বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

ঢাকার বাইরে ছড়াচ্ছে এডিস লার্ভা

ক্ষমা চাইলেন মেয়র আতিক, পরিস্থিতি সংকটাপন্ন বললেন খোকন, তিতুমীর ছাত্রসহ আরও ৩ মৃত্যু নতুন ভর্তি ২৪২৮

জয়শ্রী ভাদুড়ী, ঢাকা ও কাজী শাহেদ, রাজশাহী

ঢাকার বাইরে ছড়াচ্ছে এডিস লার্ভা

হাসপাতালে দুই শিশু ডেঙ্গু রোগী -বাংলাদেশ প্রতিদিন

ঢাকার বাইরে রাজশাহী ও সিরাজগঞ্জে পাওয়া গেছে ডেঙ্গুর বাহক এডিস মশার লার্ভা। ডেঙ্গু ভাইরাস বহনকারী এডিস ইজিপটাই লার্ভা শনাক্ত হওয়ায় ঝুঁকি বাড়ছে রাজধানীর বাইরেও। প্রতিদিন সারা দেশে বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু প্রতিরোধে পরিণত এডিস মশা নিধনে নতুন ওষুধ ‘মেলাথিয়ন’ এনেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যে জানা যায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪২৮ জন। এর মধ্যে ঢাকায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৭৫ জন এবং সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৫৩ জন। গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে তিনজন মারা গেছেন। এর মধ্যে ঢাকা মেডিকেলে ডেঙ্গু জ্বরে আওলাদ হোসেন (৩২) নামে এক ব্যক্তি মারা গেছেন। তার বাড়ি মুন্সীগঞ্জ সদরে। এই হাসপাতালে ডেঙ্গু জ্বরে আছিয়া নামে আরেক নারী মারা গেছেন। তার বাড়ি কুমিল্লায়। এ ছাড়া ইউনাইটেড হাসপাতালে মারা গেছেন মেহেদী হাসান নামে এক যুুবক। এক সপ্তাহ ধরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত মেহেদী হাসান গত তিন দিন ধরে হসপিটালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি ছিলেন।

রাজশাহী মহানগরীর ১৪টি স্থানে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া গেছে। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের উদ্যোগে কীটতত্ত্ব জরিপে ডেঙ্গুবাহী এই মশার লার্ভার উপস্থিতি নিশ্চিত করেছে।

রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের জেলা কীটতত্ত্ববিদ তায়েজুল ইসলামের নেতৃত্বে জরিপ দলটি ২ আগস্ট থেকে নগরীর পাঁচটি ওয়ার্ডের ১০০টি স্থান থেকে দৈবচয়নের ভিত্তিতে মশার লার্ভার নমুনা সংগ্রহ করে। গতকাল গবেষণাগারে পরীক্ষা শেষে এর মধ্যে ১৪টি স্থানের নমুনায় এডিসের লার্ভা পায়।

এডিস মশার লার্ভা ও ভবিষ্যতে রাজশাহীতে ডেঙ্গুর বিস্তার নিয়ে আশঙ্কার বিষয়গুলো সুনির্দিষ্ট করে রিপোর্ট তৈরি করছে বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর। সেই রিপোর্টটি গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতরগুলোতে পাঠানো হয়েছে।

এ ছাড়া সিরাজগঞ্জ পৌর এলাকার বিভিন্ন স্থানে পূর্ণ বয়স্ক এডিস মশা ও লার্ভার সন্ধান পাওয়া গেছে। গত কয়েকদিনে সিভিল সার্জন কার্যালয়ের অ্যান্টোমোলজি টেকনিশিয়ানরা বেশ কয়েকটি সরকারি ভবনে এডিস মশা ও লার্ভার সন্ধান পান। সেগুলো এডিস এলবোপিকটাস মশার লার্ভা বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম।

জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির প্রধান কীটতত্ত্ববিদ মো. খলিলুর রহমান বলেন, ডেঙ্গু দুই ধরনের এডিস মশা থেকে হয়। একটি এডিস এলবোপিকটাস ও অপরটি এডিস ইজিপটাই। এডিস ইজিপটাই প্রজাতিই ডেঙ্গু প্রধান বাহক। প্রায় ৯৯ শতাংশ ডেঙ্গু ভাইরাস বহন করে এডিস ইজিপটাই। তিনি আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধ করতে এডিস মশার লার্ভার উৎস ধ্বংস করতে হবে। এরপর লার্ভিসাইডিংয়ে জোর দিতে হবে। এলাকার জনগণের মধ্যে সচেতনতা তৈরি করে তাদের সঙ্গে নিয়ে এ কাজগুলো করতে হবে।

