শুক্রবার, ২ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ঢাকার আশপাশকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জাসদের

নিজস্ব প্রতিবেদক

সাবেক তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় ঢাকাসহ সংলগ্ন এলাকাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছেন। তিনি বলেন, ডেঙ্গু একটি জাতীয় বিপদ ও দুর্যোগ হিসেবে আবির্ভূত হয়েছে। তাই ডেঙ্গু মোকাবিলায় জাতীয় দুর্যোগব্যবস্থাপনা কাউন্সিল গঠন করা সময়ের দাবি। ২০১২ সালের দুর্যোগব্যবস্থাপনা আইন অনুযায়ী ঢাকাকে দুর্গত এলাকা ঘোষণা এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি জাতীয় দুর্যোগ কাউন্সিল গঠনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

রাজধানীতে গতকাল কর্নেল তাহের মিলনায়তনে জাসদ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার। লিখিত বক্তব্যে বলা হয়, এরকম বিপদ ও দুর্যোগকালে শুধু ঢাকার দুটি সিটি করপোরেশন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর সব দায়দায়িত্ব ছেড়ে দেওয়া ভুল ও আত্মঘাতী হবে। ডেঙ্গু প্রতিরোধে সিঙ্গাপুর, কলকাতা, ফিলিপাইন, চীনের অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান হয়। এ ছাড়া অবিলম্বে ঢাকার সব স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়, কোচিং সেন্টারে ছুটি ঘোষণার দাবি জানান হয়। এ সময় দলের স্থায়ী কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

হাসানুল হক ইনু বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় এখন পর্যন্ত যতটুকু যা হয়েছে তা যথেষ্ট নয়। কোনো সমন্বিত উদ্যোগ আমরা দেখছি না। তিনি বলেন, যেহেতু ডেঙ্গুর প্রকোপ প্রলম্বিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। যেহেতু আগাম সতর্কতার পরও ডেঙ্গু মোকাবিলার প্রস্তুতি ও সক্ষমতায় ঘাটতি রয়েছে। তাই শুধু ঢাকার দুটি সিটি করপোরেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপরে (ডেঙ্গু মোকাবিলার) দায়িত্ব ছেড়ে না দিয়ে জাতীয় ভিত্তিতে সমন্বিতভাবে ডেঙ্গু মোকাবিলায় জাতীয় দুর্যোগব্যবস্থাপনা কাউন্সিল গঠন করার দাবি করছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা দুই মেয়রকে পদত্যাগ করানোর চাইতেও এখন জরুরি গাফিলতি ব্যর্থতা ঝেড়ে ফেলে পরিস্থিতি মোকাবিলায় কাজ করা।

শিরীন আখতার বলেন, ঢাকার নাগরিকরা শুধু দুই মেয়রকে দেখছেন, কিন্তু ঢাকার কাউন্সিলররা কোথায়? প্রতিটি ওয়ার্ডে তারা মশা নির্মূলে কী করেছেন? প্রতিটি ওয়ার্ডে বিভিন্ন দলের রাজনৈতিক কর্মী, সামাজিক প্রতিনিধি ও প্রশাসনকে নিয়ে জনসচেতনতা তৈরিতে কী করছেন? এটাই হলো সমন্বিত উদ্যোগের অভাব, সেই উদ্যোগ নেওয়ার কথাই আমরা বলছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর