মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ ০০:০০ টা

যোগাযোগ দুর্ভোগে সিলেট

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

একটানা ছয় দিন দুর্ভোগের পর গতকাল বিকালে ঢাকা-সিলেট মহাসড়কের ক্ষতিগ্রস্ত শাহবাজপুর সেতুর ওপর বেইলি ব্রিজ বসানো হয়। অস্থায়ী এই সেতু দিয়ে যান চলাচল শুরু হয়েছে। কিন্তু দীর্ঘ যানজটের কারণে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। শাহবাজপুরে স্থায়ী নতুন সেতু নির্মাণে আরও কয়েক দিন সময় লাগবে বলে জানিয়েছে সওজ কর্তৃপক্ষ। এদিকে গতকাল সন্ধ্যার পর মৌলভীবাজারের কুলাউড়ার বরমচালে ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত সম্পন্ন হয়। দীর্ঘ প্রায় ২১ ঘণ্টা বন্ধ থাকার পর সিলেটের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। সড়ক যোগাযোগের দুর্ভোগের কারণে ট্রেনে বেড়েছে যাত্রীদের চাপ। চার গুণ বেশি দামে বিক্রি হচ্ছে বিমানের টিকিট।

সিলেট-ঢাকা মহাসড়কের শাহবাজপুর সেতু ভেঙে ছয় দিন ধরে বন্ধ থাকে সড়ক যোগাযোগ। আর রবিবার রাতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর থেকে বন্ধ হয়ে যায় রেল যোগাযোগও। ফলে যোগাযোগ দুর্ভোগের মধ্যে পড়ে সিলেট। শুধু সাম্প্রতিক এসব ঘটনাই নয়, প্রায় সময়ই নানা কারণে সিলেটের সঙ্গে সারা দেশের যোগাযোগ বিচ্ছিন্ন থাকে। ফলে দুর্ভোগ বাড়ে এ অঞ্চলের মানুষের। সিলেটবাসীর দাবি, যোগাযোগব্যবস্থার উন্নতিকল্পে সিলেট-ঢাকা মহাসড়কটি চার লেনে উন্নীত করার প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে হবে। এ ছাড়া সিলেট থেকে ঢাকা ও চট্টগ্রামের রেলপথ সংস্কার করে আধুনিক ট্রেনের ব্যবস্থা করার দাবি এ অঞ্চলের মানুষের।

সংশ্লিষ্টরা বলছেন, নানা কারণেই দেশের মানচিত্রে সিলেটের গুরুত্ব অনেক। সিলেটের বেশ কয়েকটি সীমান্ত দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য চলে। সিলেটের কোয়ারির পাথরের চাহিদা সারা দেশেই। প্রকৃতিকন্যা সিলেটে প্রতিনিয়ত ভিড় লেগে থাকে পর্যটকের। কিন্তু সিলেট ক্ষতিগ্রস্ত হচ্ছে যোগাযোগব্যবস্থায় দুর্ভোগের কারণে। সিলেট অঞ্চলের যোগাযোগব্যবস্থা কাক্সিক্ষত মাত্রায় উন্নত না হওয়ায় প্রায়ই সারা দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। ফলে ব্যাহত হয় বাণিজ্য কার্যক্রম। সেই সঙ্গে চরম ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। সর্বশেষ সিলেট-ঢাকা মহাসড়ক বন্ধ হওয়া ও কুলাউড়া উপজেলার বরমচালে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় সিলেটের যোগাযোগব্যবস্থার হাড্ডিসার চিত্র সামনে নিয়ে এসেছে।

সিলেট-ঢাকা মহাসড়কে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে শাহবাজপুর সেতু ভেঙে যায় ১৮ জুন রাতে। এরপর লাখাই-হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ গ্রামীণ সড়ক দিয়ে কোনোরকমে চলছিল কিছুসংখ্যক বাস। কিন্তু সড়কটি অপ্রশ্বস্ত ও খানাখন্দের কারণে বড় যানবাহনের চাপ নিতে সক্ষম হয়নি। ফলে গত শনিবার থেকে সিলেটের সঙ্গে সারা দেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সড়কপথ বন্ধ থাকায় মানুষের চাপ পড়ে ট্রেনের ওপর। সিলেট থেকে প্রতিটি ট্রেন নির্ধারিত আসনের কয়েক গুণ বেশি যাত্রী নিয়ে চলছিল। রবিবার দিবাগত রাতে সিলেট থেকে ঢাকাগামী ট্রেন উপবন এক্সপ্রেস কুলাউড়া উপজেলার বরমচালে ভয়াবহ দুর্ঘটনায় পড়ে। চারজন নিহত ও আহত হন ২০০। এরপর সারা দেশের সঙ্গে সিলেটের ট্রেন যোগাযোগও ২১ ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায়। অন্যদিকে বিমানের টিকিটও সহজলভ্য না। সিলেট থেকে ঢাকা রুটে বিমানের টিকিটর দাম ২ হাজার ৭০০ হলেও সড়ক ও রেল বন্ধের কারণে সেই টিকিট ৮ থেকে ১০ হাজার টাকায় বিক্রি হয় বলে জানা গেছে।

সিলেটের সর্বস্তরের মানুষের দাবি, সিলেট অঞ্চলের যোগাযোগব্যবস্থার দিকে সরকারের উচ্চপর্যায় থেকে দৃষ্টি দেওয়া জরুরি। সিলেটের সঙ্গে সারা দেশের যোগাযোগব্যবস্থা উন্নত করতে সিলেট-ঢাকা মহাসড়ককে দ্রুততার সঙ্গে চার লেনে উন্নীত করা, সিলেট-ঢাকা ও সিলেট-চট্টগ্রাম রুটে রেলপথ সংস্কার করে আধুনিক ট্রেনের ব্যবস্থা করা এবং সিলেট থেকে ঢাকা ও চট্টগ্রামে আরও বেশি ফ্লাইট চালু করা প্রয়োজন। সিলেট থেকে প্রতিটি পর্যটন কেন্দ্রে যাওয়ার সড়কও বেহাল। এসব সড়ক সংস্কার করে পর্যটকবান্ধব যোগাযোগব্যবস্থা গড়ে তোলার দাবি এখানকার মানুষের। এ প্রসঙ্গে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি হাসিন আহমদ বলেন, ‘যোগাযোগ দুর্ভোগের মধ্যে পড়ে গেছে সিলেট অঞ্চল। ফলে এ অঞ্চলের বাণিজ্য, পর্যটন সবকিছু ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভোগান্তি পোহাচ্ছে সাধারণ মানুষ। যোগাযোগব্যবস্থার উন্নতিকল্পে সিলেট-ঢাকা মহাসড়ক প্রকল্প দ্রুত চার লেনে উন্নীত করা জরুরি।

দীর্ঘদিন ধরে এ প্রকল্পটি ঝুলে আছে। এ ছাড়া ট্রেন ও বিমানপথেও দৃষ্টি দেওয়া প্রয়োজন।’ গতকাল সন্ধ্যায় ঢাকায় জরুরি কাজ ছিল সিলেট সিটি করপোরেশনের (সিসিক) কাউন্সিলর আজাদুর রহমান আজাদের। ১৮ জুন রাত থেকে সিলেট-ঢাকা মহাসড়ক বন্ধ। বিমানের টিকিট খোঁজ করেও পাননি। এজন্য গতকাল সকালের ট্রেনের টিকিট কেটে রেখেছিলেন তিনি। কিন্তু আগের রাতেই কুলাউড়ায় ভয়াবহ দুর্ঘটনায় পড়ে বন্ধ হয় ট্রেন যোগাযোগও। আজাদের আর ঢাকায় যাওয়া হয়নি। শুধু আজাদই নন, গত কয়েকদিনে সিলেট থেকে দেশের অন্যত্র যেতে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে অগণিত মানুষকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর