সোমবার, ১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বিশ্বকে চমকে দিয়ে উত্তর কোরিয়ায় ট্রাম্প কিমের সঙ্গে বৈঠক

প্রতিদিন ডেস্ক

বিশ্বকে চমকে দিয়ে উত্তর কোরিয়ায় ট্রাম্প কিমের সঙ্গে বৈঠক

উত্তর কোরিয়ায় গতকাল ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন

বিশ্ববাসীকে অবাক করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ‘চরম শত্রু দেশ’ উত্তর কোরিয়ায় পা রেখেছেন। আর উত্তর কোরিয়ার নেতা কিম জন উনও তার ‘চরম শত্রু’ ট্রাম্পের সঙ্গে হাত মিলিয়েছেন, একসঙ্গে হেঁটেছেন এবং প্রায় ৫০ মিনিট বৈঠকও করেছেন। চমক দেখানো এসব কা  ঘটেছে গতকাল দুপুর সাড়ে ৩টার দিকে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী সীমান্ত নির্দেশক লাইনে। রয়টার্স, বিবিসি, এএফপি। এর আগে ডোনাল্ড ট্রাম্প জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে জাপানের ওসাকায় অবস্থান করছিলেন। সেখানেই তিনি টুইট করে জানান, ‘উত্তর কোরিয়ার নেতা কিম জন উন আমার সঙ্গে দেখা করতে চাইলে শুধু হ্যালো বলে হাত মেলানোর জন্য সীমান্তের ডিএমজেডে আমি তার সঙ্গে সাক্ষাৎ করব।’ এরপর এ সম্মেলন শেষ করে তিনি গতকাল দক্ষিণ কোরিয়া পৌঁছান। সংবাদ সূত্রগুলোর তথ্যানুযায়ী, কিমও ট্রাম্পের প্রস্তাবে সাড়া দেন এবং সময়মতো নির্ধারিত জায়গায় পৌঁছে যান। তার আগেই দুই কোরিয়াকে বিভক্তকারী রেখার কাছে  বেসামরিকীকরণ এলাকাকে (ডিএমজেড) দুই নেতার সাক্ষাৎ এবং বৈঠকের জন্য প্রস্তুত করা হয়। যথাসময়ে প্রেসিডেন্ট ট্রাম্প হেঁটে সীমান্ত রেখা পেরিয়ে উত্তর কোরিয়ার ভিতরে যান। সেখানে উত্তর কোরিয়ার নেতা কিম জন উন তাকে সাদর অভ্যর্থনা জানান। একে অন্যের সঙ্গে হাত মেলান। একসঙ্গে হাঁটাহাঁটি করেন। পরে সীমান্ত রেখা পেরিয়ে কিমও দক্ষিণ কোরিয়ার ভিতরে কয়েক পা হেঁটে যান। এটাই দুজনের জন্য প্রথম  কোরিয়া উপদ্বীপকে বিভক্তকারী সীমান্ত রেখা অতিক্রমের ঘটনা।

