সোমবার, ৫ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ঢাকার রোগী এখন বাইরে

দুই মেয়রের সঙ্গে বৈঠক বিশ্ব স্বাস্থ্য সংস্থার কিট বিশেষজ্ঞের, কিট সংকট নিরসনে জরুরি আমদানি, মফস্বলের ৯৯ শতাংশ রোগী গেছে রাজধানী থেকে

জয়শ্রী ভাদুড়ী

ঢাকার রোগী এখন বাইরে

মুগদা হাসপাতালে প্রতি মুহূর্তে বাড়ছে ডেঙ্গু রোগীদের ভিড় -বাংলাদেশ প্রতিদিন

প্রতিদিন রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন মানুষ। আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে এবং ৭১ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। রাজধানী এবং জেলা-উপজেলায় ডেঙ্গু শনাক্তকরণে অপরিহার্য কিটের সংকট তৈরি হওয়ায় এগুলো জরুরি ভিত্তিতে আমদানি করছে সরকার। তবে এখনো রয়েছে স্যালাইনের চাহিদা। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৭০ জন। এর মধ্যে রাজধানীতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৩ জন এবং দেশের বিভিন্ন জায়গায় আক্রান্ত হয়েছেন ৮১৭ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৭ হাজার ৩৯৮ জন। এর মধ্যে ঢাকা শহরের বাইরে অন্য বিভাগে ভর্তি রয়েছেন ২ হাজার ৪২৯ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৮ জনের মৃত্যুর কথা বলা হয়েছে। কিন্তু রাজধানী ও দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল মিলিয়ে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭১ জনের মৃত্যু হয়েছে বলে বাংলাদেশ প্রতিদিনের হিসাবে নিশ্চিত হওয়া গেছে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক শাহাবুদ্দীন কোরেশীর স্ত্রী সৈয়দা আক্তার। খুলনায় স্কুলছাত্র মঞ্জুর শেখ (১৬) এবং মর্জিনা বেগম (৭০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে ডেঙ্গু আক্রান্ত হয়ে। ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন জয়ন্তী সাহা (৩২) নামে এক নারী। তার বাড়ি মাগুরায়। তিন দিন আগে জ্বরে আক্রান্ত হলে তাকে ফরিদপুর সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি ঘটলে ঢাকায় নিয়ে আসা হয়। গতকাল ভোরে তিনি মারা গেছেন।

এ ছাড়া বেসরকারি শমরিতা হাসপাতালের আইসিইউতে গতকাল ভোররাতে মৃত্যুবরণ করেন ইউনিয়ন পরিষদের নারী সদস্য লাভলী বাশার (৩২)। তিনি চ্াদপুরের মতলব (দ.) উপজেলার ৩নং খাদেরগাঁও ইউপির সংরক্ষিত ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের নির্বাচিত সদস্য ছিলেন। পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত ৪/৫ দিন আগে ঢাকায় একটি বিয়ের অনুষ্ঠানে আসেন লাভলী। সেখান থেকে গত বুধবার চাঁদপুর ফেরেন। পরে বৃহস্পতিবার দুপুর ১টায় জ্বরে আক্রান্ত হন। ওইদিন বিকালে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হলে তার ডেঙ্গু জ্বর ধরা পড়ে সেখানে চিকিৎসা নেওয়ার পরও অবস্থার উন্নতি না হওয়ায় পরিবারের লোকজন তাকে গত শনিবার বিকালে ঢাকার  বেসরকারি শমরিতা হাসপাতালে ভর্তি করান। এ ছাড়া গত বিকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন দিপালী আক্তার। ২৩ বছর বয়সী এই নারীর বাড়ি নরসিংদী জেলায়। বেসরকারি জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে মৃত্যুর কোলে ঢলে পড়েন ইডেন কলেজের শিক্ষার্থীর শান্তা ইসলাম। রাজধানীর বাইরে অন্য বিভাগগুলোতে প্রতিদিন আক্রান্ত হচ্ছেন মানুষ। তবে এর ৯৯ শতাংশ রোগীই রাজধানী থেকে গেছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) সানিয়া তাহমিনা। তিনি বলেন, এটা ‘কমিউনিকেবল ডিজিস’। তাই ঢাকা থেকে রোগী জেলা-উপজেলায় গেলে সেখানেও এই রোগ ছড়াবে। গ্রামেও এডিস মশা আছে। এসব মশা এই রোগীকে কামড়ালে তারা ডেঙ্গু ভাইরাসের বাহকে পরিণত হবে। তাই রোগীর ব্যবস্থাপনার পাশাপাশি এডিস মশার উৎসস্থল ধ্বংস করা গুরুত্বপূর্ণ কাজ।

আমদানি করা হচ্ছে কিট, বাড়ছে ওষুধের চাহিদা : ডেঙ্গু সারা দেশে ছড়িয়ে পড়ায় এবং মৃত্যুর ঘটনায় বাড়ছে আতঙ্ক। তাই জ্বর হলেই তা ডেঙ্গু সন্দেহে টেস্ট করাতে হাসপাতালে ভিড় জমাচ্ছেন মানুষ। এতে করে ডেঙ্গু টেস্টে অপরিহার্য উপকরণ কিটের সংকট তৈরি হচ্ছে। এই সংকট নিরসনে জরুরি ভিত্তিতে কিট আমদানির ব্যবস্থা করেছে সরকার। ৪ লাখ ৩৫ হাজার কিট এই মুহূর্তে বাজারে আছে। গত শনিবার পর্যন্ত ৩ লাখ ৬৮ হাজার কিট আমদানি করা হয়েছে। প্রতিদিন ৬৮ হাজার করে কিট আমদানি করা হবে। ১ কোটি ৬১ লাখ কিট আমদানির জন্য এনওসি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদফতরের পরিচালক রুহুল আমিন। তিনি আরও বলেন, দেশীয়ভাবে কিট তৈরির কাঁচামাল আনার প্রক্রিয়া চলছে। যেখানে পরবর্তীতে ৩৫ হাজার কিট প্রতিদিন সরবরাহ করা সম্ভব হবে। স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক সানিয়া তাহমিনা বলেন, ‘দেশের হাসপাতালগুলো প্রয়োজনীয় চাহিদা মতো সরকারের বরাদ্দকৃত অর্থ দিয়ে কিট কিনবে। সরকারি হাসপাতালে রোগীদের ফ্রি ডেঙ্গু পরীক্ষা করা হবে। আর বেসরকারি হাসপাতালগুলো সরকার নির্ধারিত দামে ডেঙ্গু পরীক্ষা করবে।’ ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় বেড়েছে প্যারাসিটামল এবং স্যালাইনের চাহিদা। রাজধানী এবং জেলা-উপজেলায় স্যালাইনের সংকটের অভিযোগ এসেছে। তবে স্যালাইন এবং ওষুধ সরবরাহ নিয়মিত রাখার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দুই মেয়রের সঙ্গে বিশ্বস্বাস্থ্য সংস্থার কিটতত্ত্ববিদের বৈঠক : এ বছর রেকর্ড ছাড়িয়েছে ডেঙ্গু। রাজধানীর গি  পেরিয়ে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে সারা দেশে। মশক নিধনে কাজে আসছে না সিটি করপোরেশনের ব্যবহৃত ওষুধ। জরুরি ভিত্তিতে নতুনভাবে মশার ওষুধ আমদানির উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে পরামর্শ দিয়ে সহযোগিতা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল ঢাকা এসে পৌঁছেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কিটতত্ত্ববিদ ড. নাগপাল। সন্ধ্যায় তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে ডেঙ্গু পরিস্থিতি বিষয়ে বৈঠক করেছেন। আজ বিকাল ৩টায় দক্ষিণ সিটি মেয়র সাঈদ খোকনের সঙ্গেও তিনি আলোচনা করবেন বলে জানা গেছে। সার্বিক বিষয় জেনে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে পরামর্শ দেবেন তিনি।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর- মাগুরা : মাগুরার ২৫০ শয্যার হাসপাতালের নিচতলায় ডেঙ্গু রোগীদের জন্য পৃথক ওয়ার্ড স্থাপন করা হয়েছে। গতকাল পর্যন্ত হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৯ জন রোগী ভর্তি হয়েছেন। যার মধ্যে ৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। তবে আক্রান্তদের প্রত্যেকে ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে মাগুরা হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। নওগাঁ : নওগাঁয় ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু। যারা ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে তারা বেশির ভাগই ঢাকা থেকে ফিরে আসা। যাদের গায়ে সামান্য জ্বর ও শরীর ব্যথা হচ্ছে আতঙ্কে তারাও চিকিৎসার জন্য হাসপাতালে ছুটে আসছেন। পরীক্ষার পর ডেঙ্গুর কোনো উপসর্গ না থাকায় তারা প্রাথমিক চিকিৎসা নিয়ে ফিরে যাচ্ছেন। তবে হাসপাতালে ডেঙ্গু পরীক্ষায় পর্যাপ্ত কিট না থাকায় ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে চিকিৎসা নিতে আসা রোগীদের। বাড়তি টাকা খরচ করে বাইরের ক্লিনিকে পরীক্ষা করতে হচ্ছে। এদিকে ঈদুল আজহা উপলক্ষে ঢাকা থেকে ঘরমুখো হচ্ছে মানুষ। এতে করে ডেঙ্গু রোগীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

খুলনা :  খুলনায় ডেঙ্গু আক্রান্ত হয়ে স্কুলছাত্রসহ দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে স্কুলছাত্র মঞ্জুর শেখ (১৬) রূপসা উপজেলার খাজাডাঙ্গা এলাকার বাবুল শেখের ছেলে ও রূপসা কাজদিয়া সরকারি কলেজিয়েট স্কুলের দশম শ্রেণির ছাত্র। রবিবার ভোররাতে খুলনার বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

অপরদিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাত ১২টার দিকে মর্জিনা বেগম (৭০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। তিনি খুলনার দিঘলিয়া উপজেলার ব্রহ্মগাতি গ্রামের ইসরাইল সরদারের স্ত্রী। জানা যায়, শিক্ষার্থী মঞ্জুর শেখ গত সোমবার থেকে প্রচ  জ্বরে ভুগছিল। সাধারণ জ্বর ভেবে পরিবারের সদস্যরা তাকে বাড়িতে রেখে স্থানীয় চিকিৎসকের মাধ্যমে জ্বর কমানোর ট্যাবলেট দেয়। কোনো উন্নতি না হওয়ায় শনিবার তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে ঢাকায় নিতে বলেন। কিন্তু অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। গাজী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. এস এম সাকিল আহমেদ বলেন, রোগীর স্বজনরা তাকে চিকিৎসা দিতে সময় ক্ষেপণ করেছে। ৬ দিন টানা জ্বরে তার রক্তের প্লাটিলেট (অণুচক্রিকা) ১৬ হাজারে নেমে এসেছিল। সাধারণত তা দেড় থেকে তিন লাখ থাকে। এ ছাড়া সারা শরীর লাল হয়ে ফুলে উঠে। একই সঙ্গে শ্বাসকষ্ট হচ্ছিল। রক্ত জোগাড় করে জরুরি অবস্থায় তার চিকিৎসা শুরু হয়। পরে ভোর পৌনে ৬টার দিকে তার মৃত্যু হয়। অপরদিকে শনিবার রাত সাড়ে ১২টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন মর্জিনা বেগম মারা যান। হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. পার্থ প্রতীম দেবনাথ বিষয়টি নিশ্চিত করেছেন।

বাগেরহাট : বাগেরহাটে গত ২৪ ঘণ্টায় সরকারি হিসাবে নতুন করে আরও ৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। নতুন এই ৭ ডেঙ্গু আক্রান্ত রোগীর মধ্যে ৫ জনকে বাগেরহাট ২৫০ বেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল দুপুর পর্যন্ত বাগেরহাট জেলায় সরকারি হিসাবে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ জনে। তবে বেসরকারিভাবে ডেঙ্গু রোগীর সংখ্যা ৬০ ছাড়িয়েছে বলে বাগেরহাটের বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো নিশ্চিত করেছে। হাসপাতালে প্রতিদিন নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগী আসার খবরে বাগেরহাটের সর্বত্র ডেঙ্গু আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সরকারি হাসপাতালগুলোতে নেই ডেঙ্গু রোগের আইজিজি ও আইজিএম টেস্টের কোনো ব্যবস্থা। বাগেরহাটে ডেঙ্গু রোগী বাড়ার পাশাপাশি চলছে ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতামূলক প্রচার-প্রচারণা। বরিশাল : বরিশালে ডেঙ্গু পরিস্থিতি দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে। ২৪ ঘণ্টায় নতুন করে শেরেবাংলা মেডিকেলে ভর্তি হয়েছেন ডেঙ্গু আক্রান্ত ৪৪ জন রোগী। কিন্তু ভর্তি হওয়া রোগীদের ডেঙ্গু পরীক্ষার জন্য হাসপাতালে নেই এন্টিজেন ডিভাইস। এদিকে ডেঙ্গু পরীক্ষায় সরকার ৫০০ টাকা ফি নির্ধারণ করে দেওয়ায় অনেক ডায়াগনস্টিক সেন্টার লোকসানের অজুহাতে এনএস ওয়ান (ডেঙ্গু শনাক্তকরণ) পরীক্ষা বন্ধ করে দিয়েছে। দু-একটি স্বনামখ্যাত ডায়াগনস্টিক সেন্টার এনএস ওয়ান পরীক্ষা করালেও ৯০০ থেকে ১ হাজার টাকা আদায় করছে বলে অভিযোগ রয়েছে।

রাজশাহী : রাজশাহীতে ২৪ ঘণ্টায় নতুন করে ২৪ জন ডেঙ্গু রোগী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল পর্যন্ত হাসপাতালে ৭২ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। তবে চিকিৎসা নিয়ে ফিরে গেছেন ১৪৮ জন। আইসিইউতে ভর্তি আছেন দুজন রোগী। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস এ তথ্য নিশ্চিত করেছেন। সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে প্রতিদিন ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। ২৪ ঘণ্টায় আরও ৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে মোট জেলায় ১১৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে সিরাজগঞ্জ সরকারি হাসপাতালসহ  বেসরকারি হাসপাতালে ৫৬ জন চিকিৎসাধীন রয়েছেন। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এদিকে সদর হাসপাতালে ডেঙ্গু শনাক্তকরণের জন্য কিট-রিএজেন্ট না থাকায় রোগীদের চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে। গরিব এসব রোগীকে বাইরে থেকে পরীক্ষা করাতে টাকা গুনতে হচ্ছে। অন্যদিকে, সিরাজগঞ্জ পৌর এলাকার বিভিন্ন স্থানে পূর্ণ বয়স্ক এডিস মশা ও এডিস মশার লার্ভার সন্ধান পাওয়ায় স্থানীয়দের মধ্যে ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ২৪ ঘণ্টায় ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালসহ বিভিন্ন স্থানে ৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ জন। গোপালগঞ্জ : গোপালগঞ্জে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। গতকাল দুপুর পর্যন্ত জেলায় আক্রান্তের সংখ্যা ৩২ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩৮ জনে। প্রতিদিন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় মানুষের মধ্যে ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। ফরিদপুর : ফরিদপুরে ২৪ ঘণ্টায় আরও ২০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। সিলেট : সিলেটে বেড়েই চলছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। ২৪ ঘণ্টায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১৭ জন রোগী।

ডেঙ্গু প্রতিরোধে মন্ত্রণালয়ের পরিপত্র : ডেঙ্গু মশার বংশবিস্তার প্রতিরোধে সারা দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষক-শিক্ষিকা, বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, পিটিআই প্রশিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী, ইউআরসি ইন্সট্রাকটর ও কর্মকর্তা-কর্মচারী এবং বিদ্যালয়গুলোর ছাত্র-ছাত্রী ও অভিভাকদের সঙ্গে নিয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গতকাল জারি করা ওই পরিপত্রে বলা হয়েছে, মা সমাবেশ, অভিভাবক সমাবেশ, ছাত্র-শিক্ষক মতবিনিময়, পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, সচেতনতামূলক র‌্যালি আয়োজন করা এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বিভাগের পরিচালিত ওষুধ ছিটানোর কাজে সম্পৃক্ত হয়ে ডেঙ্গু মশার বংশবিস্তার রোধে সহযোগিতা করলে এই কার্যক্রম সফল হবে।

দিন দিন বাড়ছে নারী ও শিশু রোগীর সংখ্যাও। এতদিন হাসপাতালে আসা রোগীরা ঢাকা থেকে আক্রান্ত হয়ে এলেও গত শুক্রবার সিলেটেও এডিস মশার অস্তিত্ব ও বংশবিস্তারের প্রমাণ পাওয়া গেছে। এ নিয়ে সিটি করপোরেশন ও স্বাস্থ্য বিভাগ বিশেষ সতর্কতা নিলেও এডিস মশার অস্তিত্ব নিয়ে নাটকীয়তার আশ্রয় নিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়। একদিন আগে একটি গণমাধ্যমে এডিস মশার অস্তিত্বের কথা স্বীকার করলেও গত শনিবার তিনি বাংলাদেশ প্রতিদিনের কাছে অস্বীকার করেছেন। অথচ গতকাল সকালে তিনি টেলিফোনে সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকেও নগরীতে এডিস মশার অস্তিত্ব ও বংশবিস্তারের প্রমাণ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) : ডেঙ্গু জ্বরে আক্রান্ত সাথী নামে আরও এক শিক্ষার্থীকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার রাতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সাথী পৌর শহরের জগথা মহল্লার সেলিমের মেয়ে। হাসপাতালের জরুরি বিভাগে কর্মরত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার গোলাম মোস্তফা খান জানান, এইচএসসি পরীক্ষা দিয়ে সাথী ঢাকায় কোচিং করছিল। সেখানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয় সে। চিকিৎসাধীন অবস্থায় দুই দিন আগে বাড়িতে আসার পর আরও অসুস্থবোধ করলে শনিবার রাতে তাকে পীরগঞ্জ হাসপাতালে আনা হয়। বর্তমানে সে হাসপাতালের একটি কেবিনে চিকিৎসাধীন আছে।

চট্টগ্রাম : চট্টগ্রামে প্রতিদিনই মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছেন। গতকাল সকাল ১০টা পর্যন্ত নতুন করে আক্রান্ত হন ৩২ জন। গত শনিবার আক্রান্ত হন ৩৩ জন এবং শুক্রবার আক্রান্ত হয়েছিলেন ৩৫ জন। প্রতিদিন গড়ে ৩০ থেকে ৩৫ জন মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছেন।

শরীয়তপুর : শরীয়তপুরে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই। এ পর্যন্ত  জেলায় ৫৪ জন শনাক্ত হলেও গতকাল হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জন। ডেঙ্গু পরীক্ষা করার ওষুধের সংকট দেখা দিয়েছে।

শরীয়তপুরের সিভিল সার্জন মো. খলিলুর রহমান বলেন, গতকাল সকাল পর্যন্ত শরীয়তপুর জেলায় ১৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এ পর্যন্ত জেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৪৯ জন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর