বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ ০০:০০ টা

ঢাকায় থাকবে না অবৈধ যানবাহন

ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নগরবাসীকে যানজট থেকে মুক্ত করতে যা যা করণীয় তা করা হবে। দুই মাসের মধ্যে ঢাকায় চলাচলরত অবৈধ যানবাহন চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করা হবে। এ ছাড়া নগরীর সব ফুটপাথ নগরবাসীকে ফিরিয়ে দেওয়ার জন্য হকারদের উচ্ছেদ করা হবে। নগর  ভবন দক্ষিণের সভাকক্ষে গতকাল ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ডসভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ‘ঢাকার বাইরে থেকে অবৈধ যানবাহন মহানগরীতে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া ফুটপাথ পথচারীদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এসব কর্মসূচি বাস্তবায়নে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। সভার সিদ্ধান্ত বাস্তবায়নে শিগগিরই অভিযান চালানো হবে।’ বোর্ডসভায় ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন, গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলম, নারায়ণগঞ্জের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, এখন থেকে দুই মাস পর পর যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ডসভা হবে। সভায় সিদ্ধান্ত হবে কিন্তু বাস্তবায়ন হবে না তা হতে পারে না। নগরবাসীকে যানজট থেকে মুক্ত করতে যা যা করণীয় তা করা হবে। ঢাকা মহানগরীকে যানজটমুক্ত করতে যেসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তা বাস্তবায়নে আগামী দুই মাস সাঈদ খোকনের নেতৃত্বে গঠিত কমিটি কাজ করবে। কাদের বলেন, দুই মাসের মধ্যে ঢাকায় চলাচলরত অবৈধ যানবাহন চিহ্নিত করে তা চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করবে এ কমিটি। এ ছাড়া নগরীর সব ফুটপাথ নগরবাসীকে ফিরিয়ে দেওয়ার জন্য হকারদের উচ্ছেদ করা হবে।

এদিকে পৃথক সভায় আগামী অক্টোবরে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগেই দলের মেয়াদোত্তীর্ণ সহযোগী সংগঠনগুলোর সম্মেলন করার নির্দেশনা দিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘কমিটি করতে গিয়ে নিজের লোক খুঁজবেন না। দলের লোক খুঁজবেন। নিজের লোক কখনো চিরস্থায়ী নয়। সবাই আওয়ামী লীগের, সবাই শেখ হাসিনার সঙ্গে থাকবে।’ গতকাল দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগ কার্যালয়ে মহানগর উত্তর আওয়ামী লীগের বর্ধিত সভায় তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের সহযোগী সংগঠনগুলো, যেগুলোর মেয়াদ উত্তীর্ণ হয়েছে, তাদের আমরা ইতিমধ্যে নির্দেশনা দিয়েছি। শুধু সহযোগী সংগঠন নয়, আওয়ামী লীগের জেলা, মহানগর, উপজেলা, থানা শাখা সংগঠনের যেসব কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে, তাদের নিজ নিজ সম্মেলন সম্পন্ন করার জন্য আমরা কেন্দ্র থেকে সার্কুলার দিয়ে নির্দেশনা দিয়েছি। কমিটিগুলো যেগুলোর মেয়াদ উত্তীর্ণ হয়েছে, তাদের জাতীয় সম্মেলনের আগে সম্মেলন দেওয়ার জন্য আমরা নির্দেশনা দিয়েছি।’ তিনি বলেন, ‘আবারও সাংবাদিক বন্ধুদের মাধ্যমে এই বার্তা দিচ্ছি। আপনাদের মাধ্যমে আজকে আবার নির্দেশনা দিচ্ছি, মেয়াদ উত্তীর্ণ সবগুলো কমিটির সম্মেলন শেষ করুন।’ আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের কঠোর নির্দেশনা আসছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘এবার আমাদের বিদ্রোহীর সংখ্যা একেবারেই কম ছিল। তবু বিদ্রোহীদের ব্যাপারে শৃঙ্খলা কমিটির মিটিংয়ে আমরা শৃঙ্খলার ব্যাপারে আরও কঠোর হব। আগামী কার্যনির্বাহী সভায় এ ব্যাপারে আলোচনা হবে।’ বিএনপি নেত্রী খালেদা জিয়ার মুক্তি সরকারের জন্য আটকে আছে বিএনপির এমন বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার মুক্তি কেবল আদালতই দিতে পারে। এখানে সরকারের কোনো হস্তক্ষেপ নেই। আওয়ামী লীগ সরকার কখনোই আদালতের ওপর হস্তক্ষেপ করে না। বিএনপির এসব অভিযোগ অবান্তর ও হাস্যকর। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমতুল্লাহর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।

 

সর্বশেষ খবর