মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ ০০:০০ টা

সাকিবই বিশ্বসেরা

আসিফ ইকবাল

সাকিবই বিশ্বসেরা

রেকর্ডবুকে নাম লিখলেন রেকর্ডবয় সাকিব আল হাসান। কপিল দেব ও ইমরান খান বিশ্বচ্যাম্পিয়ন। স্যার ইয়ান বোথাম, স্যার রিচার্ড হ্যাডলি, সনৎ জয়সুরিয়া, স্টিভ ওয়াহ, জ্যাক ক্যালিসরা বিশ্বসেরা অলরাউন্ডার। এসব অলরাউন্ডার ব্যাট ও বলের পারফরম্যান্সে আলোকিত করেছেন বিশ্বকাপ ক্রিকেট। কিন্তু এরা কেউই সাকিবের মতো ক্রিকেট মহাযজ্ঞকে উদ্ভাসিত করতে পারেননি। বিশ্বকাপের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে হাজার রান ও ৩০ উইকেট নেওয়ার বিরল রেকর্ড গড়ে তারকা অলরাউন্ডারকে পেছনে ফেলেছেন বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব। আফগানিস্তানকে গুঁড়িয়ে দেওয়া ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডার গড়েছেন অনেকগুলো রেকর্ড। ক্যারিয়ারের সোনালি সময়ে হাঁটছেন সাকিব। ব্যাট ও বল হাতে সেরা সময় পার করছেন বিশ্বসেরা অলরাউন্ডার। গতকাল সাউদাম্পটনে  আফগানিস্তানের বিপক্ষে স্বপ্ন বাঁচিয়ে রাখার ম্যাচে নামার আগে ‘ডাবল’ এর মালিক হতে ৩৫ রান ও ২ উইকেট দরকার ছিল। সেই বিরল রেকর্ডটি গড়েন অবিশ্বাস্য পারফরম্যান্স করে। ম্যাচ শেষে তার রান ১০১৬ ও ৩৩ উইকেট। ডাবল গড়ার পাশাপাশি আরও একটি রেকর্ড গড়েন সাকিব। যুবরাজ সিংয়ের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ ক্রিকেটে ৫০ রান ৫ উইকেট নেন বিশ্বসেরা অলরাউন্ডার। আফগানদের গুঁড়িয়ে দেওয়া ম্যাচে সাকিব অনেকগুলো রেকর্ড গড়েছেন। হাজার রান ও ৩০ উইকেট, এক ম্যাচে ৫০ রান ও ৫ উইকেট এবং বিশ্বকাপে বাংলাদেশের সেরা বোলিং পারফরম্যান্স করেছেন তিনি। গতকাল ৫১ রান করে বিশ্বকাপে তার রান এখন ১০১৬। উইকেট ৫৩টি। বিশ্বকাপে ৬ ম্যাচে তার ৪৭৬ রান। চলতি বিশ্বকাপে সর্বাধিক। সেঞ্চুরি ২টি এবং হাফসেঞ্চুরি ৩টি। সেঞ্চুরির ইনিংস দুটি ইংল্যান্ড ১২১ ও ওয়েস্ট ইন্ডিজ ১২৪*। হাফসেঞ্চুরি তিনটি-৭৮ দক্ষিণ আফ্রিকা, ৬৪ নিউজিল্যান্ড ও ৫১ আফগানিস্তান। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত উইকেট সংখ্যা ১০টি। রেকর্ডবয় সাকিবের আরও এগিয়ে যাওয়ার পালা এখন।

বিশ্বকাপে বাংলাদেশের সেরা বোলিং স্পেল এটা। তার ক্যারিয়ারেরও সেরা বোলিং ফিগার। সাকিবের গতকালের স্পেল ১০-১-২৯-৫। আগের সেরা বোলিং ফিগার শফিউল ইসলামের ২১/৪।

বিশ্বকাপে কপিল দেব, ইমরান খান, রিচার্ড হ্যাডলি, স্টিভ ওয়াহ, সনৎ জয়সুরিয়া, জ্যাক ক্যালিসদের মতো তারকা অলরাউন্ডাররা খেললেও সাকিবের মতো কৃতিত্ব দেখাতে পারেননি। বিশ্বকাপে অলরাউন্ডারদের হিসাবে স্টিভ ওয়াহ তিন বিশ্বকাপে ৩৩ ম্যাচ খেলে ৯৭৮ রানের সঙ্গে ২৭ উইকেট এবং জয়সুরিয়া পাঁচ বিশ্বকাপে ৩৮ ম্যাচে রান করেছেন ১১৬৫ ও ২৭ উইকেট।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর