সোমবার, ২৪ জুন, ২০১৯ ০০:০০ টা

আওয়ামী লীগের হাতেই স্বাধীনতার সূর্য উদিত

প্রতিষ্ঠাবার্ষিকীতে শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের হাতেই স্বাধীনতার সূর্য উদিত

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল রাজধানীতে বক্তব্য রাখছেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা -বাংলাদেশ প্রতিদিন

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ এ দেশের মানুষের আত্মপরিচয়ের সংগ্রামের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বাংলার হারানো স্বাধীনতাকে ফিরিয়ে আনার লক্ষ্যেই এ দল প্রতিষ্ঠিত হয়। আওয়ামী লীগের হাতেই স্বাধীনতা সূর্য উদিত হয়েছিল। গতকাল সকালে দলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর তিনি এসব কথা বলেন। সকাল সাড়ে ৮টার দিকে প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা। পরে দলীয় সভানেত্রী হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে শ্রদ্ধা জানান তিনি। এরপর তিনি জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করেন। এ সময় পায়রা ও বেলুন ওড়ানো হয়। পরে শেখ হাসিনা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের ভিতরে গিয়ে কিছু সময় অবস্থান করেন। প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর একে একে আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর শীর্ষ নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। দলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল সারা দেশে নানা কর্মসূচি পালিত হয়। এর মধ্যে ছিল জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আনন্দ র‌্যালি প্রভৃতি। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরই বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। সারা বিশ্বে বাঙালি জাতি মর্যাদা অর্জন করেছে। যে মর্যাদা ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর বাঙালি জাতি হারিয়েছিল। বাংলার হারানো স্বাধীনতা ফিরিয়ে আনার লক্ষ্যেই এই আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি বলেন, আওয়ামী লীগই দেশকে দেয়, মানুষকে দেয়। বাংলাদেশকে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, সোনার বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করব- আজকের দিনে এটা আমাদের প্রতিজ্ঞা। বক্তৃতার শুরুতে প্রধানমন্ত্রী দেশের সব থেকে প্রাচীন এবং বড় রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরেন। তিনি এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু, চার জাতীয় নেতা ও মানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আত্মাহুতি দানকারী দলের নেতা-কর্মীদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। শ্রদ্ধা নিবেদনের সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ইউসুফ হোসেন হুমায়ুন, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, সাহারা খাতুন, ড. আবদুর রাজ্জাক, আবদুল মতিন খসরু, আবদুল মান্নান খান ও পীযূষকান্তি ভট্টাচার্য, সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, রেলওয়ে মন্ত্রী নুরুল ইসলাম সুজন, আওয়ামী লীগের যুগ্মসম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, কেন্দ্রীয় কমিটির সদস্য আখতারউজ্জামান, কামরুল ইসলাম, রিয়াজুল কবির কাওছারসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও দক্ষিণের মেয়র সাঈদ খোকনের পাশাপাশি ঢাকা উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর আবুল হাসনাত ও শাহে আলম মুরাদের নেতৃত্বে ঢাকা মহানগরী দক্ষিণ, এ কে এম রহমত উল্লাহ ও সাদেক খানের নেতৃত্বে ঢাকা উত্তর আওয়ামী লীগ শ্রদ্ধা অর্পণ করে। যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুনুর রশিদের নেতৃত্বে কেদ্রীয় যুবলীগ, নাজমা আকতার ও অপু উকিলের নেতৃত্বে যুব মহিলা লীগ, সাফিয়া খাতুন ও মাহমুদা বেগমের নেতৃত্বে মহিলা আওয়ামী লীগ, মোল্লা মো. আবু কাওছার ও পঙ্কজ দেবনাথের নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ, ঢাকা মহানগরী দক্ষিণ যুবলীগ সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজার নেতৃত্বে দক্ষিণ যুবলীগসহ আওয়ামী লীগ, তাঁতী লীগ, জাতীয় শ্রমিক লীগের নেতারা শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।

আওয়ামী লীগের পুরাতন কার্যালয় থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করে ওয়ারী থানা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। অরুণ সরকার রানার নেতৃত্বে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটি শোভাযাত্রা বের করে। এতে উপস্থিত ছিলেন জোটনেত্রী নাট্যাভিনেত্রী তানভিন সুইটি, চিত্রনায়িকা শাহনুর, গায়ক এস ডি রুবেল, নাট্যশিল্পী মাজনুন মিজান, চিত্রনায়ক শাকিল খান, আফসার উদ্দিন, উদয় শংকর বসাক, বৃষ্টি রানী সরকার প্রমুখ। এ ছাড়া সারা দেশে জেলা-উপজেলা ও ইউনিয়নে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা আজ : আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ বিকাল ৪টায় রাজধানীর শেরেবাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভা হবে। এতে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। সভায় দেশের বরেণ্য বুদ্ধিজীবী ও জাতীয় নেতৃবৃন্দ অংশ নেবেন।

দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রতিষ্ঠবার্ষিকীর এ আলোচনা সভা সফল করতে দল ও দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীসহ সমর্থকদের প্রতি আহ্বান। আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ কথা বলা হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্যালুট মুক্তিযোদ্ধাদের : আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে গতকাল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও সামরিক কায়দায় স্যালুট জানিয়েছেন মুক্তিযোদ্ধারা। পরে র‌্যালি-পূর্ব সমাবেশে মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভাইস চেয়ারম্যান মো. হারুন অর রসিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু, যুগ্ম মহাসচিব আলহাজ শরীফ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন পাহাড়ী বীরপ্রতীক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সভাপতি মাহমুদ পারভেজ জুয়েল, মিরপুরের সভাপতি আহমেদ উল্লাহ রতন, তেজগাঁওয়ের কমান্ডার আবুল বাশার, ঢাকা মহানগরের ফরিদ ও কাফরুলের সেক্রেটারি এ বি সিদ্দিক মোল্লা প্রমুখ।

সর্বশেষ খবর