রবিবার, ৯ জুন, ২০১৯ ০০:০০ টা

সাকিবের রেকর্ডেও বিপর্যয়

ইংল্যান্ডের রানের পাহাড়ে দাঁড়াতে পারল না আর কেউই

সাকিবের রেকর্ডেও বিপর্যয়

সেঞ্চুরি তুলে নেওয়ার পর সাকিব। একাই করেছেন ১২১ রান -এএফপি

সাকিব আল হাসান যখন ড্রেসিং রুমের দিকে যাচ্ছিলেন তখন উঠে দাঁড়ায় সোফিয়া গার্ডেনের গ্যালারিতে থাকা সব দর্শক! ঠিক ওই মুহূর্তে বোঝার উপায় ছিল না, কে বাংলাদেশের সমর্থক আর কে ইংল্যান্ডের! বাঙালিরা ‘সাকিব’ ‘সাকিব’ বলে গর্জনে কাঁপিয়ে দিচ্ছিলেন কার্ডিফের আকাশ। আর করতালিতে অভিবাদন জানান ইংলিশরা। এ যে সেই কার্ডিফ যেখানে দুই বছর আগে দুরন্ত এক সেঞ্চুরি করে বাংলাদেশকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে তুলেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সেই রোমাঞ্চের ভেন্যুতেই কাল আবারও  সেঞ্চুরি করলেন। কার্ডিফের সোফিয়া গার্ডেনে টানা দুই সেঞ্চুরি করে রেকর্ড বুকে নাম লেখালেও দলের বিপর্যয় এড়াতে পারেননি। তবে তার জাদুকরী ব্যাটিং মন জয়  করে নিয়েছে ক্রিকেটপ্রেমীদের। ৩৮৭ রানের পাহাড় টপকাতে নেমে বাংলাদেশ অলআউট হয়ে যায় ২৮০ রানে। সাকিব একাই খেলেন ১২১ রানের ক্যারিশমেটিক ইনিংস। তার ১১৯ বলের ইনিংসে ছিল ১২টি বাউন্ডারি ও একটি চোখ ধাঁধানো ছক্কার মার।

গতকাল টাইগারদের হার অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল প্রথম ইনিংসের পরই। জেসন রয়ের ১৫৩ রানের ঝড়ো ইনিংসে ৩৮৬ রানের শৃঙ্গ গড়ে তোলে ইংলিশরা। কার্ডিফের উইকেট ব্যাটিং স্বর্গ হলেও টার্গেট যখন ৩৮৭ রান তখন তো মানসিকভাবেই প্রতিপক্ষের ভেঙে পড়ার কথা! ভেঙেই পড়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। বড় ইনিংস তাড়া করে যেভাবে শুরু করা দরকার সেভাবে হয়নি বাংলাদেশের। বেশি চাপ নিতে গিয়েই দলীয় ৮ রানে সরাসরি বোল্ড হয়ে যান ওপেনার সৌম্য সরকার। এ ম্যাচে অনেক দায়িত্ব ছিল তামিম ইকবালের। কিন্তু ড্যাসিং ওপেনার পারলেন না। আগের দুই ম্যাচের মতো গতকালও ব্যর্থ। একে একে ব্যর্থ হয়ে গেলেন অন্যরাও। তবে বাধা যতই আসুক না কেন, বাংলাদেশ দলে একজন আছেন যিনি সব সময় অবিচল থাকেন। নিজের ওপর তারা দারুণ আস্থা। তিনি সাকিব আল  হাসান। ইংলিশ ব্যাটসম্যানরা যখনই অন্য বোলারদের ওপর চড়াও হচ্ছেন, তখনই ঢাল হয়ে পরের ওভারেই বোলিং করতে যাচ্ছেন তিনি। কাল প্রথম ওভারেই ক্যাপ্টেন তার হাতে বল তুলে দিয়েছিলেন। প্রথম তিন ওভারে দারুণ বোলিং করেছেন। এরপর মুস্তাফিজ, সাইফউদ্দিন, মাশরাফি, মিরাজ, মোসাদ্দেকরা যখনই মার খেয়েছেন তারপরই বোলিংয়ে এসেছেন সাকিব। কিন্তু গতকাল ইংলিশরা এতটাই রূঢ় মূর্তি ধারণ করেছিলেন যে, শেষের দিকে সাকিব নিজেকেও রক্ষা করতে পারেননি।  কাল ইংলিশদের ব্যাটিং যতটা সুন্দর ছিল যেন তার চেয়েও হাজারগুণ বেশি ‘অসুন্দর’ ছিল মাশরাফিদের বোলিং এবং ফিল্ডিং! ফিল্ডিংয়ের কারণে অন্তত ২০-৩০ রান বেশি হয়েছে। তবে কাল কার্ডিফে হার, হতাশা সবই ভুলিয়ে দিয়েছেন সাকিব তার জাদুকরী ব্যাটিং দিয়ে।

বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি করলেন সাকিব। কিন্তু সেভাবে কোনো সেলিব্রেশনই করলেন না। জোফরা আর্চারের বল স্কোয়ার লেগে ঠেলে দিয়ে ধীরেগতি অন্যপ্রান্তে গেলেন। তারপর যেন অনেকটা বাধ্য হয়েছে ব্যাট তুললেন। সেঞ্চুরি করার পর দর্শক অভিনন্দনের জবাব দেওয়ায়টা রেওয়াজে পরিণিত হয়ে গেছে কিনা!

সাকিব জানেন, তিনি এমন এক সময় সেঞ্চুরি করেছেন যখন দলের জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। তখনো ২শর ওপরে রান দরকার ছিল টাইগারদের। আস্কিং রানরেট বেড়ে দাঁড়িয়েছিল সাড়ে বারো। তবে এই ম্যাচে ততক্ষণই বাংলাদেশের আশা ছিল যতক্ষণ উইকেটে সাকিবের সঙ্গে ছিলেন মুশফিক। তাদের ১০৬ রানের জুটিটা ভেঙে যাওয়ার পর যেন ম্যাচ থেকেই ছিটকে যায় বাংলাদেশ। মিথুন প্রথম বলেই আউট। মাহমুদুল্লাহ নামার পর স্মৃতিপটে ভেসে ওঠে ২০১৭-এর সেই মধুর স্মৃতি। এই সোফিয়া গার্ডেনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২৬৬ রানের জয়ের লক্ষ্যে খেলতে খেলতে নেমে ৩৩ রানে ৪ উইকেট পড়ার পর এই দুই ব্যাটসম্যান জোড়া সেঞ্চুরি করে দারুণ এক জয় উপহার দিয়েছিল বাংলাদেশকে। কিন্তু কাল তাদের লক্ষ্যটা হাতের নাগালে ছিল না মোটেও।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেছিলেন ৭৫, তার পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আবারো ৬৪। গতকাল ইংল্যান্ডের বিরুদ্ধে ১২১ রান করে ২০১৯ বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যানদের তালিকায় সবার ওপরে তিনি। সাকিব যেন বাংলাদেশ দলের ‘ফিনিক্স পাখি’! প্রাচীন গ্রিক পুরাণ অনুসারে, যমদূত আসার ঠিক আগেই ফিনিক্স পাখি নিজের বাসা নিজেই আগুন দিয়ে জ¦ালিয়ে দেয়। আবার নির্মমভাবে দগ্ধীভূত এ পাখি এবং বাসার ভস্ম থেকেই জন্ম নেয়। নতুন জীবনে শুরু হয় জাতিস্মর ফিনিক্সের অবিনাশী যাত্রা। বাংলাদেশ দলে সাকিব এমনই এক চরিত্র! তার এমন জাদুকরী ইনিংসের পরও অন্যদের ব্যর্থতায় দল হেরে যায়! দ্বগ্ধ হয়ে যান সাকিব। কিন্তু তার কীর্তি ক্রিকেটের ইতিহাসকে আলোড়িত করে। কিন্তু এখন অপেক্ষা জাতিস্মর অবিনাশী সাকিবের! হয়তো সেই ‘অবিনাশী সাকিব’ নিজেও ভালো খেলবেন, সবার ব্যর্থতার পরও বাংলাদেশ দলকে এমন বিপর্যয়ের হাত থেকে রক্ষা করবেন!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর