রবিবার, ২ জুন, ২০১৯ ০০:০০ টা

সোনিয়া সংসদীয় দল প্রধান কংগ্রেস সভাপতি কে

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

সোনিয়া সংসদীয় দল প্রধান কংগ্রেস সভাপতি কে

ভারতের জাতীয় কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে সোনিয়া গান্ধীকে সংসদীয় দলের চেয়ারপারসন নির্বাচিত করা হয়েছে। গতকাল বৈঠক শুরু হলে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং চেয়ারপারসন পদের জন্য সোনিয়ার নাম প্রস্তাব করেন। এখন দেখার বিষয় চেয়ারপারসন সংসদীয় দলের নেতা হিসেবে কার নাম ঘোষণা করেন। রাহুল গান্ধী না অন্য কেউ- কে হচ্ছেন সংসদীয় দল নেতা- এ নিয়ে কৌতূহল বিরাজ করছে।

লোকসভা নির্বাচনে দলের বিপর্যয়ের দায় মাথায় নিয়ে কংগ্রেসের সভাপতির পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছেন রাহুল গান্ধী। তাই কংগ্রেস চায় তিনি যদি সভাপতির পদ ছাড়েনই তাহলে সংসদীয় দলের নেতৃত্বটা তিনি যেন গ্রহণ করেন। এবারের লোকসভায় কংগ্রেসের আসন ৫২টি। ২০১৪ সালে ছিল ৪৪টি। এবার ৮টি আসন বেশি পেলেও ‘বিরোধী দল’-এর মর্যাদা পাচ্ছে না তারা। ৫৫ আসন পেলে ওই মর্যাদা পাওয়া যেত।

গত লোকসভায় কংগ্রেস সংসদীয় দলের নেতা ছিলেন প্রবীণ পার্লামেন্টারিয়ান মালিকার্জুন খাড়গে। তিনি বিধানসভার সদস্য হয়েছিলেন নয়বার আর লোকসভার সদস্য ছিলেন দুবার। এবার তিনি কর্ণাটকে লোকসভার গুলবার্গ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে গেছেন। ভোট প্রার্থী হিসেবে এটাই তাঁর প্রথম পরাজয়।

গতকালের সংসদীয় বৈঠকে কংগ্রেসের ৫২ জন লোকসভা সদস্যের সবাই এবং দলের রাজ্যসভার সদস্যরা উপস্থিত ছিলেন। বৈঠকে বক্তৃতাকালে সোনিয়া গান্ধী তার দলকে ভোট দেওয়ায় ১২ কোটি ১৩ লাখ ভোটারকে ধন্যবাদ জানিয়ে বলেন, পরাজিত হলেও কংগ্রেসের ভোটারভিত্তি বেশ তাৎপর্যময়।

সোনিয়া লোকসভা নির্বাচনের প্রচারণাকালে দিনরাত মেহনত করায় রাহুল গান্ধীকে ধন্যবাদ জানান। রাহুলকে দলের সভাপতি থেকে যাওয়ার জন্য আবেগাত্মক ভাষায় আবেদন-নিবেদন আসছেই। এ ব্যাপারে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি বৈঠকে বসে যথাযথ পদক্ষেপ নেবে। এদিকে বৈঠকে ‘বিজেপির সঙ্গে প্রতিদিন লড়ব’ বলে মন্তব্য করেছেন রাহুল গান্ধী। তিনি বলেন, ‘দলের ঘুরে দাঁড়ানোর প্রয়োজন আছে, আর সেটা করার সুযোগও আছে কংগ্রেসের কাছে। কংগ্রেসের সবার মনে রাখা উচিত তারা কারা? তাদের মনে রাখতে হবে তারা প্রতিটি ভারতীয়র জন্য লড়াই করছেন। সেটা মাথায় রেখেই চলা উচিত।’

সর্বশেষ খবর