এদিকে পরিণত মশা নিধনে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) আবারও আমদানি করেছে ‘ডেবিসাইপার-১০ ইসি’ ওষুধ। আজ সেই ওষুধ মাঠ পর্যায়ে ব্যবহার করা হবে। এই ওষুধের কোম্পানি এগ্রো প্রোডাক্টস লিমিটেডকে কালো তালিকাভুক্ত করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

রাসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন জানান, তাদের কাছে মশক নিধনের ওষুধ ছিল না। ঢাকায় গিয়ে তারা বিভিন্ন আমদানিকারক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করে আবারও ‘ডেবিসাইপার-১০ ইসি’ ওষুধই আমদানি করেছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের কালো তালিকায় আছে এই ওষুধটি, এমন কথা তাদের কেউ বলেনি বা জানা নেই। এই ওষুধটি কিনতে তাদের কয়েকজন কর্মকর্তা ঢাকায় গিয়েছিলেন বলেও জানান প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা।

রাসিক মেয়রের ব্যক্তিগত সচিব আলমগীর কবির জানান, সিটি করপোরেশন থেকে যে দলটি ঢাকায় গিয়েছিল, তাতে তিনিও ছিলেন। ওষুধটির কার্যকারিতা, রাজশাহীর আবহাওয়া বিবেচনা করে সবাই মিলে আবারও ‘ডেবিসাইপার-১০ ইসি’ আমদানির সিদ্ধান্ত নেন।

ডিএনসিসিতে পরিণত মশা নিধনে নতুন ওষুধ

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) পরিণত মশা নিধনে চীন থেকে আমদানি করা ‘মেলাথিয়ন’ নামের ওষুধ ব্যবহার করা হবে। নতুন ওষুধটি মাঠ পর্যায়ে এবং গবেষণাগারে পরীক্ষা করে আগের চেয়ে বেশি কার্যকর ফলাফল পাওয়া গেছে। এই ওষুধটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত এবং বিভিন্ন দেশে মশা নিধনে ব্যবহৃত হয়। গতকাল রাজধানীর নগরভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এ কথা জানান।

মেয়র আতিক বলেন, এখন থেকে ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি ইন্টিগেটেড ভেক্টর ম্যানেজমেন্টের (আইভিএম) আওতায় বছরের ৩৬৫ দিন এডিস মশা নির্মূলে কাজ করবে। ইতিমধ্যে প্রায় ১ লাখ দুই হাজার বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়েছে। এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান, বাড়ির মালিককে ৩২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এদিকে নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরাও ডেঙ্গু নিয়ে প্রতিবেদন পাঠিয়েছেন।

সিলেট : জেলার বিভিন্ন উপজেলা থেকে চিকিৎসার জন্য ভর্তি হচ্ছেন ওসমানী মেডিকেলে। এতদিন ভর্তি হওয়া রোগীদের সবাই ডেঙ্গু আক্রান্ত হয়ে এসেছিলেন ঢাকা থেকে। কিন্তু এখন ঢাকায় না গিয়েই আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এতে চিকিৎসকদের ধারণা সিলেটেই এডিস মশার বিস্তার ঘটছে। ইতিমধ্যে সিলেট নগরীর দুটি স্থানে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া গেছে। ওসমানী হাসপাতালে নতুন করে ২১ রোগী ভর্তি হয়েছেন।

ফরিদপুর : নতুন ৬৫ জন ডেঙ্গু রোগী ফরিদপুর মেডিকেলে ভর্তি হয়েছেন। বর্তমানে ফরিদপুরের বিভিন্ন হাসপাতালে ২৩৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। এ ছাড়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ভর্তি আরও ১৫২ জন। এ ছাড়া কয়েকদিনে ডেঙ্গু আক্রান্ত ৩০ জনকে ঢাকায় পাঠানো হয়েছে।

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে পাঁচজন। এ নিয়ে খাগড়াছড়ি সদর হাসপাতালে ৪০ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে ২৪ জন রোগী বর্তমানে খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে একজন রোগীর অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে চট্টগ্রামে পাঠানো হয়।

বগুড়ার এমপির পুত্র-কন্যা ডেঙ্গুতে আক্রান্ত : বগুড়া-৪ (নন্দীগ্রাম-কাহালু) আসনের এমপি আলহাজ মোশারফ হোসেনের এক ছেলে ও এক মেয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। তাদের ঢাকায় চিকিৎসা দেওয়া হচ্ছে। আলহাজ মোশারফ হোসেন জানান, তার ১২ বছর বয়সী মেয়ে মায়িশা আক্তার রোজা এবং তিন বছরের শিশুপুত্র মোসাবির হোসেন সামিদ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। প্রথমে তাদের জ্বর হলে ঢাকার ইবনে সিনা হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করানো হয়। রিপোর্টে তাদের দুজনের ডেঙ্গু পজিটিভ আসে। চিকিৎসকদের পরামর্শ মতো তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। এদিকে বগুড়ায় এডিস মশার অস্তিত্ব রয়েছে বলে চিকিৎসকরা নিশ্চিত হয়েছেন। বগুড়া শহরের নাটাইপাড়ায় এডিস মশার লার্ভা পাওয়ার পর জেলার বিভিন্ন স্থানে এডিস মশার বসবাসের স্থানগগুলোতে পরীক্ষা করা হচ্ছে। বগুড়ায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট চিকিৎসাধীন রয়েছেন ১১৯ জন।

বরিশাল : বরিশালে ডেঙ্গু রোগী দিন দিন বাড়ছে। গতকাল সকাল পর্যন্ত বরিশাল শেরেবাংলা মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন ২৩৬ জন ডেঙ্গু রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৬৯ জন। 

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে আরও ১৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে জেলায় ১৭৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

রাজবাড়ী : রাজবাড়ীতে ৯০ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। রাজবাড়ী সদর হাসপাতালে ১৩ জন ডেঙ্গু রোগীসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৯ জন রোগী ভর্তি রয়েছেন। এ ছাড়া দুজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া : জেলার প্রথম ডেঙ্গু রোগী মো. সাদ বিন এজাজ প্রকাশ আয়ান। বাড়ি জেলার আখাউড়া পৌর এলাকার মসজিদপাড়ায়। আয়ানের বাবা এজাজ আহমেদ স্বাস্থ্য সহকারী হিসেবে কর্মরত। তিনি জানান, গত ৪ আগস্ট আয়ান জ্বরে আক্রান্ত হয়। ৬ আগস্ট পরীক্ষায় ডেঙ্গু ধরা পড়ে। বর্তমানে জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন।

ডেঙ্গু পরিস্থিতি অত্যন্ত সংকটজনক : মেয়র খোকন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, বর্তমানে ডেঙ্গু পরিস্থিতি অত্যন্ত সংকটজনক। যদি কোরবানির বর্জ্য, পানি, রক্ত ইত্যাদি দ্রুত যথাযথভাবে অপসারণ না করা হয়, তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। গতকাল দুপুরে ডিএসসিসির নগর ভবনে কোরবানির বর্জ্য দ্রুত ব্যবস্থাপনার লক্ষ্যে পরিচ্ছন্নতা কর্মীদের সঙ্গে দিকনির্দেশনামূলক সভায় তিনি এসব কথা বলেন।

পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের প্রতিশ্রুতি দেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। এ সময় পরিচ্ছন্নতা কর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘গত বছরের ঈদে আমরা ২৪ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণে সফল হয়েছিলাম। এবার কি পারব? সবাই হাত তোলেন।’ এ সময় পরিচ্ছন্নতা কর্মীরা হাত তুলে সম্মতি জানান। তিনি তাদের ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের নির্দেশ দেন।

নগরবাসীকে আশ্বস্ত করে মেয়র সাঈদ খোকন বলেন, ‘আমরা এবারও প্রতিশ্রুতি দিচ্ছি ২৪ ঘণ্টার মধ্যেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করব।’

ক্ষমা চাইলেন মেয়র আতিক

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গতকাল ডিএনসিসি নগর ভবনে মশক নিধন এবং কীটনাশক ছিটানো কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি ক্ষমা প্রার্থনা করেন।

মেয়র আতিক বলেন, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে যাদের স্বজন মারা গেছেন সেসব পরিবারই বোঝে প্রিয়জন হারানোর কষ্ট। এটা আসলে খুবই দুঃখজনক। যারা মারা গেছেন তাদের পরিবারের কাছে আমি ব্যক্তিগতভাবে ক্ষমা চাইছি। আমি বিনয়ের সঙ্গে বলতে চাই, আসুন আমরা সব ধরনের পদক্ষেপের পাশাপাশি নিজেদের সচেতনতাও বৃদ্ধি করি।

তিনি আরও বলেন, এডিস মশার লার্ভার উৎস খুঁজতে কাজ করবে সিটি করপোরেশন। যেসব বাসায় এডিস মশার লার্ভা পাওয়া যাবে, তাদের বাড়ির গেটে স্টিকার লাগিয়ে দেওয়া হবে। যদি আবারও সে বাড়িতে লার্ভা পাওয়া যায় তবে তাদের জরিমানা করা হবে।

ডেঙ্গু মোকাবিলায় ডিএনসিসির বিভিন্ন কার্যক্রম এবং পদক্ষেপ তুলে ধরেন ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন। সংবাদ সম্মেলনে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, উদ্ভিদ সংরক্ষণ শাখার অতিরিক্ত উপ-পরিচালক মো. মোশারফ হোসেন, কীটতত্ত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর