রবিবার, ২১ জুলাই, ২০১৯ ০০:০০ টা
প্রিয়া সাহাকে নিয়ে যত বিতর্ক

তার বক্তব্য সম্পূর্ণ নিজস্ব : রানা দাশগুপ্ত

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি রানা দাশগুপ্ত বলেছেন, তাদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশে ‘সংখ্যালঘু নিপীড়নের’ যে অভিযোগ করেছেন তা একান্তই তার (প্রিয়া) নিজস্ব, সংগঠনের বক্তব্য বা সিদ্ধান্ত নয়। ধর্মীয় স্বাধীনতা নিয়ে ওয়াশিংটনে এক সম্মেলনে বিভিন্ন দেশের প্রতিনিধির সঙ্গে অংশ নিতে গিয়ে বাংলাদেশের নাগরিক প্রিয়া সাহা প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে ওই অভিযোগ করেন। তিনি বলেন, বাংলাদেশের প্রায় ৩ কোটি ৭০ লাখ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান নিখোঁজ হয়েছেন। প্রিয়ার এ বক্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়।

এ প্রসঙ্গে রানা দাশগুপ্ত গণমাধ্যমকে বলেন, আমাদের সংগঠন থেকে তিনজন প্রতিনিধি ওয়াশিংটনের ওই সম্মেলনে পাঠানো হয়েছিল। তারা হলেন পরিষদের উপদেষ্টাম-লীর সদস্য অশোক বড়ুয়া ও নির্মল রোজারিও এবং যুগ্মসাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি। এর বাইরে আমাদের কোনো প্রতিনিধি ছিল না। প্রিয়া সাহা আমাদের সংগঠনের ১১ জন সাংগঠনিক সম্পাদকের একজন। তবে তিনি ওই প্রতিনিধি দলের সদস্য ছিলেন না। প্রিয়া যে যুক্তরাষ্ট্রে গেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন, তা শুক্রবার গণমাধ্যম থেকে জেনেছেন বলে জানান রানা দাশগুপ্ত। তিনি বলেন, আমাদের সংগঠন এ রকম কোনো বক্তব্যের সিদ্ধান্ত গ্রহণ করে কাউকে তা বলতে বলেনি। প্রিয়া সাহার মত প্রিয়া সাহারই।

প্রিয়া সাহার বক্তব্যে ক্ষুব্ধ শ্রীকৃষ্ণ সেবা সংঘ : প্রিয়া সাহা বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের ওপর নির্যাতন ও দেশান্তরিত হওয়ার বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের কাছে যে অভিযোগ করেছেন তার সঙ্গে বাংলাদেশের হিন্দু সম্প্রদায় একমত নয় বলে জানিয়েছেন শ্রীকৃষ্ণ সেবা সংঘের আহ্বায়ক নকুল চন্দ্র সাহা, সদস্যসচিব সুজন দে ও যুগ্ম সদস্যসচিব ডি কে সমির। গতকাল এক বিবৃতিতে তারা বলেন, প্রিয়া সাহার বক্তব্যে বিশ্বদরবারে বাংলাদেশের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণœ হয়েছে। তার এ বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল। কোনো একটি বিশেষ গোষ্ঠীকে সুবিধা দিতে বাংলাদেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র ও চক্রান্তের অংশ হিসেবে প্রিয়া সাহা এ ধরনের অদ্ভুত ও অসত্য বক্তব্য দিয়েছেন। তার এ বক্তব্যের দায় বাংলাদেশের কোনো সংখ্যালঘু সম্প্রদায় নেবে না। এটি একান্ত তার মনগড়া ব্যক্তিগত বক্তব্য।

সম্প্রীতি বাংলাদেশের নিন্দা : এদিকে সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ‘আমেরিকার প্রেসিডেন্টকে বাংলাদেশের প্রিয়া সাহা যেসব কথা বলেছেন, তা বাংলাদেশের হাজার বছরের চেতনাবিরোধী এবং মুক্তিযুদ্ধের দর্শনকে অস্বীকার ও অবজ্ঞা করার শামিল। প্রিয়া সাহার বক্তব্য দেশের শুভবোধসম্পন্ন সব মানুষের আবেগ ও অনুভূতিতে আঘাত হেনেছে।’

গ্রেফতার দাবি খেলাফতের : সংখ্যালঘু নির্যাতনের ভিত্তিহীন অভিযোগ তোলায় প্রিয়া সাহা বাংলাদেশে এলেই তাকে গ্রেফতারের দাবি জানিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিসের আমির ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক। গতকাল এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, প্রিয়া সাহা দেশের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন। সুতরাং দেশে প্রবেশ করলেই তাকে গ্রেফতার করতে হবে। দেশবিরোধী এমন মিথ্যা অভিযোগ কেন দিলেন তা খতিয়ে দেখতে হবে। প্রিয়ার বক্তব্যে স্পষ্ট, বাংলাদেশ নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে। দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার পাঁয়তারা চলছে। তা কঠোরভাবে দমন করতে হবে।

সর্বশেষ খবর