শনিবার, ২২ জুন, ২০১৯ ০০:০০ টা

অবিশ্বাস্য জয় শ্রীলঙ্কার

ক্রীড়া প্রতিবেদক

অবিশ্বাস্য জয় শ্রীলঙ্কার

অবিশ্বাস্য ক্রিকেট খেলেছে শ্রীলঙ্কা। দিনের শুরুতে দুরন্ত ব্যাটিং করেছেন অ্যাঞ্জেলি ম্যাথিউস। দ্বিতীয় সেশনে বিধ্বংসী বোলিং করেছেন ল্যাসিথ মালিঙ্গা। দুই সিনিয়র ক্রিকেটারের দুরন্ত ও চোখ ধাঁধানো পারফরম্যান্সে ২০ রানের অবিশ্বাস্য জয় তুলে বিশ্বকাপের সেমিফাইনাল খেলার আশা জাগিয়ে রেখেছে শ্রীলঙ্কা। জয়টি চলতি বিশ্বকাপের সবচেয়ে মূল্যবান জয়। ৬ ম্যাচে দ্বিতীয় জয়ে ৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে ‘দ্বীপরাষ্ট্র’। ৫ পয়েন্ট নিয়ে ছয়ে নেমে গেছে বাংলাদেশ। চলতি আসরে স্বাগতিক ইংল্যান্ডের এটা দ্বিতীয় হার। তবে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে দলটি এখন তিনে অবস্থান করছে।

৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে সবার ওপরে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে নিউজিল্যান্ড এবং চারে থাকা ভারতের পয়েন্ট ৭। সেমিফাইনালে খেলতে জয়ের বিকল্প ছিল না ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কার। হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে এমন কঠিন সমীকরণের ম্যাচ খেলতে নেমেছিল শ্রীলঙ্কা। কিন্তু স্বাগতিক দুই পেসার জোফরা আর্চার ও মার্ক ওডের সাঁড়াশি আক্রমণে সাবলীল ব্যাটিং করতে পারেনি দ্বীপরাষ্ট্র। ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৩ রানের বেশি যোগ করতে পারেনি স্কোর বোর্ডে। দলীয় ব্যাটসম্যানদের ব্যর্থতার মাঝে লড়াকু ব্যাটিং করেন সাবেক অধিনায়ক ম্যাথিউস। সাবেক অধিনায়কের হিমালয়সম দৃঢ়তায় অপরাজিত থাকেন ৮৫ রানে। ১১৫ বলের ইনিংসটিতে ছিল ৫টি চার ও একটি ছক্কা। তিনটি করে উইকেট নেন আর্চার ও ওড।

 টার্গেট ২৩৪। যে দলটি অবলীলায় তিনশ রান করছে, তাদের জন্য ওভারপ্রতি পৌনে ৫ রানের টার্গেট খুব বেশি নয়। সেই কাজটি করতে দেননি অভিজ্ঞ পেসার মালিঙ্গা, আরেক পেসার ইসুরু উদানা ও স্পিনার ধনঞ্জয় ডি সিলভা। শ্রীলঙ্কার ত্রিমুখী বোলিং আক্রমণে ইংল্যান্ডের ইনিংস গুটিয়ে যায় ১৮ বল আগে ২১২ রানে। দলের হারের মাঝেও অসাধারণ ব্যাটিং করেছেন জো রুট ও অলরাউন্ডার বেন স্টোকস। বিশেষ করে পাহাড়সম চাপে দুর্দান্ত ব্যাটিং করে স্টোকস অপরাজিত ছিলেন ৮২ রানে। ৮৯ বলের ইনিংসটিতে ছিল ৫টি চার ও ৪টি ছক্কা। শুরুতে রুট চেষ্টা করেছেন দলকে টেনে নিতে। কিন্তু সাজঘরে ফিরেন ব্যক্তিগত ৫৭ রানে। ৬ ম্যাচে এটা তার তৃতীয় হাফ সেঞ্চুরি। সব মিলিয়ে দুই সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরিতে রুটের রান ৪২৪। ৪৪৭ রান নিয়ে সবার ওপরে ডেভিড ওয়ার্নার। দুইয়ে থাকা সাকিবের রান ৪২৫। শ্রীলঙ্কাকে অবিশ্বাস্য জয় উপহার দিয়ে ম্যাচ সেরা হয়েছেন মালিঙ্গা ৪৩ রানে ৪ উইকেট নিয়ে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর