শনিবার, ১৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা

কার ঘরে যাবে শিরোপা

একে একে তিনবার সুযোগ হাত ছাড়া হয়েছে ইংল্যান্ডের। ১৯৭৯, ১৯৮৭ এবং ১৯৯২ সালে ফাইনালে উঠেও জিততে পারেনি ইংলিশরা। ঘরের মাঠে প্রথমবার ফাইনালে উঠলেও ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাত্তাই পায়নি। কিন্তু পরের দুই ফাইনালেই জয়ের দ্বারপ্রান্তে গিয়ে হারতে হয়েছিল ইংল্যান্ডকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র ৭ রানে হার, পাকিস্তানের বিরুদ্ধে পরাজয়ের ব্যবধান ছিল ২২!

দুই-দুইবার চ্যাম্পিয়নশিপটা হাতের মধ্য থেকে যেন বেরিয়ে গেছে ইংল্যান্ডের। তবে এবার আর কোনো ভুল করতে চায় না তারা। নিউজিল্যান্ডকে হারিয়েই প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের আনন্দে মাততে চান ইংলিশরা। এই বিশ্বকাপে সবচেয়ে ভয়ঙ্কর দল ছিল ভারত ও অস্ট্রেলিয়া। তিন বিভাগেই সেরা ছিল তারা। কিন্তু ভারত ও অস্ট্রেলিয়া বিদায় হওয়ায় ইংল্যান্ডের জন্য শিরোপার লক্ষ্যটা আরও সহজ হয়ে গেছে। তবে প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ডকে মোটেও হালকা করে দেখার উপায় নেই। যে দলটি শক্তিশালী ভারতের বিরুদ্ধে পিছিয়ে থেকেই জিততে পারে তারা নিঃসন্দেহে মানসিকভাবে দারুণ অবস্থানে আছে!

আবার এই নিউজিল্যান্ডকে ভয়েরও কিছু নেই। তাদের বোলিং লাইনআপ যতটা শক্তিশালী সে তুলনায় ব্যাটিং খানিকটা দুর্বল। তবে ইংল্যান্ডের ভয় অন্য জায়গায়! সবকিছুই ঠিক আছে, হঠাৎ       তারা হেরে বসেন। তা না হলে এমন সুপার পাওয়ার দল নিয়েও কি শ্রীলঙ্কা ও পাকিস্তানের মতো দলের বিরুদ্ধে হারে! অথচ এই পাকিস্তানকেই বিশ্বকাপের আগে আগে বলে কয়ে ৫-০ ব্যবধানে সিরিজে হারিয়েছে। তবে গ্রুপ পর্বের এমন দুটি হারই হয়তো বদলে দিল ইংলিশদের। নিজেদের শুধরে নেওয়ার সুযোগ পেয়েছেন তারা। সে কারণেই কিনা দেখা যায়, খাদের কিনারে পৌঁছে গিয়েও দলটি ভারতের বিরুদ্ধে দোর্দ  প্রতাবে ফিরে আসে। তারপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে পাত্তাই দেয়নি। আর সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে তো রীতিমতো উড়িয়ে দিয়েছে। চ্যাম্পিয়নশিপ থেকে আর মাত্র একটি ম্যাচ দূরে আছে ইংল্যান্ড। চাপ না নিয়ে নিজেদের স্বাভাবিক পারফরম্যান্স দেখাতে পারলেই স্বপ্ন পূরণ হয়ে যাবে তাদের।

পুরো জাতি যেন উৎসবের জন্য অপেক্ষা করে আছে। আর একটি শিরোপাই হয়তো নতুন করে জাগিয়ে দিতে পারে ইংলিশদের। ফুটবলের মতো না হোক, এবারের বিশ্বকাপটা জিততে পারলে উপমহাদেশের মতো ইংল্যান্ডেও যে ক্রিকেট নিয়ে মাতামাতি বেড়ে যাবে তা বলার অপেক্ষা রাখে না!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর