বুধবার, ৩১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

রোহিঙ্গা ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব জাপানের

কূটনৈতিক প্রতিবেদক ও কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব জাপানের

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে জাপান।

সফররত জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো গতকাল বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী  ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকে এ প্রস্তাব দেন। বাংলাদেশ সফর শেষে আজ জাপানের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার যাবেন। তিনি সেখানেও একই ধরনের প্রস্তাব উত্থাপন করবেন। সোমবার মধ্যরাতে ঢাকায় আসা জাপানের পররাষ্ট্রমন্ত্রী গতকাল সকালে কক্সবাজার গিয়ে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। বিকালে ঢাকায় ফিরে সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে বসেন তিনি। বৈঠকে দ্বিপক্ষীয় নানা বিষয় নিয়ে আলোচনার মধ্যে বিশেষভাবে উঠে আসে রোহিঙ্গা ইস্যু। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের বিষয়ে জাপানের বিশেষ উদ্যোগের কথা জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী। বন্ধুপ্রতিম বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চলমান সংকটের বিষয়ে জাপান উদ্বিগ্ন বলে জানানো হয় বৈঠকে। পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী ঢাকা-নেপিদোর মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। বাংলাদেশ এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি।

পরে ভেবেচিন্তে সিদ্ধান্ত জানানো হবে। ড. মোমেন বলেন, বাংলাদেশ ও মিয়ানমার উভয় দেশেই জাপানের বিনিয়োগ রয়েছে। রোহিঙ্গা ইস্যু দীর্ঘদিন অমীমাংসিত থাকলে এ বিনিয়োগ উভয় দেশেই সংকটে পড়বে। রোহিঙ্গাদের জন্য উপযুক্ত পরিবেশ তৈরিতে মিয়ানমার সরকারের কাজ করা প্রয়োজন বলে বৈঠকে একমত হয় বাংলাদেশ ও জাপান।

এর আগে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর নেতৃত্বে সে দেশের ঊর্ধ্বতন প্রতিনিধিদল সকাল সাড়ে ৯টায় একটি বিশেষ ফ্লাইটে কক্সবাজার পৌঁছান। তারো কোনো পরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করেন। তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীর বোঝা বাংলাদেশের জন্য একটা বিশাল চাপ।

সর্বশেষ খবর