সোমবার, ৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা
দেশে ফিরল টাইগাররা

ব্যর্থতার দায়ভার নিলেন মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্ন ছিল সেমিফাইনাল খেলার। প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিতে খেলার টার্গেটেই ইংল্যান্ড উড়ে গিয়েছিল বাংলাদেশ দল। গতকাল বিকালে মাশরাফির নেতৃত্বে ক্রিকেটাররা দেশে ফিরেছেন একরাশ হতাশা নিয়ে। যদিও ব্যক্তিগত বেশ কিছু সাফল্যে ঔজ্জ্বল্যতা ছিল বিশ্বকাপে। কিন্তু সেটা দলকে সেমিতে টেনে নিয়ে যেতে পারেনি। তাই দেশে ফিরে দলের ব্যর্থতার সব দায়ভার নিজ কাঁধে নিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ক্রিকেটাররা দেশে ফিরলেও ছুটি কাটাতে লন্ডন রয়ে গেছেন সাকিব আল হাসান, লিটন দাস, সাব্বির রহমান এবং মেহেদী হাসান মিরাজ।

ইংল্যান্ড যাওয়ার আগে মাশরাফিরা প্রথমে পা রাখেন আয়ারল্যান্ডে। সেখানে জয় করেন তিন জাতির টুর্নামেন্ট। সেই আত্মবিশ্বাস নিয়ে অংশ নেন বিশ্বকাপে। প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে যাত্রা করে ক্রিকেট মহাযজ্ঞে। কিন্তু শুরুর সেই ধারাবাহিকতা শেষ পর্যন্ত ছিল না। তাই স্বপ্নভঙ্গ হয় মাশরাফিদের। টুর্নামেন্টে টাইগাররা হারায় ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে। শেষ দুই ম্যাচে ভারত ও পাকিস্তানকে হারালে সেমিতে খেলার সূক্ষè একটি সম্ভাবনা ছিল। কিন্তু দুই দলের বিপক্ষে হেরে হতাশ হয়ে দেশে ফিরে ক্রিকেট দল। বিকালে দেশে ফিরে দলের ব্যর্থতার দায়ভার কাঁধে তুলে নেন মাশরাফি, ‘একজন অধিনায়ক হিসেবে দলের সাফল্যের যেমন ভাগীদার হতে হয়, তেমনই ব্যর্থতার দায়ভারও নিতে হয়। সেমিফাইনাল খেলতে না পারার ব্যর্থতার দায়ভার আমি নিজের কাঁধেই নিলাম।’

টাইগার অধিনায়ক তার গোটা ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় কাটিয়েছেন এবার। তাই সমালোচনায় বিদ্ধ হয়েছেন তুমুলভাবে। তবে অসাধারণ ক্রিকেট খেলে বিশ্বকাপকে উদ্ভাসিত করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ৮ ইনিংসে ব্যাট করে রান করেছেন ৬০৬। সেঞ্চুরি করেছেন ইংল্যান্ড (১২১) ও ওয়েস্ট ইন্ডিজের (১২৪*) বিপক্ষে। পাঁচটি হাফসেঞ্চুরি ছিল দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে। ধারাবাহিক ব্যাটিং করেছেন মুশফিকুর রহিমও। সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়া ম্যাচে। দুরন্ত বোলিং করেছেন মুস্তাফিজ। ভারত ও পাকিস্তানের বিপক্ষে টানা দুই ম্যাচে ৫টি করে উইকেট নিয়েছেন কাটার মাস্টার। সব মিলিয়ে আসরে তার উইকেট সংখ্যা ২০। ২৬ উইকেট নিয়ে তার চেয়ে ওপরে মিচেল স্টার্ক।

সর্বশেষ খবর