শুক্রবার, ২৪ মে, ২০১৯ ০০:০০ টা

করায়ত্ত করে ফেলা হচ্ছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো

নিজস্ব প্রতিবেদক

করায়ত্ত করে ফেলা হচ্ছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো

এম সাখাওয়াত হোসেন

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন (অব.) বলেছেন, উদার গণতান্ত্রিক প্রক্রিয়াকে আমরা ক্রমেই সংকুচিত করে ফেলছি। বর্তমানে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো করায়ত্ত করে ফেলা হচ্ছে। এর ফলে সংক্রামকের মতো উগ্রবাদের উত্থান ঘটতে পারে।

গতকাল সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত ‘বাংলাদেশের রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। আগের রাতে ব্যালটে সিল মারার দুর্নাম ঘোচাতে তিনি সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ এবং ভোটের দিন সকালে ব্যালট বাক্স কেন্দ্রে পাঠানোর পরামর্শ দেন।

রাজধানীর ব্র্যাক সেন্টারে সুজন সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সুজনের নির্বাহী সদস্য সৈয়দা রিজওয়ানা হাসান, জাতীয় কমিটির সদস্য ড. সিআর আবরার, প্রকৌশলী মুসবাহ আলীম, রাজনীতিক ব্যারিস্টার রুহিন ফারহানা, আবদুল্লাহ আল ক্বাফি প্রমুখ। আলোচকরা জনকল্যাণমুখী রাজনীতি ফিরিয়ে আনতে রাজনৈতিক ক্ষেত্রে ব্যাপক সংস্কার প্রয়োজন বলে মন্তব্য করেন। তারা বলেন, রাজনীতিতে ক্ষমতার ভারসাম্য হারিয়ে যাচ্ছে। জনগণকে ক্ষমতাহীন করে ফেলা হয়েছে। আমাদের অধিকারগুলো সঙ্কুচিত হয়ে আসছে। মত প্রকাশের স্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে, মানুষ গুম-খুনের শিকার হচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনা আজ শুধু জঙ্গিবাদ ও মৌলবাদের বিরোধিতার মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে। এ নিয়ে কোনো প্রতিবাদও হচ্ছে না। সবাই মেনে নিচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণ প্রয়োজন।

মূল প্রবন্ধে সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার সহিষ্ণু গণতান্ত্রিক সংস্কৃতির প্রবর্তন, নির্বাচন ব্যবস্থায় সংস্কার, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা, দুর্নীতিবিরোধী সর্বাত্মক অভিযান ও ন্যায়পাল নিয়োগ, প্রয়োজনীয় আইনি সংস্কারের মাধ্যমে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা এবং আর্থিক খাতে সুশাসনসহ ১৮টি সংস্কার প্রস্তাব তুলে ধরেন।

সর্বশেষ খবর