সোমবার, ১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ভারতকে হারিয়ে সেমির লড়াইয়ে ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক, বার্মিংহাম থেকে

ভিক্টোরিয়া স্কোয়ার। বার্মিংহামের প্রাণকেন্দ্র। ভারত-ইংল্যান্ড ম্যাচ ঘিরে গতকাল ভিক্টোরিয়া স্কোয়ার পরিণত হয়েছিল নগরবাসীর এক মিলনমেলায়। কেউ ড্রাম বাজাচ্ছে, কেউবা তালে তালে নাচছে। ব্যক্তিগত উদ্যোগের পাশাপাশি আইসিসির পক্ষ থেকেও ছিল  সেলিব্রেশনের নানা ব্যবস্থা। বিশাল স্ক্রিনে খেলা দেখা, ফ্যান গেম, আড্ডা আরও অনেক কিছু। বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ বলে কথা! সেমিফাইনালের সমীকরণের বিষয়টি মাথায় রেখে এই ম্যাচে ‘চিরশত্রু’ পাকিস্তানও সমর্থন দিয়েছে ভারতকে। বাংলাদেশের সমর্থকরাও কোহলিদের সমর্থনে যেন বার্মিংহাম কাঁপিয়ে দিচ্ছিল। কিন্তু কোনো লাভ হলো না। ‘ডু অর ডাই’ ম্যাচে ভারতকে ৩১ রানে হারিয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড। বিশ্বকাপের লড়াই যেন আরও জমে উঠল। অস্ট্রেলিয়া ছাড়া এখনো সেমিফাইনাল নিশ্চিত হয়নি কারও। ভারতের হাতে বাকি আরও দুটি ম্যাচ। প্রতিপক্ষ বাংলাদেশ ও শ্রীলঙ্কা। একটিতে জিতলেই নিশ্চিত  শেষ চার। তবে এখনো টিকে আছে বাংলাদেশের আশা । জিততে হবে শেষের দুই ম্যাচ, পাশাপাশি নেট রানরেটেও এগিয়ে থাকতে হবে। আর ইংল্যান্ডকে সেমির টিকিট নিশ্চিত করতে হলে শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়ের বিকল্প নেই। তবে ভারতের হারে ভীষণ হতাশ পাকিস্তান! তাদের সেমিতে খেলার সম্ভাবনা এখন খুবই কম। কারণ নেট রানরেটেও তারা অনেক পিছিয়ে। তবে ইংল্যান্ড শেষের ম্যাচে জিতে গেলে আর কোনো নেট রানরেটের প্রয়োজন হবে না, দুই জয়েই শেষ চারে উঠে যাবে বাংলাদেশ। তবে নিউজিল্যান্ড জিতে গেলে এবং ইংল্যান্ড হেরে গেলে সেমিফাইনালে খেলবে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও বাংলাদেশ। তবে বাংলাদেশকে শেষ দুটি ম্যাচ জিততেই হবে।

গতকাল এজবাস্টনে প্রথমে ব্যাট করতে নেমে জনি বেয়ারস্টোরের সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩৩৭ রান করে ইংল্যান্ড। ৩৩৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রোহিত শর্মার সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে ৩০৬ রান করে ভারত। 

এমনিতেই বার্মিংহামে ভারত ও পাকিস্তানের নাগরিকে ভরপুর। লন্ডন যেমন বাঙালির আধিপত্য তেমনি বার্মিংহাম হচ্ছে যেন ভারত ও পাকিস্তানের হোম সিটি! সিটি সেন্টারে হাঁটলে কখনো কখনো মনে হতে পারে এটি ভারত কিংবা পাকিস্তানের কোনো শহর কিনা! গতকাল ভারত ও পাকিস্তানের ক্রেজি দর্শকদের সঙ্গে যোগ দিয়েছিলেন বাংলাদেশের সমর্থকরাও। ইংল্যান্ড ও ভারতের ম্যাচে সমীকরণটা এমন হয়ে গিয়েছিল যে, ইংল্যান্ড হারলে একদিকে যেমন ভারতের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যেত, অন্যদিকে বাংলাদেশ ও পাকিস্তানের সামনে শেষ চারে যাওয়ার রাস্তাটা পরিষ্কার হতো। তাই কোহলিদের সমর্থনে গতকাল উপমহাদেশের ক্রিকেট পাগল তিন দেশের সমর্থকরা এক হয়ে গিয়েছিলেন। নিজের ঘরেই যেন  কোণঠাসা হয়ে পড়েছিল ইংল্যান্ড! তবে মাঠের বাইরের মতো বাইশগজে মোটেও কোণঠাসা ছিল না ইংলিশরা। ‘ডু অর ডাই’ ম্যাচের প্রথম ইনিংসে ভারতীয় বোলারদের তুলাধুনা করে ইংলিশ ব্যাটসম্যানরা। ওপেনার বেয়ারস্টো একাই খেলেন ১১১ রানের ইনিংস। হাফ সেঞ্চুরি করেছেন  বেন স্টোকস (৭৯) ও জেসন রয় (৬৬)। ৬৯ রান দিয়ে ভারতের মোহাম্মদ সামি নিয়েছেন ৫ উইকেট। পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে ভারত শুরুতে হোঁচট খেলেও  রোহিত শর্মা ও বিরাট কোহলি মিলে দ্বিতীয় উইকেট জুটি ১৩৮ রান তুলে জবাবটা ভালোভাবেই দিচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচের লাগামটা ধরে রাখতে পারেনি ওয়ানডের শীর্ষ দলটি। রোহিত ১০২ এবং ৬৬ রান আসে কোহলির ব্যাট থেকে। এবার বিশ্বকাপে এটি ভারতের প্রথম হার।

 

সর্বশেষ খবর