সোমবার, ১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

টাইগাররা উজ্জীবিত

নতুন বলে ওয়ালশের দীক্ষা

বাংলাদেশ দলের হোটেল ‘হায়াত রিজেন্সি বার্মিংহাম’ -এ সকাল থেকেই সাংবাদিকদের ভিড়! ক্রিকেটারদের এক সপ্তাহের ছুটি শেষ! গতকাল থেকে অনুশীলন শুরু। তবে টাইগারদের অনুশীলনের ভেন্যু এজবাস্টন। মাঠে ভারত ও ইংল্যান্ডের হাই ভোল্টেজ ম্যাচ চলায় অনুশীলনের ভেন্যুতে যাওয়ার উপায় নেই। তাই অনুশীলন বাসে ওঠার আগে দলের প্রতিনিধি হিসেবে টিম হোটেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন টাইগারদের বোলিং উপদেষ্টা কোর্টনি ওয়ালশ। ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি জানান, ‘ছুটির পর ক্রিকেটাররা ভালো আছেন, সুস্থ আছেন! সবাই ফুরফুরে মেজাজে আছেন।’ ওয়ালশ যখন কথা বলছিলেন তখন হোটেল থেকে টিম বাসে উঠছিলেন ক্রিকেটাররা। মাশরাফি, তামিম, মুশফিকদের বেশ উজ্জীবিত মনে হচ্ছিল। সবার আগে  হোটেল থেকে বের হন মাহমুদুল্লাহ রিয়াদ। বার্মিংহামে আসার দিন ক্র্যাচে ভর করে সাউদাম্পটন হোটেল ছাড়তে হয়েছিল ক্ল্যাসিক ব্যাটসম্যানকে। তখন সংশয়  জেগে ছিল ভারতের বিরুদ্ধে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তিনি খেলতে পারবেন কিনা! আফগানিস্তানের বিরুদ্ধে ব্যাটিং করার জন্য কাপ ইনজুরিতে পড়েছিলেন। তবে গতকাল মাহমুদুল্লাহকে দেখে মনে হলো আশঙ্কার কালো মেঘটা কেটে গেছে!

সব শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ক্যারিশমা  দেখিয়েছিলেন স্পিনাররা। কিন্তু বার্মিংহামে গতকালকের ম্যাচে তো পাত্তাই পেলেন ভারতের দুই স্পিনার ইউবেন্দ্র চাহাল ও কুলদ্বীপ যাদব। একজন ১০ ওভারে দিলেন ৮৮ রান আরেকজন দিয়েছেন ৭২। সবচেয়ে ব্যয় বহুল দুই বোলার। তাই স্পিনারদের নিয়ে পরিকল্পনা করার সময় অনেক দিক নিয়ে চিন্তা করে করতে হবে টিম ম্যানেজমেন্টকে।

বোলিং উপদেষ্টা ওয়ালশের বাজি কিন্তু পেসারদের নিয়েই। পরিষ্কার করে বললে, নতুন বলে পেসাররা কিভাবে সফল হতে পারেন তা নিয়ে কাজ করছেন তিনি। ওয়ালশ বলেন, ‘আমরা সবাই জানি, বার্মিংহামের উইকেট কেমন! তবে উইকেটে টার্ন থাকে তাহলে স্পিনারদের বড় ভূমিকা থাকবে। আমরা চিন্তা করছি, কিভাবে নতুন বলে পেসাররা সফল হতে পারেন সে বিষয়টি নিয়ে।’ বাংলাদেশের সামনে এখন দুটি ম্যাচ। সেমিফাইনালে  পৌঁছাতে হলে দুই ম্যাচেই জয়ের বিকল্প নেই। একদিন আগে আফগানিস্তানকে হারিয়ে পাকিস্তান পয়েন্ট তালিকায় বাংলাদেশকে টপকে গেছে। তবে টাইগাররা যদি ভারতকে হারাতে পারে এবং গতকালের ম্যাচে যদি ইংল্যান্ড হেরে গিয়ে থাকে তাহলে শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচটি হয়ে যাবে অঘোষিত ‘কোয়ার্টার ফাইনাল’! আপাতত সেই ম্যাচ নিয়ে কিছু ভাবছে না বাংলাদেশ। লক্ষ্য এখন আগামীকালের ম্যাচ। ভারতের বিরুদ্ধে লড়াই করার জন্য পেসারদের ভালোভাবেই দীক্ষা দিচ্ছেন ওয়ালশ, ‘সবাইকে প্রস্তুত করে রাখছি। তবে দলে সম্ভবত ৩ পেসারকে  খেলাবো! সাইফউদ্দিন দারুণ সুইং করাতে পারেন। ফিজের বলেও সুইং আছে। সে এখন ফর্মে ফিরেছে। আর মাশরাফি তো সবসময়ই সুইং করাতে পারেন। আমরা পেসারদের নিয়ে একটি ভালো বোলিং আক্রমণভাগই তৈরি করছি।’ টিম ম্যানেজমেন্ট খুব ভালো করেই জানে, প্রতিপক্ষ ভারত কতটা শক্তিশালী দল।

তাদেরকে ব্যাকফুটে পাঠাতে হলে পেসারদের নিয়েই কৌশল সাজাতে হবে। একে তো বার্মিংহামের উইকেটে স্পিনারদের জন্য খুব বেশি কিছু নেই। সেটা ইংলিশ ব্যাটসম্যানরা খুব ভালো করেই বুঝিয়ে দিয়েছেন। আর ভারতের ব্যাটসম্যানরা তো এমনিতেই স্পিন বল মোকাবিলা করার ক্ষেত্রে মাস্টার! বাংলাদেশের রণ কৌশলে খুঁটিনাটি সব বিষয়ই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে!

টুর্নামেন্টের সমীকরণ শেষ পর্যন্ত যাই হোক, ভারতের বিরুদ্ধে জয়ের জন্য মরিয়া হয়েই মাঠে নামবে টাইগাররা। নতুন বলেই কোহলি-ধোনিদের চমকে দিয়ে বাজিমাত করতে চায় বাংলাদেশ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর