সোমবার, ৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ঢিলেঢালা হরতাল বামদের

নিজস্ব প্রতিবেদক

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে গতকাল প্রতিকূল আবহাওয়ায়ও ঢাকাসহ সারা দেশে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত আধাবেলা হরতাল পালন করেছে বাম গণতান্ত্রিক জোট। হরতালের সমর্থনে ঢাকা ও দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে মিছিল, সমাবেশ ও পিকেটিং হয়। রাজধানীর পল্টনে কয়েকটি গাড়ি ভাঙচ্রু করা হয়। তবে কোথাও বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। হরতালে রাজধানীর অধিকাংশ এলাকায় যান চলাচল ছিল স্বাভাবিক। অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্যসহ বিপণি বিতানগুলো খোলা ছিল। তবে শাহবাগসহ কিছু এলাকায় সাময়িক যান সংকট তৈরি ও যানজট তৈরি হয়। এদিকে আধাবেলা হরতাল পালন শেষে গ্যাসের বাড়তি দাম প্রত্যাহারের দাবিতে আগামী ১৪ জুলাই রবিবার জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের প্রথম হরতাল ছিল গতকাল। আর এই কর্মসূচিতে বিএনপি সমর্থন দিলেও মাঠে নামেনি। সমর্থন দিয়েছিল সরকারবিরোধী অধিকাংশ রাজনৈতিক দলও। তাদের মধ্যে শুধু নাগরিক ঐক্য ও ন্যাপের পৃথক মিছিল দেখা গেছে পল্টন এলাকায়।

হরতালের জন্য গতকাল সকাল থেকেই রাজধানীর পল্টন, জাতীয় প্রেস ক্লাব, শাহবাগ এলাকায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি এবং গণসংহতি আন্দোলনসহ জোটভুক্ত বাম সংগঠনগুলোর নেতা-কর্মীরা অবস্থান নেন। রাজধানীর ব্যস্ততম সড়ক পল্টন মোড়ে অবস্থান নেন হরতাল সমর্থকরা। এতে যান চলাচলে কিছুটা বিঘ্ন সৃষ্টি হয়। বেলা সাড়ে ১১টায় বাম গণতান্ত্রিক জোটের ব্যানারে হরতাল সমর্থকরা পল্টনে অবস্থান নেন। এ ছাড়া রাজধানীর শাহবাগ এলাকায় সড়ক অবরোধ করেন প্রগতিশীল ছাত্র জোটের নেতা-কর্মীরা। সকাল থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় হরতালের সমর্থনকারীরা। এতে ওই এলাকার আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। হরতালের কারণে সড়কে যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয় এজন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতিম-লীর সদস্য আবদুল্লাহ আল ক্বাফী রতন সাংবাদিকদের জানান, হরতাল সফল হয়েছে। সকালে তাদের কয়েকজনকে পুলিশ আটক করলেও পরে ছেড়ে দেয়। তিনি বলেন, সরকারকে দাবি মেনে নিতে হবে। গ্যাসের দাম কমাতে হবে। নয়তো ১৪ জুলাই জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করা হবে।

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা দেশব্যাপী আধাবেলা হরতালে কিছুটা ভোগান্তিতে পড়েন মিরপুরবাসী। যানবাহনের অপেক্ষায় যাত্রীদের দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। যান না পেয়ে কেউ কেউ বিকল্প পথে আবার কেউ হেঁটে গন্তব্যের উদ্দেশে রওনা হন। মিরপুর এলাকার যাত্রীদের কেউ কেউ এই হরতাল সমর্থন করলেও ভোগান্তির কারণে কেউ কেউ কিছুটা বিরক্তিও প্রকাশ করেন। শাহবাগের বারডেম হাসপাতালে মাকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার জন্য গতকাল সকাল আটটায় ঘর থেকে বের হয়ে যানবাহন না পেয়ে অনেকক্ষণ এগার নম্বর বাসস্ট্যান্ডে দাঁড়িয়েছিলেন সজল আশরাফ। বাংলাদেশ প্রতিদিনকে সজল বলেন, অসুস্থ মাকে নিয়ে বৃষ্টির মধ্যে দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে আছি। হাসপাতালে যেতে পারব কিনা তাও জানি না। বাস না পেয়ে অনেকে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, পাঠাও ও উবার করে গন্তব্যে যাওয়ার চেষ্টা করেন। তবে হরতালে বাম গণতান্ত্রিক জোটের নেতা-কর্মীদের মিরপুরে দেখা যায়নি।    

হরতালে নাগরিক ঐক্য ও বাংলাদেশ ন্যাপ : গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা হরতালের সমর্থনে রাজধানীতে আলাদাভাবে মিছিল করেছে নাগরিক ঐক্য। অন্যদিকে হরতালের সমর্থন দিয়ে বাম জোটের মিছিলে অংশ নিয়েছে বাংলাদেশ ন্যাপ ও এনডিপি।

১৪ জুলাই জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও : গ্যাসের বাড়তি দাম প্রত্যাহারের দাবিতে আগামী ১৪ জুলাই, রবিবার জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করা হবে। গতকাল বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ রাজধানীর পল্টন চত্বরে এক সমাবেশে আধাবেলা হরতাল শেষে নতুন এই কর্মসূচি ঘোষণা করেন। জোটের সমন্বয়ক মোশারফ হোসেন নান্নু এই কর্মসূচি ঘোষণা করে বলেন, আমরা অনতিবিলম্বে গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানাচ্ছি। তা না হলে আগামী ১৪ জুলাই জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করবে বাম গণতান্ত্রিক জোট। এরপর জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করা হবে। তিনি বলেন, আমরা সরকারকে বলতে চাই অনতিবিলম্বে গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহার করুন। তা না হলে আগামী ১৯ জুলাই ঢাকায় প্রতিনিধি সভা করে লাগাতার কর্মসূচি ঘোষণা করা হবে। গণআন্দোলনের মাধ্যমে সরকারকে দাবি মেনে নিতে বাধ্য করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর