বুধবার, ৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

আরও পাঁচজনের মৃত্যু নতুন ভর্তি ২৩৪৮ জন

হাসপাতালে ডেঙ্গু রোগী ৩০ হাজার, দক্ষিণ সিটিতে দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক

আরও পাঁচজনের মৃত্যু নতুন ভর্তি ২৩৪৮ জন

প্রতিদিন বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৪৮ জন। এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৭ হাজার ৯৬৮ জন। গতকাল মারা গেছেন আরও পাঁচজন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, এ বছরের জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৯ হাজার ৯১২ জন। গতকাল রাজধানীতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৮৪ জন এবং অন্য বিভাগগুলোয় ১ হাজার ৬৪ জন।

গত ২০ বছরের তুলনায় এ বছর সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন ডেঙ্গুতে। গত মাসেই অন্যসব বছরের রেকর্ড ভেঙে বেড়েছে ডেঙ্গু রোগী। অন্য বছরগুলোয় শুধু রাজধানীতে ডেঙ্গু রোগী পাওয়া যেত। কিন্তু এ বছর দেশের ৬৪ জেলায় ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। সরকারি হাসপাতালে তিল ধারণের জায়গা নেই। বেসরকারি হাসপাতালেও একই পরিস্থিতি। শয্যা ফাঁকা পেতে অপেক্ষায় থাকতে হচ্ছে রোগীদের। ঢাকা মেডিকেলে গিয়ে দেখা যায়, জ্বর নিয়ে হাসপাতালে এসেছেন রোগীরা। অনেকে সঙ্গে নিয়ে এসেছেন ডেঙ্গু টেস্টের রিপোর্ট। আবার উপসর্গ থাকায় চিকিৎসকের সঙ্গে পরামর্শ করছেন অনেকে। গতকাল ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছেন ২৮৩ জন। এ ছাড়া হাসপাতালে ভর্তি রয়েছেন ৬৮০ জন। ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় শয্যা বাড়ানো হয়েছে। রাজধানীর অন্য হাসপাতালগুলোতেও একই অবস্থা। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মেঝেতে, বারান্দায়, ক্যান্টিনের দরজার সামনে পর্যন্ত রোগী রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। রোগীর চাপের কারণে সবাইকে মশারির নিচে রেখে চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না। এজন্য চিকিৎসক ও নার্সরাও রয়েছেন ঝুঁকির মধ্যে। গতকাল ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেলে তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন মনোয়ারা বেগম (৭৫), আমজাদ ম ল (৫২) ও হাবিবুর রহমান (২১)। মনোয়ারা বেগম চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার আহমেদপুরের আবদুল হাইয়ের স্ত্রী। তিনি ঢাকার মিরপুরে থাকতেন। আমজাদ ম ল মানিকগঞ্জের শিবালয় উপজেলার তেতুয়া ধারাগ্রামের বাসিন্দা। আর হাবিবুর রহমানের বাড়ি ফরিদপুরের ভাঙ্গা উপজেলায়। তার পিতার নাম কালাম মাতুব্বর। দিনাজপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে রবিউল ইসলাম (১৭) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। গতকাল ভোর ৫টায় দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বাড়ি ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ এলাকায়। এছাড়া রংপুর মেডিকেলে রিয়ানা (৩) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। রিয়ানা গাইবান্ধা পলাশবাড়ীর নকাইহাট এলাকার আশরাফুল ইসলামের মেয়ে। এদিকে আওয়ামী লীগের ডেঙ্গু মনিটরিং সেলের নেতারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে চিকিৎসাসেবা কার্যক্রম পরিদর্শন করেছেন। এ হাসপাতালে আক্রান্তদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ ও চিকিৎসা বিনামূল্যে দেওয়া হচ্ছে। এ ছাড়া সব রোগীর সিবিএস, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি টেস্ট বিনামূল্যে করা হচ্ছে। ডেঙ্গু নিয়ে কাজ করতে হবে সারা বছর : ঢাকা-৯ নির্বাচনী এলাকার জন্য ডেঙ্গুবিষয়ক হট নম্বর চালু করেছেন সাবের হোসেন চৌধুরী। এ সময় তিনি বলেন, ‘ডেঙ্গুকে শুধু বর্ষাকালের সমস্যা না ভেবে এ নিয়ে আমাদের সারা বছর কাজ করতে হবে। ঢাকা-৯ নির্বাচনী এলাকার জন্য ০১৭৩০৭৩০৭৭৭ এ নম্বরে একটি হটলাইন চালু করা হয়েছে।’ শয্যা সংকটে থাকা মুগদা জেনারেল হাসপাতালে নিজ উদ্যোগে ১৫০টি ম্যাট্রেস হস্তান্তর শেষে এসব কথা জানান ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, মুগদা জেনারেল হাসপাতালে ৪৯২ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। এ অবস্থা চলতে থাকলে অচিরেই আলাদা ক্যাম্প খুলতে হবে।

ঢাকা দক্ষিণ সিটিতে দুদকের অভিযান : মশা নিয়ন্ত্রণের দায়িত্ব সঠিকভাবে পালন না করার অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং লালবাগ ও ঢাকেশ্বরী মন্দির এলাকার মশক নিবারণী দফতরে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন। দুদকের অভিযোগ কেন্দ্রে আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে গতকাল কমিশনের প্রধান কার্যালয়ের একটি টিম অভিযানে যায়। দুদক টিম প্রথমে ঢাকা মশক নিবারণী দফতরে অভিযান চালায়। সেখানে দফতরের প্রধান কর্মকর্তাকে পাওয়া যায়নি। দুদক লক্ষ্য করেছে, ওই অফিসে মজুদ করা মশা নিয়ন্ত্রণে ব্যবহৃত ওষুধের ড্রাম খালি পড়ে আছে। এটি অস্বাস্থ্যকর এবং মশার বিস্তারে সহায়ক। গোডাউনে অস্বাস্থ্যকর পরিবেশ এবং মশার অবাধ বিস্তার ও বিচরণ লক্ষ্য করেছে দুদক টিম। পরে দুদক টিম ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মশক নিধন কার্যক্রম পর্যবেক্ষণ করে। দুদক টিম জানতে পারে, মশা নিধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন উত্তর সিটি করপোরেশনের কাছ থেকে মশা মারার ওষুধ ধার নিয়ে ব্যবহার করছে। দুদক টিম লক্ষ্য করেছে, দেশব্যাপী ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ হারে বাড়লেও আগে যে হারে ওষুধ ব্যবহার করা হতো এখনো একই হারেই ওষুধ ব্যবহার করা হচ্ছে। এ অবস্থায় গত চার বছরে কী পরিমাণ মশার ওষুধ কেনা হয়েছে এবং সেগুলো কী হারে ব্যবহার করা হয়েছে তা আজকের মধ্যে জানাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে অনুরোধ করেছে দুদক টিম।

ডেঙ্গুতে বেশ কয়েকজনের মৃত্যুসহ নতুন করে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন- দিনাজপুর : দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুজ্বরে চিকিৎসাধীন রবিউল ইসলাম নামে এক মাদ্রাসাছাত্র গতকাল ভোররাতে মারা গেছে। সে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়নের ভোকরগাঁও গ্রামের নুরুল ইসলামের ছেলে। গতকাল দুপুর পর্যন্ত এ হাসপাতালে শিশুসহ ৪৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। শরীয়তপুর : স্বামী-সন্তান নিয়ে বেড়াতে এসে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ইতালিপ্রবাসী হাফসা লিপি নামে এক নারীর মৃত্যু হয়েছে। ঢাকার একটি হাসপাতালের আইসিইউতে থাকা অবস্থায় সোমবার দিবাগত রাত দেড়টায় তার মৃত্যু হয়। তিনি ভেদরগঞ্জ উপজেলার পম গ্রামের সরদার আবদুস সাত্তার তরুণের স্ত্রী। শরীয়তপুরে এ পর্যন্ত ৭৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। জেলার বিভিন্ন হাসপাতালে ১৯ জন চিকিৎসাধীন রয়েছেন। এর বেশির ভাগই ঢাকায় আক্রান্ত হন। সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে আরও ২০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে জেলায় ১৬৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। বিভিন্ন হাসপাতালে ৫৬ জন চিকিৎসাধীন রয়েছেন। পঞ্চগড় : জেলায় ক্রমে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। ঢাকা থেকে এসে এসব রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছেন। গতকাল সকালে চারজন ডেঙ্গু রোগী বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। পটুয়াখালী : ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন্ হাসপাতালে নয়জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে সাতজন পুরুষ, দুজন নারী। রাজবাড়ী : রাজবাড়ীর সরকারি হাসপাতালগুলোয় চিকিৎসার জন্য ১১ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে উন্নত চিকিৎসার জন্য দুজনকে ঢাকায় পাঠানো হয়েছে। এ নিয়ে জেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭৭-এ। রাজশাহী : নতুন করে ১৬ জন ডেঙ্গু রোগী রাজশাহী মেডিকেলে ভর্তি হয়েছেন। সব মিলিয়ে ৮০ জন রোগী চিকিৎসাধীন আছেন।

বরিশাল : শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন রেকর্ডসংখ্যক ৭১ জন রোগী। বরগুনা : বরগুনা জেনারেল হাসপাতালে ছয়জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। জয়পুরহাট : জেলার আধুনিক হাসপাতালে ২০ জন ডেঙ্গু আক্রান্ত ভর্তি হয়েছেন। এর মধ্যে ১১ জনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেলে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। সাতক্ষীরা : সাতক্ষীরায় ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েই চলেছে। গতকাল পর্যন্ত এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২-তে। সিলেট : সিলেটে হাসপাতাল কমপ্লেক্সেই পাওয়া গেছে এডিস মশার লার্ভা। এর আগে দক্ষিণ সুরমার কয়েকটি ওয়ার্কশপের সামনে পুরনো টায়ারের ভিতর জমে থাকা পানিতে পাওয়া গিয়েছিল এডিসের লার্ভা। ফলে সিলেটেও ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। যদিও ওসমানী মেডিকেলে চিকিৎসাধীন সব রোগীই ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে এসেছেন বলে দাবি করছেন চিকিৎসকরা। এদিকে, গত ২৪ ঘণ্টায় সিলেট ওসমানী মেডিকেলে আরও ১৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। আর হাসপাতাল ছেড়েছেন ১৬ জন। চিকিৎসাধীন আছেন ৪৫ জন। বাগেরহাট : বাগেরহাটে আরও আটজন ডেঙ্গু রোগী শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। দুপুর পর্যন্ত বাগেরহাট জেলায় সরকারি হিসাবে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৮-এ। তবে বেসরকারিভাবে এ সংখ্যা ৮০ ছাড়িয়েছে বলে বাগেরহাটের বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো নিশ্চিত করেছে।

সর্বশেষ খবর