শনিবার, ৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মাশরাফির শেষ বিশ্বকাপ

ক্রীড়া প্রতিবেদক

মাশরাফির শেষ বিশ্বকাপ

বাংলাদেশের বিশ্বকাপ শেষ। বিশ্বকাপ শেষ মাশরাফি বিন মর্তুজারও। ক্রিকেট ‘মক্কা’ লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলে ক্রিকেট মহাযজ্ঞ শেষ করেছে বাংলাদেশ।

সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচ খেলে বিশ্বকাপকে স্মৃতির খেরো খাতায় চিরস্থায়ী করেছেন টাইগার অধিনায়ক মাশরাফি। টাইগার অধিনায়ক প্রথমবার বিশ্বকাপ খেলেন ২০০৩ সালে। ৩৬ বছর বয়সী মাশরাফি ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেললেন ২০১৯ সালে। ঐতিহাসিক লর্ডসে গতকাল আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেননি ঠিকই, কিন্তু ম্যাচ শেষে ব্ল্যাক হোলে চিরস্থায়ী হয়েছে একটি সোনালি অধ্যায়ের। ১৮ বছরের ক্যারিয়ারে দেশ সেরা অধিনায়ক খেলেছেন চারটি বিশ্বকাপ। দেশকে উপহার দিতে পারেননি শিরোপা। তারপরও বীর সেনাপতি হয়ে দেশকে ঠাঁই দিয়েছেন অনন্য উচ্চতায়। 

এবারের বিশ্বকাপ শেষ অনেক ক্রিকেটারের। বিশ্বকাপের শেষ ম্যাচ খেলে ফেলেছেন ‘দ্য ইউনিভার্স বস’ ক্রিস গেইল। শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ, অ্যাঞ্জেলি ম্যাথিউস, হাশিম আমলাদের মতো তারকা ক্রিকেটার। তাদের পথে হাঁটরেন মাশরাফি। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপটিকে যদিও স্মরণীয় করে রাখতে পারেননি টাইগার অধিনাযক। গোটা টুর্নামেন্টে তার শিকার মাত্র এক উইকেট। সে জন্য রান দিয়েছেন ৫৬ ওভারে ৩৬১। ২১৪ ওয়ানডে ক্যারিয়ারে ২৬৬ উইকেট নেওয়া মাশরাফির নামের পাশে যা বড্ড বেমানান! বাংলাদেশ ক্রিকেটের মহানায়ক ইংল্যান্ডে পা রেখেছিলেন প্রথমবারের মতো সেমিফাইনাল খেলার অবিশ্বাস্য এক স্বপ্ন বুকে লালন করে। শুরুটাও করেছিলেন দুর্দান্ত। কিন্তু দুর্ভাগ্য এবং সব মিলিয়ে ক্রিকেটারদের ধারাবাহিকতার অভাবে ৯ ম্যাচে ৩ জয়ে শেষ করতে হলো বিশ্বকাপ। দলের স্বপ্ন ভঙ্গের আসরে মাশরাফির পারফরম্যান্সও ছিল দৃষ্টিকটু। বাজে ফিল্ডিং, বাজে বোলিং ও ব্যাট হাতে রান করতে পুরোপুরি ব্যর্থ মাশরাফির অবসরের দাবি দিন দিন প্রবল হয়েছে। তখন মনে হয়েছিল গতকাল বড় মঞ্চ লর্ডসে বোলিং বুট তুলে রাখার ঘোষণা দিবেন। কিন্তু সরে দাঁড়ানোর ঘোষণা না দিয়ে ধোঁয়াশায় রেখেছেন টাইগার অধিনায়ক, ‘এখন আমার পরিকল্পনা দেশে ফেরা।’  চার বছর পর ২০২৩ সালের বিশ্বকাপে মাশরাফির বয়স হবে ৪০। ওই বয়সে হাঁটুতে সাত-সাতটি অস্ত্রোপচার নিয়ে খেলা অসম্ভব টাইগার অধিনায়কের। তার হাত ধরে গত বিশ্বকাপে বাংলাদেশ প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলেছিল। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল, এশিয়া কাপের ফাইনাল খেলেছে। দেশের সবচেয়ে সফল অধিনাযকের নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ৪৭টি জয়। এরমধ্যে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে। হারিয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো ক্রিকেট পরাশক্তিকে। এমন সব কীর্তিতে মহান হয়ে থাকবেন মাশরাফি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর