শিরোনাম
শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

আক্রান্ত আরও ২৩২৬ জন

নিজস্ব প্রতিবেদক

আক্রান্ত আরও ২৩২৬ জন

সারা দেশে প্রতিদিন ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩২৬ জন। রাজধানীর পাশাপাশি দেশের জেলা-উপজেলায়ও বাড়ছে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, এ বছর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৬৬৬ জন। বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন ৮ হাজার ৭৬৫ জন। গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩০, মিটফোর্ডে ১১৮, ঢাকা শিশু হাসপাতালে ৪৪, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১০০, বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে ৩০, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৩৭ ও ইউনাইটেড হাসপাতালে ৩০ জন। ঢাকা শহরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ১৫৯ জন এবং সারা দেশে ভর্তি হয়েছেন ১ হাজার ১৬৭ জন। গতকাল ডেঙ্গুজ্বরে মারা গেছেন দুজন। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ডেঙ্গুজ্বরে মারা গেছেন খালেদা আক্তার (২১) এবং টাঙ্গাইলে আরিফ হোসেন কাজল (২৮) নামে একজন।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- ফরিদপুর : মধুখালী উপজেলা সদরে সরকারি আইনউদ্দিন কলেজের স্নাতক শ্রেণির শেষ বর্ষের এক শিক্ষার্থীর ডেঙ্গুজ¦রে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। তার নাম খালেদা আক্তার (২১)। তিনি মেগচামী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মাদ্রাসাশিক্ষক সফিকুল ইসলাম খানের ছোট মেয়ে। তিন দিন আগে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলে প্রথমে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল এবং পরে ঢাকায় ধানমন্ডির একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। টাঙ্গাইল : মির্জাপুরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরিফ হোসেন কাজল (২৮) নামে একজনের মৃত্যু হয়েছে। আরিফ উপজেলার উয়ার্শী ইউনিয়নের খৈলসিন্দুর গ্রামের আলম মিয়ার ছেলে। কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. প্রদীপ কুমার রায় জানান, ৪ আগস্ট আরিফ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। বুধবার সন্ধ্যার পর থেকেই কাশির সঙ্গে রক্ত ও বমি হতে থাকে। এ অবস্থায় তার রক্তের প্রয়োজন হলে পরিবারের লোকদের রক্তের ব্যবস্থা করতে বলা হয়। তবে রক্তের ব্যবস্থা করার আগেই আরিফের মৃত্যু হয়। রাজশাহী : গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ২৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। গতকাল সকাল ৮টা পর্যন্ত এরা ভর্তি হন। পাবনা : পাবনা পৌর এলাকার তিনটি স্থানে ডেঙ্গুজ্বরের জীবাণুবাহক এডিস মশার লার্ভার সন্ধান পেয়েছে স্বাস্থ্য বিভাগ।

গতকাল বেলা সাড়ে ১১টায় নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল এ তথ্য জানান। ৭ আগস্ট পৌর এলাকার ৩০টি পয়েন্টে অভিযান চালিয়ে তিনটি স্থানে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া যায়। স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম শহরের বাস টার্মিনাল ও বিআরটিসি বাস ডিপোতে পরিত্যক্ত টায়ারে জমে থাকা পানিতে এবং আবদুল হামিদ রোডে নির্মাণাধীন লতিফ টাওয়ারে এডিস মশার লার্ভার সন্ধান পেয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৩ জন ডেঙ্গুজ্বরে আক্রন্ত হয়ে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত মোট ১৫৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা গেছে। বরিশাল : গত ২৪ ঘণ্টায় নতুন করে বরিশাল শেরেবাংলা মেডিকেলে ভর্তি হয়েছেন ৭৪ ডেঙ্গু রোগী। এর মধ্যে পুরুষ ৪৫, মহিলা ২০ ও শিশু ৯ জন। সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে থামছে না ডেঙ্গুর প্রভাব। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। তবে প্রাথমিকভাবে এলবোপিকটাস মশা পাওয়া গেছে বলে সিভিল সার্জন জানিয়েছেন। গত ২৪ ঘণ্টায় জেলায় ২৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। দিনাজপুর : সাধারণ রোগীর পাশাপাশি ডেঙ্গু রোগীর চাপ বাড়ায় এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্তদেরও জায়গা হয়েছে মেঝেতে। গতকাল বিকাল ৫টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হয়েছেন ২৪ জন। জেলা সিভিল সার্জন ডা. মো. আবদুল কুদ্দুছ জানান, এ পর্যন্ত এ জেলায় ১৩৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে। বাগেরহাট : বাগেরহাটে প্রতিদিন বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। সরকারি হিসাবে নতুন আরও ১২ জন ডেঙ্গু আক্রান্ত শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে সদরে ৬, শরণখোলায় ৩, কচুয়ায় ২ ও ফকিরহাটে ১ জন। এর মধ্যে ৯ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল দুপুর পর্যন্ত জেলায় সরকারি হিসাবে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪০-এ। তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা ১০০ ছাড়িয়েছে বলে বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো নিশ্চিত করেছে। নড়াইল : গতকাল দুপুরে নড়াইল সদর হাসপাতাল পরিদর্শন করেছেন সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। তিনি ডেঙ্গু ও অন্য রোগীদের খোঁজখবর নেন। এ সময় তিনি জরুরিভাবে শিশু ওয়ার্ডসহ হাসপাতালের বিকল যন্ত্রপাতি সচল করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেন। গাজীপুর : গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে পুরুষ ৯, মহিলা ৩ ও শিশু ৩ জন। কুমিল্লা : গত ২৪ ঘণ্টায় ৩৭ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। জেলায় দেড় শতাধিক ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু কর্নারের ইনচার্জ সালমা আক্তার জানান, মেডিসিন পুরুষ ওয়ার্ডকে ডেঙ্গু কর্নার করা হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান বলেন, প্রতি ঘণ্টায় রোগী বৃদ্ধি পাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর