শনিবার, ৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ঘর গোছানোর মিশনে দলগুলো

অক্টোবরে আওয়ামী লীগ জেএসডি, নভেম্বরে বিএনপি ওয়ার্কার্স পার্টি তরিকত, ডিসেম্বরে জাসদের সম্মেলন শুরু হয়েছে তোড়জোড়

রফিকুল ইসলাম রনি

ঘর গোছানোর মিশনে দলগুলো

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার ঘর গোছানোর মিশনে রাজনৈতিক দলগুলো। দলকে গতিশীল করতে সম্মেলন আয়োজনের তোড়জোড় শুরু করেছে তারা। গঠিত হচ্ছে সম্মেলন প্রস্তুতি ও বিভিন্ন উপ-কমিটি। আসছে অক্টোবরে দেশের অন্যতম প্রাচীন ও প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগের সম্মেলন। মাঠের বিরোধী দল বিএনপির সম্মেলন নভেম্বরে। নভেম্বরে হবে ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টি, তরিকত ফেডারেশন, ডিসেম্বরের দিকে জাসদ, গণতন্ত্রী পার্টি, অক্টোবরে হবে জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল জেএসডিসহ বেশ কিছু রাজনৈতিক দলের সম্মেলন।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর রাজপথে দলগুলোর কোনো ধরনের আন্দোলনে কিংবা আন্দোলন মোকাবিলায় নামতে হচ্ছে না সরকারকে। তাছাড়া অধিকাংশ দলের কমিটির মেয়াদ তাদের গঠনতন্ত্র অনুযায়ী চলতি বছরের মধ্যেই শেষ হবে। তাই, সম্মেলনের মাধ্যমে দলকে গতিশীল করার চিন্তা-ভাবনা করছেন দলগুলোর নীতিনির্ধারণী মহল। ইতিমধ্যে আওয়ামী লীগ, বিএনপি, ওয়ার্কার্স পার্টি, জাসদ, তরিকত ফেডারেশন, জেএসডিসহ রাজনৈতিক দলগুলো জোর প্রস্তুতি শুরু করেছে।

জানা গেছে, ২০১৬ সালের ২২-২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। দলের গঠনতন্ত্র অনুযায়ী ২৪ তারিখেই শেষ হবে চলতি কমিটির মেয়াদ। কোনো ধরনের কালক্ষেপণ না করে যথাসময়েই সম্মেলনের পক্ষে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য প্রস্তুতি নিতে দলের নেতা-কর্মীদের নির্দেশ  দিয়েছেন। কেন্দ্রীয় সম্মেলনের অংশ হিসেবে এখন জেলা-উপজেলা সম্মেলন শুরু হয়েছে। আগামী সপ্তাহে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বৈঠকে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হতে পারে বলে জানা গেছে। ওই বৈঠকেই সম্মেলন প্রস্তুতি কমিটি, গঠনতন্ত্র সংশোধনসহ বিভিন্ন কমিটি গঠন করা হবে। এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আগামী অক্টোবরেই দলের ২১তম জাতীয় সম্মেলন করার প্রস্তুতি আমরা শুরু করেছি। এ জন্য জেলা-উপজেলায় মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোকে সম্মেলনের মাধ্যমে ঢেলে সাজাচ্ছি। এ জন্য গঠনতন্ত্র, ঘোষণাপত্রসহ আনুষঙ্গিক সব কিছুর কাজ চলছে।’  মাঠের বিরোধী দল বিএনপির ত্রি-বার্ষিক সম্মেলন হয়েছিল ২০১৬ সালের ১৯ মার্চ। সে অনুযায়ী দলটির বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে। দলটিতে এখন সম্মেলনের প্রস্তুতি চলছে। আগামী নভেম্বরেই ত্রি-বার্ষিক সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে দলটি। দলটির নেতারা জানিয়েছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া যদি নভেম্বরের আগেই জামিনে মুক্তি পান তাহলে আগেই সম্মেলন করা হবে। এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত ২২ জুন সাংবাদিকদের বলেছেন, দলের সপ্তম জাতীয় সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। এ জন্য ইতিমধ্যে দলীয় কার্যক্রম শুরু হয়েছে। জেলা কমিটিগুলো পুনর্গঠনের কাজ শুরু হয়েছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক দল ওয়ার্কার্স পার্টি। ২০১৪ সালের ২৪ এপ্রিল রাজশাহীতে দলটির সম্মেলন হয়। কমিটির মেয়াদ শেষ হওয়ায় এ বছর আগামী ২ থেকে ৫ নভেম্বর দলটির সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছে। দলটির সভাপতি রাশেদ খান মেনন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা সম্মেলনের পুরো প্রস্তুতি নিতে শুরু করেছি। আগামী ২ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সম্মেলনের উদ্বোধন করা হবে।’ দলটির পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক বলেন, ‘সম্মেলনের প্রস্তুতির অংশ হিসেবে জেলা-উপজেলায় সম্মেলনের পাশাপাশি আমাদের সাংগঠনিক রিপোর্ট পাঠানো হচ্ছে। সম্মেলন উপলক্ষে কর্মযজ্ঞ শুরু হয়েছে।’

আওয়ামী লীগের আরেক শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের কমিটির মেয়াদ শেষ হয়েছে গত মার্চ মাসে। ২০১৬ সালের মার্চে সম্মেলন নিয়ে আরেক দফা ভাঙনের মুখে পড়ে দলটি। দলটির একাংশের নেতারা পাল্টা কমিটি গঠন করে। এখন জাসদ দুই অংশেই চলছে সম্মেলনের প্রস্তুতি। জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু)-র সম্মেলন করা হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে। সম্মেলনের প্রস্তুতি হিসেবে ১২ জুলাই অনুষ্ঠিত হবে প্রতিনিধিসভা এবং ১৩ ফেব্রুয়ারি জাতীয় কমিটির বৈঠক। এ প্রসঙ্গে জাসদ সভাপতি হাসানুল হক ইনু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা সম্মেলনের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছি। ২০২০ সালের ফেব্রুয়ারিতে সম্মেলন হবে। এ জন্য ১২ জুলাই প্রতিনিধি সভা ও ১৩ জুলাই জাতীয় কমিটির সভা ডাকা হয়েছে।’ আরেক অংশের সভাপতি (বাংলাদেশের জাসদ) শরীফ নুরুল আম্বিয়া বলেন, ‘আমরা ডিসেম্বরে সম্মেলন করব। এ জন্য সব ধরনের প্রস্তুতি চলছে। তবে প্রতীক নিয়ে আদালতের একটি রায়ের অপেক্ষায় আছি। রায়ের ওপর নির্ভর করে সম্মেলন আগে বা পরেও হতে পারে।’ ১৪ দলীয় জোটের আরেক শরিক দল তরিকত ফেডারেশন। এ দলটিও আগামী নভেম্বরে সম্মেলন করার প্রস্তুতি নিতে শুরু করেছে। দলটির চেয়ারম্যান সৈয়দ নজিবুর বশর মাইজভা ারী বলেন, ‘নভেম্বরে আমরা সম্মেলন করব। এ জন্য দলের মহাসচিবকে আহ্বায়ক করে সম্মেলন প্রস্তুতি কমিটি করেছি।’  বিএনপি জোটের অন্যতম শরিক ও ঐক্যফ্রন্টের অন্যতম দল জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি। গত ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি তাদের জাতীয় সম্মেলন হয়। গঠনতন্ত্র অনুযায়ী চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি কমিটির মেয়াদ শেষ হয়েছে। জাতীয় সংসদ নির্বাচনের কারণে নির্ধারিত সময়ে সম্মেলনের প্রস্তুতি নিতে পারেনি দলটির নেতারা। আগামী ২৪ অক্টোবর সম্মেলনের সময় নির্ধারণ করা হয়েছে। এ উপলক্ষে সংগঠনের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতনকে আহ্বায়ক করে সম্মেলন প্রস্তুতি পরিষদ কমিটি গঠন করা হয়েছে। এ প্রসঙ্গে জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সম্মেলন করতে পুরোদমে প্রস্তুতি শুরু হয়েছে। ইতিমধ্যে কমিটি গঠন ও দায়িত্ব বণ্টন করা হয়েছে। তিনি জানান, ২৪ অক্টোবর রাজধানীর মহানগর নাট্যমঞ্চে তারা সম্মেলন করবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর