষম হন ইয়াঙ্গুন বিমানবন্দরের কর্মীরা। দুর্ঘটনাকবলিত বিমানটিতে আগুন না ধরায় বড় ধরনের বিপদ এড়ানো সম্ভব হয়েছে বলে মন্তব্য করে ইন্টারন্যাশনাল এভিয়েশন হাব। তারা জানিয়েছে, তিন টুকরো এয়ারক্রাফটটি ব্যবহারের উপযুক্ততা হারিয়েছে।

সর্বশেষ খবর