শুক্রবার, ১৭ মে, ২০১৯ ০০:০০ টা

মেডিকেল ছাত্রীর শ্লীলতাহানি

ময়মনসিংহে শিক্ষার্থীদের বিক্ষোভ

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহ মেডিকেল কলেজের এক ছাত্রীকে শ্লীলতাহানি করা হয়েছে। বুধবার সন্ধ্যার দিকে ছাত্রী হোস্টেলের সামনে ময়মনসিংহ মেডিকেল কলেজের ওই ছাত্রীকে বহিরাগত এক যুবক শ্লীলতাহানি করেন। এ ঘটনার প্রতিবাদে গতকাল ক্লাস বর্জন করে দিনভর কলেজের প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেন বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা। এদিকে এ ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগ এনে দুই নিরাপত্তাকর্মীকে বরখাস্ত করেছে কলেজ কর্তৃপক্ষ। ক্যাম্পাসে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। জানা যায়, বুধবার সন্ধ্যার দিকে ম-৫৫ ব্যাচের এক ছাত্রী বাইরে থেকে ইফতার কিনে হোস্টেলে ফিরছিলেন। এ সময় একা পেয়ে এক যুবক ওই ছাত্রীকে জাপটে ধরে শ্লীলতাহানির চেষ্টা চালান। এ অবস্থায় ওই ছাত্রী চিৎকার দিলেও কোনো নিরাপত্তাকর্মীর সাড়া মেলেনি। সূত্র জানান, রাতেই শিক্ষার্থীরা বিষয়টি সম্পর্কে হোস্টেল সুপার নাহিদা আক্তার ও কলেজ অধ্যক্ষ আনোয়ার হোসেনকে জানালেও তারা কোনো পদক্ষেপ নেননি। উল্টো শিক্ষার্থীদের বিষয়টি ধামাচাপা দেওয়ার কথা বলা হয়। এর পরই ফুঁসে ওঠেন শিক্ষার্থীরা। প্রতিবাদে গতকাল সকাল ৯টা থেকেই ক্লাস বর্জন করে বিভিন্ন দাবিতে বিক্ষোভ শুরু করেন তারা। দাবিগুলোর মধ্যে রয়েছে- বহিরাগত ওই যুবককে দ্রুত গ্রেফতার, কলেজ হোস্টেলের গেটে সার্বক্ষণিক নিরাপত্তাকর্মী, ছাত্রী হোস্টেলের গেটসহ পুরো ক্যাম্পাসে সিসি ক্যামেরা স্থাপন, পর্যাপ্ত আনসার নিয়োগ ও পুলিশি টহল বাড়ানো। নাম প্রকাশ না করার শর্তে আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে স্থায়ীভাবে নিরাপত্তাব্যবস্থার দাবি জানানো হলেও প্রশাসন কোনো পদক্ষেপই নিচ্ছে না। সে সুযোগে প্রায়ই অপ্রীতিকর ঘটনা ঘটছে। এবার আমরা এর দৃশ্যমান সমাধান চাই। পর্যাপ্ত নিরাপত্তা না দিতে পারলে অধ্যক্ষকে পদত্যাগ করতে হবে।’

এদিকে এমন পরিস্থিতিতে কলেজ প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ছাত্র প্রতিনিধি ও কর্মচারীদের মধ্যে দফায় দফায় বৈঠক হয় কলেজের কনফারেন্স কক্ষে। বৈঠক শেষে অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবির জানান, অভিযুক্তকে দ্রুত আইনের আওতায় আনার চেষ্টা চলছে। আর এখন থেকে পুলিশ কলেজ ক্যাম্পাসে বিকাল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত ডিউটিতে থাকবে। এ ছাড়া হোস্টেল গেটে আনছার মোতায়েন থাকবে।

অন্যদিকে কলেজটির অধ্যক্ষ ডা. আনোয়ার হোসেন জানান, শিক্ষার্থী হোস্টেলে দায়িত্ব পালনে অবহেলার কারণে নিরাপত্তাকর্মী সেলিম ও ফিরোজাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। শিক্ষার্থীরা সবাই নিজ নিজ কক্ষে ফিরে গেছে।

সর্বশেষ খবর