বিবিসি জানিয়েছে, দাঁড়িয়ে দুই নেতা হ্যান্ডশেক করার পর কিম উল্লেখ করেন, ‘এ জায়গায় তিনি ট্রাম্পের সঙ্গে মিলিত হবেন- এমন প্রত্যাশা কখনো করেননি।’ ট্রাম্পও উত্তর কোরিয়ার সীমান্ত রেখা অতিক্রম করে গর্ববোধ করার কথা জানান। ট্রাম্প বলেন, ‘এটি আমার প্রতি সম্মান। সীমানা পেরিয়ে হেঁটে যাওয়া আমার জন্য বিরাট সম্মানের বিষয়।’ তারা উত্তর কোরিয়ার ভিতরে ১০ কদমের মতো হেঁটে আবার ফিরে এসে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেন। দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করে দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে শুভেচ্ছা জানান কিম। এরপর দুই কোরিয়ার মধ্যবর্তী ডিমিলিটারাইজ জোনে (ডিএমজেড) দুই নেতা সংবাদ সম্মেলন করেন। উপস্থিত সাংবাদিকরা এ সংবাদ সম্মেলন হবে বলে কখনই ধারণা করেননি। সংবাদ সম্মেলনে কিম তাদের এই সাক্ষাৎকে ‘অত্যন্ত উল্লেখযোগ্য’ বর্ণনা করে বলেন, ‘এর মানে হচ্ছে আমরা সহজ হতে পারি এবং ইতিবাচক উত্তর নিয়ে একে অপরের সঙ্গে সাক্ষাৎ করতে পারি। আমার বিশ্বাস এটি ভবিষ্যতে আমাদের সব ধরনের আলোচনায় ইতিবাচক প্রভাব রাখবে।’ আর ট্রাম্প বলেন, ‘এটি একটি বিশেষ মুহূর্ত। আমার মনে হয়- এটি সত্যিই।’ তিনি আরও বলেন, ‘এই অন্য রকম ঘটনার জন্য আমি কিমকে ধন্যবাদ দিতে চাই। সামাজিক যোগাযোগ মাধ্যমে সাক্ষাতের কথা যখন আমি জানালাম, তিনি (কিম) যদি সাড়া না দিতেন, তাহলে গণমাধ্যমে আমাকে খুব খারাপভাবে উপস্থাপন করা হতো। তাই আপনি (কিম) আমাদের উভয়ের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন এবং আমি এর প্রশংসা করছি।’ দুই নেতা যখন করমর্দন করছিলেন তখন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ট্রাম্প দুই দেশের সম্পর্ক সম্পর্কে বলেন, ‘আজকের ঘটনা বড় অগ্রগতি।’ এরপর দুই নেতা জয়েন্ট সিকিউরিটি এলাকায় ব্যক্তিগতভাবে আলোচনায় বসেন। কিমের সঙ্গে প্রায় ৫০ মিনিট আলোচনার পর ট্রাম্প উপস্থিত সাংবাদিকদের জানান, তার জন্য হ্যানয় সম্মেলন সফল ছিল এবং দুই নেতা তাদের সম্পর্ক ধরে রাখতে সক্ষম ছিলেন।

পরমাণু আলোচনা পুনরায় শুরুর অঙ্গীকার : চলতি বছরের শুরুতে থেমে যাওয়া পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা আবারও শুরু করতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জন উন। কিমের সঙ্গে বৈঠক শেষে ট্রাম্প জানান, ‘আলোচনার গতি বিষয় নয়, একটি বিস্তারিত ও ভালো চুক্তি স্বাক্ষরের ওপর গুরুত্ব দিচ্ছেন তারা।’ এদিকে কিম জন উন ফিরে যাওয়ার পর এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডোনাল্ড ট্রাম্প ও মুন জায়ে ইন। ট্রাম্প বলেন, ‘এ বছরের শুরুতে স্থগিত হয়ে যাওয়া আলোচনা পুনরায় শুরু করতে সম্মত হয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জন উন। আমরা এই মাত্র কিম জন উনের সঙ্গে খুবই দুর্দান্ত একটা বৈঠক করেছি। আমরা একটি প্রতিনিধি দল গঠন করতে সম্মত হয়েছি। সেই দলটি বিস্তারিত বিষয় নিয়ে কাজ করার চেষ্টা করবে। ‘উত্তর কোরিয়া বিষয়ক দূত স্টিভ বাইগুন যুক্তরাষ্ট্র দলের নেতৃত্ব দেবেন’ জানিয়ে তাকে শুভ কামনা জানান ট্রাম্প। দুই দেশের প্রতিনিধি দলটি আগামী দুই বা তিন সপ্তাহের মধ্যে কাজ শুরু করবে বলে জানালেও চুক্তি তৈরিতে তাড়াহুড়া করতে চান না বলে জানান তিনি। ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন দূত স্টিভ বাইগুনের নেতৃত্বে নতুন করে আলোচনা শুরু হবে।

 

সর্বশেষ খবর