রবিবার, ১৬ জুন, ২০১৯ ০০:০০ টা

বিএনপির সমালোচনা গতানুগতিক : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রস্তাবিত বাজেট জনবান্ধব। এই বাজেট নিয়ে হতাশার কিছু নেই। বাজেট নিয়ে বিএনপির বিরূপ সমালোচনা মনগড়া এবং গতানুগতিক। বিএনপি ১০ বছর ধরে বাজেট সম্পর্কে যে মনোভাব প্রকাশ করেছে, ঠিক একই মন্তব্য এবারও করেছে।

বাজেটে কোথাও নেগেটিভ কোনো বিষয় নেই। গতকাল সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে দলের পক্ষে বাজেট প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন। বাজেট নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের প্রতিক্রিয়ার জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ১০ বছর ধরে বিএনপি প্রতিটি বাজেট সম্পর্কে এ ধরনের মনোভাব প্রকাশ করেছে। লিখিত বক্তব্যে বিএনপির সমালোচনা করে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শুধু বিরোধিতার খাতিরে বিরোধিতা না করে জনগণের কল্যাণে কোনো প্রস্তাব থাকলে তা সুনির্দিষ্টভাবে সংসদে উপস্থাপন করুন। যুক্তিসংগত প্রস্তাব গ্রহণের মতো উদারতা সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা সরকারের রয়েছে। এই বাজেটকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কি না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন সব সময়ই চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ গ্রহণ করেছি। শেখ হাসিনার নতুন সরকার নতুন স্পিরিট নিয়ে, নতুন উদ্যম নিয়ে এই বাস্তবায়নের চ্যালেঞ্জ অতিক্রম করবে। বাজেট সম্পর্কে জনগণের প্রতিক্রিয়ার বিষয়ে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশের সর্বস্তরের জনগণ এই বাজেটকে স্বাগত জানিয়েছে। এই বাজেট বাংলাদেশের সব শ্রেণি ও পেশার জনগণের স্বপ্নপূরণের জন্য বাস্তবসম্মত ও ভারসাম্যমূলক। তিনি বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে যুগোপযোগী জনকল্যাণমূলক বাজেট প্রণয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ ফ ম মুস্তফা কামালসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আওয়ামী লীগ মনে করে এবারের বাজেট জনকল্যাণমুখী, বাস্তবসম্মত ও ভারসাম্যমূলক বাজেট।

ইশতেহার বিষয়ে ওবায়দুল কাদের আরও বলেন, এখানে আমি উল্লেখ করতে চাই, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার এক বছরের জন্য নয়। এর বিস্তৃতি ভিশন ২০২১, ২০৪১, ২১০০ সাল ও ডেলটা প্ল্যানের (বদ্বীপ পরিকল্পনা) ইশতেহার। নির্বাচনী ইশতেহারের সঙ্গে মিলিয়ে যারা আজকে বাজেট সম্পর্কে অপপ্রচার করছে, আমাদের বুঝতে হবে এই বাজেট এক বছরের জন্য। সরকারের পাঁচ বছরের জন্য বাজেট প্রণীত হয়নি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দীপু মনি, আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, আবদুস সোবহান গোলাপ, সামসুন্নাহার চাঁপা, ফজিলাতুন্নেসা ইন্দিরা, ফরিদুন্নাহার লাইলী, অসীম কুমার উকিল, হারুনুর রশিদ, মৃণাল কান্তি দাস, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আনোয়ার হোসেন, মারুফা আকতার পপি, গোলাম কবির রাব্বানী চিনু প্রমুখ।

সর্বশেষ খবর