মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ ০০:০০ টা

বর্তমান অর্থনীতি সমস্যার সমাধান দিতে পারে না

নিজস্ব প্রতিবেদক

বর্তমান অর্থনীতি সমস্যার সমাধান দিতে পারে না

শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, বর্তমান অর্থনৈতিক তত্ত্ব পৃথিবীর সামাজিক ও অর্থনৈতিক সমস্যাগুলোর সমাধান দিতে পারে না। অর্থশাস্ত্রকে একটি সামাজিক বিজ্ঞান বলা হলেও এটা আসলে নিছকই ব্যক্তিগত-মুনাফাকেন্দ্রিক একটি বিজ্ঞান, যার কোনো সামাজিক দিকনির্দেশনা বা দর্শন নেই। ১৭ জুন মেক্সিকোর প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান অটোনোমাস বিশ্ববিদ্যালয়ে এক জন-বক্তৃতায় এসব কথা বলেন তিনি। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ অবরাদরের আমন্ত্রণে প্রফেসর ইউনূস দেশটি সফরে যান। জন-বক্তৃতায় বাংলাদেশের এই প্রখ্যাত অর্থনীতিবিদ তার দীর্ঘ অভিজ্ঞতার কথা তুলে ধরে বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি প্রতিটি মানুষের মধ্যে রয়েছে সীমাহীন সৃষ্টিশীল শক্তি। কিন্তু প্রচলিত অর্থনীতির তত্ত্ব তরুণদের এটা মেনে নিতে শেখায় যে, চাকরিই তাদের সামনে একমাত্র পথ। তিনি বলেন, চাকরি একজন মানুষের সৃষ্টিশীলতাকে ধ্বংস করে দেয়, কেননা মানুষ জন্মগতভাবেই একজন উদ্যোক্তা, চাকরিজীবী নয়।’ তিনি জলবায়ু সংকট মোকাবিলায় ত্বরিত ও কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে মানুষের হাতে বড়জোর আর ৩০ বছর সময় আছে। আমরা যদি আগামী ৩০ বছরে বৈশ্বিক তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখতে না পারি তাহলে পরিবেশগত সংকট পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে এবং মানবজাতি বিলুপ্তির সম্মুখীন হবে। তিনি এজন্য তরুণদের ব্যক্তিগত-মুনাফাকেন্দ্রিক ব্যবসায়িক দুনিয়াকে অগ্রাহ্য করে এখনই তাদের সর্বশক্তি নিয়ে কাজে ঝাঁপিয়ে পড়তে আহ্বান জানান।

প্রফেসর ইউনূস অটোনোমাস বিশ্ববিদ্যালয়ে পৌঁছলে সেখানকার একাডেমিক ডিরেক্টর এবং ডিন অব সায়েন্সেস তাকে স্বাগত জানান। ইউনূসের বক্তৃতা শুনতে অনুষ্ঠানে যোগ দেন নগরীর বিশিষ্ট ও নেতৃস্থানীয় নাগরিকবৃন্দ, শিক্ষকগণ ও সাতশর বেশি শিক্ষার্থী।

অটোনোমাস বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে শিগগিরই একটি ‘ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার’ প্রতিষ্ঠা করার ঘোষণা দেন।

সর্বশেষ খবর